Connect with us

খেলাধুলো

কলকাতার দল হিসাবে মোহনবাগান,ইস্টবেঙ্গল আইএসএল খেললে এ বছর টিম তুলে নিতে পারে আতলেতিকো

শৈবাল বিশ্বাস

মোহনবাগান ও ইস্টবেঙ্গলকে কলকাতার টিম হিসাবে জায়গা করে দেওয়া হলে আইএসএল থেকে টিম তুলে নিতে পারে আতলেতিকো দে কলকাতা।

অবিশ্বাস্য শোনালেও ঘটনা সে দিকেই এগোচ্ছে। গত কয়েক দিনের ঘটনাপ্রবাহ অত্যন্ত দ্রুত বদলানোয় আদৌ সঞ্জীব গোয়েঙ্কা ও সৌরভ গঙ্গোপাধ্যায়ের টিম আইএসএল-এ খেলবে কিনা তা নিয়ে গভীর সন্দেহ দেখা দিয়েছে। আসলে আইএসএল-এর নিয়ন্ত্রক সংস্থা আইএমজিআর চাইছে যে কোনও মূল্যে মোহনবাগান ও ইস্টবেঙ্গলকে খেলাতে। কারণ, ফুটবলের জনপ্রিয়তার বেশির ভাগটাই জুড়ে আছে এই দু’টি দল। ভারতীয় ফুটবলকে পয়সা এনে দেয় এই দু’টি দলের সমর্থকরাই। গোটা দেশ জুড়ে শুধু নয়, বিদেশেও অন্তত পাঁচ লক্ষ মানুষ প্রতিনিয়ত এই দু’টি দলের খেলা দেখেন। শুধুমাত্র কলকাতাতেই দু’ দলের খেলা থাকলে গড়পড়তা ২০ লক্ষ মানুষ খেলা দেখেন। সুতরাং আইএসএল-এর ব্যবসা বাড়াতে হলে মোহনবাগান ও ইস্টবেঙ্গলকে অতি অবশ্যই লিগে ঢোকাতে হবে বলে তারা মনে করে।

ঘটনার গতিপ্রকৃতি যে দিকে এগোচ্ছিল তাতে কয়েকটি প্রশ্নে মোহন-ইস্ট কর্তারা বেঁকে বসেন। আপত্তির কারণগুলি হল:

১) তারা কোনো ফ্রাঞ্চাইজি ফি দিতে রাজি নয়।

২) তাদের কলকাতায় মাঠ দিতে হবে। তারা কলকাতার টিম হিসাবেই খেলতে চায়।

৩) তারা দু’টি লিগ খেলবে না। ফেডারেশন তাদের আই লিগ খেলার ব্যাপারে বাধ্য করতে পারবে না।

প্রথম আপত্তি, অর্থাৎ ফ্রাঞ্চাইজির ব্যাপারে গতকালই মীমাংসা হয়ে গিয়েছে। গতকাল ফেডারেশনের সভাপতি প্রফুল্ল পটেল টেলিফোনে এই দুই ক্লাবের কর্তাদের সঙ্গে কথা বলেন। তাদের বলা হয়, স্পনসর খুঁজে দেওয়ার দায়িত্ব ফেডারেশনও নেবে। একাধিক বড় ব্র্যান্ড এই দুই ক্লাবকে নেওয়ার জন্য বসে আছে। ইস্টবেঙ্গলকে আলট্রাটেক সিমেন্ট ও মোহনবাগানকে রিলায়েন্স জিও স্পনসর করতে রাজি আছে। এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে দলগুলিই। স্পনসররা দলের হয়ে ফ্রাঞ্চাইজি ফি দিয়ে দেবে। দ্বিতীয় আপত্তি কলকাতায় খেলা নিয়ে। এ ব্যাপারে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নিজে উদ্যোগী হয়ে ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসকে আইজিএমআরের সঙ্গে যোগাযোগ করতে বলেন। অর্থমন্ত্রী অমিত মিত্রও আইএসএল-এর অন্যতম মালিক নীতা আম্বানির সঙ্গে যোগাযোগ করেন। তাঁকে জানানো হয়, এই দুই ক্লাবকে কলকাতায় খেলতে না দিলে তেমন আয় হবে না। জানা গেছে, এই শর্ত মেনে আইএসএল-এর নিয়ম বদলাতে রাজি হয়েছে নিয়ন্ত্রক সংস্থা। দুই দলই যুবভারতী ক্রীড়াঙ্গনকে তাদের হোম গ্রাউন্ড হিসাবে দেখাতে পারবে। আতলেতিকো রবীন্দ্র সরোবরকে হোম গ্রাউন্ড হিসাবে ব্যবহার করতে হবে। কলকাতার মালিকরা নিয়ন্ত্রক সংস্থার এই বক্তব্য মানছেন না। তাঁরা বলেছেন, শর্ত অনুযায়ী কলকাতার টিম হিসাবে তাঁরা খেলার সুযোগ পেয়েছেন। কাজেই অন্য দলকে সুযোগ করে দেওয়ার অর্থ হল তাঁদের প্রতি বিশ্বাসঘাতকতা ও চুক্তিভঙ্গ করা। তাঁরা বলছেন, মোহনবাগান ও ইস্টবেঙ্গল সুযোগ পেলে তাঁদের স্পনসররা বেঁকে বসবে। কলকাতায় তাঁদের সমর্থক পাওয়ারও অভাব হবে। টিভি ভিউয়ারশিপ কমে যাবে। এই পরিস্থিতিতে তাঁদের লোকসান নিশ্চিত।

