প্রথম উইম্বলডন জিতে দ্বিতীয় গ্র্যান্ড স্লাম খেতাব পেলেন অ্যাশলে বার্টি

0
অ্যাশলে বার্টি।
ট্রফি হাতে অ্যাশলে বার্টি। ছবি Wimbledon 2021 Twitter থেকে নেওয়া।

খবরঅনলাইন ডেস্ক: অস্ট্রেলীয় খেলোয়াড় ইভন গুলাগং-এর প্রথম উইম্বলডন খেতাব জয়ের সুবর্ণজয়ন্তী জয় দিয়েই পালন করলেন তাঁর স্বদেশি অ্যাশলে বার্টি। শনিবার তিনি তাঁর টেনিসজীবনের দ্বিতীয় গ্র্যান্ড স্লাম খেতাবটি অর্জন করলেন। লন্ডনের সেন্ট্রাল কোর্টে আয়োজিত উইম্বলডন চ্যাম্পিয়নশিপের মহিলাদের ফাইনালে তিনি ৬-৩, ৬-৭, ৬-৩ হারালেন প্রতিযোগিতার অষ্টম বাছাই ক্যারোলিনা প্লিসকোভাকে।

৪১ বছর পর কোনো অস্ট্রেলীয় মহিলা টেনিস খেলোয়াড় উইম্বলডন জিতলেন। এর আগে সেই ইভন গুলাগংই ১৯৮০-তে তাঁর দ্বিতীয় উইম্বলডন খেতাব জিতেছিলেন। ঘটনাচক্রে এই ইভন গুলাগং আজ অ্যাশলে বার্টির মেন্টর।    

শনিবারের জয় অ্যাশলে বার্টির প্রথম উইম্বলডন খেতাব জয়। অ্যাশলে বার্টি ২০১৯-এ ফ্রেঞ্চ ওপেন জিতেছিলেন।

মহিলাদের টেনিসে বিশ্ব র‍্যাঙ্কিং-এ শীর্ষ স্থানাধিকারী বার্টি প্রতিযোগিতার সেমিফাইনালে ২০১৮-এর উইম্বলডন চ্যাম্পিয়ন জার্মানির আঙ্গেলিক কেরবারকে হারিয়ে ফাইনালে ওঠেন।

হার মানতে হল প্লিসকোভাকে

চেক রিপাবলিকের ক্যারোলিনা প্লিসকোভার বিরুদ্ধে প্রথম সেটটি সহজেই জেতেন বার্টি। কিন্তু সার্ভিসের জন্য বিখ্যাত প্লিসকোভা দ্বিতীয় সেটে প্রতিপক্ষকে বেকায়দায় ফেলে সেটটি টাইব্রেকারে নিয়ে যান। টাইব্রেকারে ফল দাঁড়ায় প্লিসকোভার অনুকূলে ৭-৪। ফলে ৭-৬ গেমে ওই সেট দখল করেন প্লিসকোভা।

কিন্তু হাল ছেড়ে দেওয়ার পাত্রী নন অস্ট্রেলীয় বার্টি। তৃতীয় সেটে ম্যাচে ফেরেন তিনি। প্রথম দিকেই প্লিসকোভার সার্ভিস ব্রেক করেন। তার পর আর পিছন ফিরে তাকাতে হয়নি। সহজেই ৬-৩ গেমে সেট দখল করে চ্যাম্পিয়নের ট্রফি তুলে নেন বার্টি।

‘আশা করি ইভনকে গর্বিত করতে পেরেছি’

১৯৭১-এ যে ধরনের পোশাক পরে গুলাগং খেলতেন, তাঁর মেন্টরের প্রতি শ্রদ্ধা জানাতে শনিবার সেই আইকনিক স্ক্যালপ পরে খেলতে নামেন অ্যাশলে বার্টি।

জয়ের পর বার্টি বলেন, “একটা স্বপ্নকে বাস্তবায়িত করতে আমার অনেক সময় লাগল। আমি আমার শৈশবের একটা স্বপ্নও পূরণ করলাম।”

বার্টি বলেন, “কাল সারা রাত ঘুমোতে পারিনি। কী-কিন্তু-যদি, অনেক কিছু ভেবেছি। আশা করি আমি ইভনকে গর্বিত করতে পেরেছি।”            

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন