কলকাতার দক্ষিণ শহরতলির অন্যতম পুরোনো ক্লাব ‘সোনারপুর আরোহী’র পথ চলা শুরু ১৯৮২ সালে। শুক্রবার পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমিতে অনুষ্ঠিত হল এদের বার্ষিক সমাবর্তন অনুষ্ঠান।  সম্প্রতি তেনজিং নোরগে পুরস্কারপ্রাপ্ত পর্বতারোহী দেবাশিস বিশ্বাস সহ বাংলার চার এভারেস্টজয়ী সত্যরূপ সিদ্ধান্ত, মলয় মুখার্জি, রমেশ রায় এবং রুদ্রপ্রসাদ হালদারকে সংবর্ধনা জানানো হয় এই অনুষ্ঠানে। ‘সোনারপুর আরোহী’ এবং বিখ্যাত ভ্রমণ সংস্থা ‘কক্স অ্যান্ড কিংস’-এর যৌথ উদ্যোগে পুরো অনুষ্ঠানটি হয়। গত বছরের  ট্রেকিং এবং রক ক্লাইম্বিং কোর্সের সেরাদেরকেও সংবর্ধনা দেওয়া হয় একই মঞ্চে। দেখানো হয় এভারেস্ট অভিজান নিয়ে একটি তথ্যচিত্রও।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিখ্যাত পর্বতারোহী দীপঙ্কর ঘোষ। ক্লাবের সেক্রেটারি রুদ্রপ্রসাদ হালদার জানিয়েছেন, এ বছরের উঠতি পর্বতারোহী হিসেবে পুরস্কৃত হন দেবব্রত দত্ত। সারা জীবনের কৃতিত্বের জন্য পুরস্কৃত করা হয় প্রবীণ পর্বতারো্হী অমিয়কুমার বড়ুয়াকে।

বেঙ্গালুরুর একটি এনজিও ‘অ্যাবেটো’র তরফ থেকে এদের প্রত্যেকের হাতে তুলে দেওয়া হয় একটি করে  ছোটো বাঁশ গাছ। অ্যাডভেঞ্চারের পাশাপাশি পরিবেশের সবুজায়নের লক্ষ্যেই এমন অভিনব উদ্যোগ।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here