কিন্তু মুখ্যমন্ত্রী বা নিয়ন্ত্রক সংস্থা এই বক্তব্য মানতে নারাজ। এই পরিস্থিতিতে আতলেতিকো কর্তারা জরুরি বৈঠকে বসতে চলেছেন।

ক্রিকেট

করোনাভাইরাস অতিমারির জের, ২০২১-এর জুন পর্যন্ত এশিয়া কাপ স্থগিত

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাস (coronavirus) সংক্রমণের জেরে স্থগিত হয়ে গেল এশিয়া কাপ (Asia Cup)। ২০২১-এর জুন মাস পর্যন্ত এই টুর্নামেন্ট স্থগিত করে দিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি, Asian Cricket Council, ACC)।

এশিয়া কাপ স্থগিত হয়ে যাওয়ার ফলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল, IPL) অনুষ্ঠিত হওয়ার পথ আরও প্রশস্ত হল বলে মনে করছে ক্রিকেট মহল। করোনার জেরে টি২০ বিশ্ব কাপও পিছিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এখন ফ্র্যানচাইজি-ভিত্তিক আইপিএল-এর সংগঠকরা সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে এই টুর্নামেন্ট করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে।

বুধবারই বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) এ বছরের এশীয় টুর্নামেন্ট বাতিল করে দেওয়ার কথা জানান। যদিও এই টুর্নামেন্ট আয়োজন করার অধিকার ছিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB)। সৌরভের ঘোষণার এক দিন পরেই এ বছরের জন্য আনুষ্ঠানিক ভাবে বাতিল হয়ে গেল এশিয়া কাপ।

টি২০ বিশ্ব কাপ এ বছর অক্টোবর-নভেম্বরে হওয়ার কথা। এশিয়া কাপ এক বছর পিছিয়ে যাওয়ার পরে আইসিসিও (ICC) সম্ভবত এই টুর্নামেন্ট পিছিয়ে দেবে।

কী বলেছে এসিসি

এসিসি বৃহস্পতিবার টুইট করে বলেছে, “কোভিড ১৯ (Covid 19) অতিমারির প্রভাব অনুধাবন করে এবং সব দিক ভালো করে বিবেচনা করার পরে এসিসি-র একজিকিউটিভ বোর্ড ২০২০-এর সেপ্টেম্বরে যে এশিয়া কাপ টুর্নামেন্ট হওয়ার কথা ছিল তা স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত করেছে।”

এক বিবৃতিতে এসিসি বলেছে, “এশিয়া কাপ টুর্নামেন্টের উপর কোভিড ১৯ অতিমারির কী প্রভাব পড়তে পারে তা মূল্যায়ন করার জন্য এসিসি-র একজিকিউটিভ বোর্ড বহু বার বসেছে।”

এই টুর্নামেন্ট আয়োজন করলে স্বাস্থ্য সংক্রান্ত যে ঝুঁকি থাকবে, তা কখনোই উপেক্ষা করতে পারেনি এসিসি বোর্ড। উল্লেখ্য, বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সেক্রেটারি জয় শাহ এসিসি বোর্ডের সদস্য।

