dutee chand
দুতি চাঁদ। ছবি সৌজন্যে ইন্ডিয়া টুডে।

জাকার্তা: অষ্টাদশ এশিয়ান গেমসের অষ্টম দিনের শেষে ভারতের পদক সংখ্যা দাঁড়াল ৩৬-এ, ৭টি সোনা, ১০টি রুপো এবং ১৯টি ব্রোঞ্জ।

এ দিন এল ৫টি রৌপ্য পদক এবং ২টি ব্রোঞ্জ পদক। অ্যাথলেটিক্সে রুপো আনলেন মহম্মদ আনাস, হিমা দাস এবং দুতি চাঁদ। দু’টো রুপো এল ইকুয়েস্ট্রিয়ানে।ব্রিজে এসেছে দু’টি ব্রোঞ্জ পদক। ইতিমধ্যে পদক সুনিশ্চিত করলেন ব্যাডমিন্টনে সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু এবং তিরন্দাজিতে ভারতের মহিলা ও পুরুষ দল।

দিনের প্রথম পদক আসে ইকুয়েস্ট্রিয়ানে। ব্যক্তিগত ইভেন্টে রৌপ্য পদক পান ফাওয়াদ মির্জা। ১৯৮২-এর পর এই প্রথম ইকুয়েস্ট্রিয়ানে ব্যক্তিগত ইভেন্টে পদক এল ভারতের ঝুলিতে। দলগত ইভেন্টে রৌপ্য পদক পেলেন রাকেশ কুমার, আশিস মালিক এবং জিতেন্দর সিং।

এর পর সন্ধ্যায় পুরুষ ও মহিলাদের ৪০০ মিটার দৌড়ে দ্বিতীয় হয়ে রুপো জেতেন মহম্মদ আনাস ও হিমা দাস। মহিলাদের ১০০ মিটার দৌড়ে দ্বিতীয় হয়ে সোনা জেতেন দুতি চাঁদ।

এ বারেই গেমসে প্রথম খেলা হচ্ছে ব্রিজ। ভারতের মিক্সড ও পুরুষ দল সেমিফাইনালে হেরে যান। তবে দু’টি ব্রোঞ্জ পদক পান।

ভারতের আরও পদক নিশ্চিত হয়েছে। দেশের দুই শীর্ষ শাটলার সাইনা নেহওয়াল ও পি ভি সিন্ধু, দু’ জনেই সেমিফাইনালে উঠেছেন। তাইল্যান্ডের রচানক ইন্তানককে স্ট্রেট সেটে হারিয়ে সেমিফাইনালে গেলেন সাইনা। আর সিন্ধু হারালেন তাইল্যান্ডেরই নিতচাওন জিন্দাপলকে। তিরন্দাজিতে পুরুষদের কম্পাউন্ড টিম ইভেন্টে চাইনিজ তাইপেইকে ২৩০-২২৭ পয়েন্টে হারিয়ে ভারত ফাইনালে গিয়েছে। ভারতের দলে রয়েছেন রজত চৌহান, আমন সাইনি ও অভিষেক বর্মা। মহিলাদের কম্পাউন্ড টিম সেমিফাইনালে চাইনিজ তাইপেইকে ২২৫-২২২ পয়েন্টে হারিয়ে ফাইনালে ভারত।

ভারতের পুরুষ হকি দল দক্ষিণ কোরিয়াকে ৫-৩ গোলে হারিয়েছে। এখন পুল ‘এ’-তে শীর্ষ স্থান পেয়ে সেমিফাইনালে যেতে হলে ভারতকে শ্রীলঙ্কার সঙ্গে ড্র করলেই চলবে।

মহিলাদের ৪০০ মিটার হার্ডলস ফাইনালে কোয়ালিফাই করেছেন জৌনা মুর্মু ও অনু রাঘবন। মৌমা দাস, ঐহিকা মুখার্জি এবং সুতৃথা মুখার্জিকে নিয়ে গড়া ভারতের মহিলা টেবিল টেনিস দল কাতার ও ইরানকে হারিয়ে এবং চিনের কাছে হেরে চিনের সঙ্গেই কোয়ার্টার ফাইনালে পৌঁছে গিয়েছে। টেবিল টেনিসে গ্রুপ ডি-র ম্যাচে পুরুষদের দল ৩-০ ফলে হারায় আমিরশাহিকে।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন