দুবাই: বল হাতে ভেল্কি দেখানো তো ছিলই, তার ওপর গত একবছরে ব্যাট হাতেও যথেষ্ট উল্লেখযোগ্য অবদান রেখেছেন। এই পারফর্মেন্সের স্বীকৃতি হিসেবে এ বছরের আইসিসি বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হলেন রবিচন্দ্রণ অশ্বিন। পেলেন স্যার গারফিল্ড সোবার্স ট্রফি। ক্রিকেটের সর্বোচ্চ পুরস্কারটি এর আগে মাত্র দু’জন ভারতীয় জিতেছেন। ২০০৪-এ জেতেন রাহুল দ্রাবিড়, তার ছ’বছর পর এই পুরস্কারের ভাগিদারী হন সচিন তেন্ডুলকর।

বর্ষসেরা ক্রিকেটার হওয়ার পাশাপাশি বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের পুরস্কারও জিতেছেন অশ্বিন। বৃহস্পতিবার, একটি প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে আইসিসি জানায়, ২০১৫-এর ১৪ সেপ্টেম্বর থেকে এই বছরের ২০ সেপ্টেম্বরের মধ্যে ক্রিকেটারদের পারফর্মেন্সের বিচারে এ বছরের পুরস্কারগুলি দেওয়া হচ্ছে। এই সময়ে আটটি টেস্ট খেলে ৪৮টি উইকেট নেওয়ার পাশাপাশি ৩৩৬ রানও করেছেন চেন্নাইয়ের এই অলরাউন্ডার।

অশ্বিনের পাশাপাশি একদিনের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার কুইন্টন ডি কক। ইডেনে টি-২০ বিশ্বকাপ ফাইনালে, পরপর চার বলে চারটি ছয় মেরে ওয়েস্ট ইন্ডিজের কার্লোস ব্রাথওয়েটের করা ১০ বলে অপরাজিত ৩৪, বর্ষসেরা টি-২০ পারফর্মেন্স হিসেবে নির্বাচিত হয়েছে। বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হয়েছেন বাংলাদেশের মুস্তাফিজুর রহমন। আফগানিস্তানের মহম্মদ শেহজাদ জিতেছেন ‘অ্যাসোসিয়েট ক্রিকেটার অফ দ্য ইয়ার’ পুরস্কার। বর্ষসেরা মহিলা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন নিউজিল্যান্ডের সুজি বেটস। ‘স্পিরিট অফ ক্রিকেট’ পুরস্কার জিতেছে পাকিস্তান। বর্ষসেরা আম্পায়ার হয়েছেন মারে ইরাসমাস।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here