বিবৃতিতে আরও বলা হয়েছে, “নির্ধারিত সূচি অনুযায়ী টুর্নামেন্ট আয়োজন করার ব্যাপারে গোড়া থেকেই আগ্রহী ছিল বোর্ড। কিন্তু ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা, কোয়ারান্টাইন সংক্রান্ত বিভিন্ন দেশের নিয়মবিধি, স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকি এবং শারীরিক দূরত্বের বিধি এই টুর্নামেন্ট আয়োজন করার ব্যাপারে যথেষ্ট চ্যালেঞ্জ সৃষ্টি করেছে।”

“আর সর্বোপরি যোগদানকারী খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, বাণিজ্যিক অংশীদার, ক্রিকেটভক্ত এবং সামগ্রিক ভাবে ক্রিকেট সম্প্রদায়ের নিরাপত্তা এবং স্বাস্থ্যের ঝুঁকির বিষয়টি সব চেয়ে গুরুত্বপূর্ণ”, বলা হয়েছে বিবৃতিতে।

এশিয়া কাপ ২০২০-এর আয়োজন করার অধিকার ছিল পাকিস্তানের। নিরাপত্তার কারণে পাকিস্তান সেই অধিকার শ্রী লঙ্কা ক্রিকেট-এর (এসএলসি, SLC) কাছে হস্তান্তর করেছে।

এসিসির আরও বক্তব্য

এসিসি বলেছে, “সমস্ত দিক সতর্কতার সঙ্গে বিবেচনা করে এসিসি বোর্ড টুর্নামেন্ট স্থগিত রাখার সিদ্ধান্ত করেছে। দায়িত্বশীল ভাবে টুর্নামেন্ট আয়োজন করার ব্যাপারটিই এসিসি-র অগ্রাধিকার এবং বোর্ড আশা করে ২০২১-এ এই টুর্নামেন্ট আয়োজন করা যাবে।”

“এশিয়া কাপের জন্য ২০২১-এর জুনে যাতে সুবিধামতো সময় পাওয়া যায়, সেটা নির্ধারণ করার কাজই করছে এসিসি”, বলা হয়েছে বিবৃতিতে।

নতুন ব্যবস্থায় পরবর্তী এশিয়া কাপ ২০২১-এর সম্ভবত জুন মাসে আয়োজন করবে এসএলসি। ২০২২-এর টুর্নামেন্ট হোস্ট করবে পিসিবি।

Continue Reading

ক্রিকেট

ক্যারিবিয়ান পেস-দাপটে উড়ে গেল ইংল্যান্ড ব্যাটিং

খবরঅনলাইন ডেস্ক: বিপক্ষে যদি ইংল্যান্ড থাকে, তা হলে সম্ভবত একটু বেশি মাত্রায় উজ্জীবিত হয়ে ওঠেন জেসন হোল্ডার। গত বছরই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দ্বিশতরান করেছিলেন তিনি। আর এ বার বল হাতে ভেলকি দেখালেন ক্যারিবিয়ান অধিনায়ক।

একাই ছয় উইকেট নিলেন হোল্ডার আর বাকি চারটে তুললেন গ্যাবরিয়েল। পরিণাম, মাত্র ২০৪ রানে শেষ হয়ে গেল ইংল্যান্ড।

করোনার দাপটে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার ক্রিকেট ফেরায় এমনিতেই ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে এই সিরিজকে ঘিরে ক্রিকেটপ্রেমীদের মধ্যে বাড়তি উৎসাহ রয়েছে। তার ওপর ওয়েস্ট ইন্ডিজের প্রতি অনেক মানুষেরই প্রচ্ছন্ন সমর্থন রয়েছে। ফলে ওয়েস্ট ইন্ডিজের এই বোলিং অনেকেই যে উপভোগ করেছেন তা আর বলার অপেক্ষা রাখে না।

ইংল্যান্ড ব্যাটিংয়ের প্রথম তিনটে উইকেট নিয়েছিলেন গ্যাবরিয়েল। তার পর এক্কেবারে শেষ উইকেটটা তুললেন তিনি। মাঝের ছ’টা উইকেট, একাই সাবড়ে নেন হোল্ডার।

অধিনায়ক বেন স্টোক্স (৪৩), উইকেটরক্ষক জস বাটলার (৩৫) আর স্পিনার ডম বেস (৩১) ছাড়া কেউই ক্যারিবিয়ান বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেননি।

