আর মাত্র কয়েক ঘণ্টা। তার পরই সরকারি ভাবে শুরু হয়ে যাবে ২০১৬ রিও অলিম্পিক। রিও-র মারাকানা স্টেডিয়ামে ভারতীয় সময় শনিবার ভোর সাড়ে ৪টেয় জমকালো অনুষ্ঠানের মধ্যে দিয়ে অলিম্পিকের সূচনা। তবে আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই শুক্রবার ভারতীয় সময় বিকেল সাড়ে ৫টায় বরানগরের অতনু দাস নেমে পড়েছেন অলিম্পিকের লড়াইয়ে। আর রাত সাড়ে ৯টায় নামবেন দীপিকা কুমারী।dipikaatanu

সাম্বা, ব্রাজিলীয় সুপার মডেল, পরিবেশ সচেতনতা, সবই থাকছে এই উদ্বোধনী অনুষ্ঠানে। অনুষ্ঠান শেষ হবে অংশগ্রহণকারী দেশের প্যারেড দিয়ে। যদিও শেষ মুহূর্তে অলিম্পিকের চারটি অনুষ্ঠান, উদ্বোধনী, সমাপ্তি, প্যারা-অলিম্পিকের উদ্বোধনী আর সমাপ্তি অনুষ্ঠানের বাজেট অর্ধেকেরও বেশি কমিয়ে ফেলা হয়েছে। প্রাথমিক ভাবে ধার্য হওয়া ১১৩৯ লক্ষ ইউএস ডলার থেকে ৫৫৯ লক্ষ ডলারে কমিয়ে আনা হয়েছে। এই ব্যাপারে ক্রিয়েটিভ ডিরেক্টর ফার্নান্দো মেয়িরেলেস বলেন “এই চারটি অনুষ্ঠানের জন্য যা বাজেট ধার্য করা হয়েছে তা লন্ডন অলিম্পিকের থেকে ১২ গুন আর বেজিং অলিম্পিকের থেকে ২০ গুন কম”। তাঁর মতে “বেশি টাকা খরচ না করেও হৃদয় দিয়ে, আর সুন্দর কনসেপ্ট দিয়ে অনুষ্ঠান সাজিয়েছি আমরা”।

বিশ্বের বৃহত্তম রেন ফরেস্ট আর আমাজনের দেশ ব্রাজিল। তাই এটা বলাই বাহুল্য যে আমাজন তথা পরিবেশের বার্তা থাকবে অনুষ্ঠানে। অনুষ্ঠানের একজিকিউটিভ প্রোডিউসার মার্কো বালিচ বলেন, “বিশ্বের কাছে আমাদের বার্তা যে বিশ্বের শেষ বাগানটি ব্রাজিলেই আছে, আর আমাদের উচিত যে কোনও ভাবে এই বাগানটি রক্ষা করা। ভবিষ্যতের জন্য একটি আশার বার্তা দিতে চাই আমরা”।

ব্রাজিলে অনুষ্ঠান যখন, তখন কি সাম্বাকে ভোলা যায়! অনুষ্ঠান আলোকিত করবেন সেই সাম্বা নৃত্যশিল্পীরা। থাকবেন সুপার মডেল জিসেল বুন্দচেন। তবে তিনি কী পারফর্ম করবেন, সে ব্যাপারে ধোঁয়াশা জিইয়ে রেখেছেন আয়োজকরা। তিন বারের ফুটবল বিশ্বকাপজয়ী ব্রাজিলীয় তারকা পেলেকে অলিম্পিকের মশাল জ্বালানর জন্য প্রস্তাব দেওয়া হয়েছে। তবে স্পনসরগত কারণের জন্য তিনি এখনও এই প্রস্তাবে সায় দেননি। আর হয়তো কিছু ক্ষণের মধ্যেই বিশ্ব জানতে পারবে পেলে মশাল জ্বালাতে আসছেন কি না।

অলিম্পিকে অংশগ্রহণকারী দেশগুলির প্যারেডের মধ্যে দিয়ে শেষ হবে উদ্বোধনী অনুষ্ঠান। একটি ‘উদ্বাস্তু’ দল-সহ মোট ২০৭টি দেশের মোট ১০,৫০০ জন খেলোয়াড় অংশগ্রহণ করছে অলিম্পিকে। এর মধ্যে কোসোভো আর দক্ষিণ সুদান প্রথম বার অলিম্পিকে সুযোগ পেয়েছে। দক্ষিণ সুদানের ৫ জন, সিরিয়ার ২ জন, কঙ্গোর ২ জন আর ইথিওপিয়ার ১ জন- মোট ১০ জনের অলিম্পিক ‘উদ্বাস্তু’ দলটি খেলবে অলিম্পিকের পতাকার তলায়। ৫৫৪ জন খেলোয়াড়ের নিয়ে অলিম্পিকের সব থেকে বড়ো দল এ বার মার্কিন যুক্তরাষ্ট্র। অন্য দিকে দক্ষিণ প্রশান্ত মহাসাগরের কোলে ছোট্ট দেশ টুভালুর প্রতিনিধিত্ব করবেন মাত্র এক জন।     

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here