Continue Reading

ক্রিকেট

‘ছোটো থেকেই মগজধোলাই করা হয়’, বর্ণবৈষম্যের বিরুদ্ধে সরব মাইকেল হোল্ডিং

“ছোটোবেলায় বুঝতাম না মগজধোলাই কী জিনিস। কিন্তু এখন বুঝতে পারি। আমাদের সবাইকে মগজধোলাই করা হয়েছে। শ্বেতাঙ্গদেরও মগজধোলাই করা হয়েছে।”

খবরঅনলাইন ডেস্ক: কৃষ্ণাঙ্গদের বারবার কেন বর্ণবৈষম্যের শিকার হতে হয়, তার একাধিক কারণ তুলে ধরলেন মাইকেল হোল্ডিং (Michael Holding)। তাঁর শক্তিশালী বক্তব্য এখন পুরো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে গিয়েছে।

ইংল্যান্ড আর ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা ম্যাচ শুরু হওয়ার আগে হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে স্মরণ করেন। দুই দলের সবার জার্সিতেই ‘ব্ল্যাক লাইভ্‌স ম্যাটার’ (Black Lives Matter) বার্তা লেখা ছিল। এই পুরো ঘটনাটিকে নিয়ে মাইকেল হোল্ডিংয়ের মতামত চান ইংল্যান্ডের স্কাই স্পোর্টসের সঞ্চালক ইয়ান ওয়ার্ড।

হোল্ডিংয়ের ধারণা, ছোটোবেলা থেকেই একজনের মনে শ্বেতাঙ্গ-কৃষ্ণাঙ্গ ভেদাভেদ তৈরি করে দেওয়া হয়। তাঁর বক্তব্য, সবার মগজধোলাই করা হয় ছোটো থেকে। হোল্ডিং বলেন, ‘‘বর্ণবৈষম্য শুরু হয় হাজার বছর আগে। আর বরাবরই শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের মধ্যে পার্থক্য গড়ে বুঝিয়ে দেওয়া হয়েছে, কারা ভালো, কারা খারাপ।’’ 

হোল্ডিং বলেন, “ছোটোবেলায় বুঝতাম না মগজধোলাই কী জিনিস। কিন্তু এখন বুঝতে পারি। আমাদের সবাইকে মগজধোলাই করা হয়েছে। শ্বেতাঙ্গদেরও মগজধোলাই করা হয়েছে।”

জিশুকে শ্বেতাঙ্গ দেখানো নিয়ে প্রশ্ন তুলেছেন কিংবদন্তি এই ফাস্ট বোলার। তিনি বলেন, “তুমি (শ্বেতাঙ্গ ইয়ান ওয়ার্ড) আর আমি (কৃষ্ণাঙ্গ মাইকেল হোল্ডিং) দু’জনেই খ্রিস্টান। এ বার জিশুকে দেখো। ছোটো থেকেই জিশুকে আমাদের সামনে কী ভাবে তুলে ধরা হয়েছে? বলা হয়েছে তাঁর সাদা চামড়া, সোনালি চুল, নীল চোখ। জিশুর যেখানে জন্ম, সেখানকার মানুষরা কি আদৌ সে রকম দেখতে?”

হোল্ডিংয়ের কথায়, “এটা মগজধোলাই। বলা হয়েছে, ‘দেখো কী সুন্দর দেখতে। একেই বলে পরিপূর্ণতা’।”

পাশাপাশি জুডাসকে কেন ধর্মীয় কাহিনিতে কৃষ্ণাঙ্গ দেখানো হয়েছে, তা নিয়েও প্রশ্ন তোলেন ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন কিংবদন্তি।

তিনি বলেন, “তখনকার দিনের গল্পে ফিরে গেলে দেখা যাবে জিশুর বিরুদ্ধে যে বিশ্বাসঘাতকতা করেছে সেই জুডাস একজন কৃষ্ণাঙ্গ। সেখানেও মগজধোলাই। সবাইকে বুঝিয়ে দেওয়া হল, ‘দেখো জুডাস একজন কৃষ্ণাঙ্গ, মানে একজন বাজে লোক’।”

স্কুল জীবনের গল্পও তুলে ধরলেন হোল্ডিং। তিনি বলেন ‘‘আমাদের স্কুলে কখনও কৃষ্ণাঙ্গদের সাফল্যের গল্প শোনানো হত না।”

হোল্ডিংয়ের কথায়, “সবাই জানেন বাল্‌ব আবিষ্কার করেছেন টমাস আলভা এডিসন। কিন্তু তিনি যে বাল্‌ব আবিষ্কার করেছিলেন, তা বেশি ক্ষণ জ্বলত না। কেউ বলতে পারবেন, কে বাল্‌বের কার্বন ফিলামেন্ট আবিষ্কার করেন? যার সাহায্যে ঘণ্টার পর ঘণ্টা আলো পাওয়া যায়? অনেকেই জানেন না। তিনি লিউইস হওয়ার্ড ল্যাটিমার। একজন কৃষ্ণাঙ্গ। কোনো স্কুলেই এটা পড়ানো হয়নি। তা হলে কৃষ্ণাঙ্গদের প্রতি সম্মান জন্মাবে কী করে?’’

আরও শক্তিশালী বার্তা দিয়ে হোল্ডিং বলেন, “যারা শাসন করেছে তারাই ইতিহাস লিখেছে। যারা শাসিত হয়েছে, তাদের ইতিহাস লেখার সুযোগ দেওয়া হয়নি। যারা মানুষের ক্ষতি করেছে, তারাই ইতিহাস লিখেছে। যারা ক্ষতি সহ্য করেছে, তারা ইতিহাস লেখেনি। আমাদের দুই দিকের ইতিহাসই সবাইকে পড়াতে হবে। যত দিন না আমরা সেটা করছি, যত দিন না গোটা মানবজাতিকে আমরা শিক্ষিত করছি, তত দিন এই বর্ণবাদ শেষ হবে না।”

Continue Reading
Advertisement
ক্রিকেট3 hours ago

করোনাভাইরাস অতিমারির জের, ২০২১-এর জুন পর্যন্ত এশিয়া কাপ স্থগিত

কেনাকাটা5 hours ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

দঃ ২৪ পরগনা6 hours ago

‘গরিবের প্রাপ্য টাকা হজম করে দিচ্ছেন তৃণমূল নেতৃত্ব’, অভিযোগ শমীক লাহিড়ির

বিনোদন6 hours ago

শারীরিক দূরত্বের সঙ্গেই কেক কেটে নিজের জন্মদিন পালন করলেন সঙ্গীতা বিজলানি

ক্রিকেট7 hours ago

ক্যারিবিয়ান পেস-দাপটে উড়ে গেল ইংল্যান্ড ব্যাটিং

রাজ্য7 hours ago

কলকাতায় কমলেও এই প্রথম রাজ্যে নতুন করে আক্রান্ত হাজারের ওপর

শিক্ষা ও কেরিয়ার7 hours ago

শুক্রবার আইসিএসই, আইএসসি-র ফল

দেশ8 hours ago

করোনা আক্রান্তের সংখ্যা বাড়লেও ভারতে এখনও গোষ্ঠী সংক্রমণ নেই: স্বাস্থ্যমন্ত্রক

দেশ18 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৪৮৭৯, সুস্থ ১৯৫৪৭

কলকাতা1 day ago

কলকাতায় লকডাউনের আওতায় পড়া এলাকাগুলির পূর্ণাঙ্গ তালিকা প্রকাশিত

দেশ2 days ago

দ্রুত গতিতে বাড়ছে সুস্থতা, ভারতে এক সপ্তাহেই করোনামুক্ত লক্ষাধিক

রাজ্য3 days ago

পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় ফের কড়া লকডাউনের জল্পনা

বিদেশ2 days ago

অনলাইনে ক্লাস করা ভিনদেশি পড়ুয়াদের আমেরিকা ছাড়তে হবে, নির্দেশ ডোনাল্ড ট্রাম্প সরকারের

রাজ্য2 days ago

বৃহস্পতিবার বিকেল পাঁচটা থেকে রাজ্যের কনটেনমেন্ট জোনগুলিতে কড়া লকডাউন

ক্রিকেট1 day ago

১১৬ দিন পর শুরু আন্তর্জাতিক ক্রিকেট, হাঁটু গেড়ে বসে জর্জ ফ্লয়েডকে স্মরণ ক্রিকেটারদের

কেনাকাটা2 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

কেনাকাটা

কেনাকাটা5 hours ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা2 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা3 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা4 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে