দ্রুততম ১১ শতরান:আমলা, কোহলিকে ছাপিয়ে গেলেন মহিলা ক্রিকেটার মেগ ল্যানিং

0
977
মেগ ল্যানিং

ওয়েব ডেস্ক: বৃহস্পতিবার মহিলাদের বিশ্বকাপ ক্রিকেট ৩টি সেঞ্চুরি দেখেছে। তার মধ্যে ভারতের স্মৃতি মানধানার ম্যাচ জেতানো সেঞ্চুরি যেমন রয়েছে। তেমনই রয়েছে শ্রীলঙ্কার চামারি আত্তাপাত্তুর দুরন্ত ১৭৮। কিন্তু চামারির থেকে প্রচারের আলো ছিনিয়ে নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক মেগ ল্যানিং। সৌজন্যে তাঁর ১৩৫ বলে ১৫২ রানের ম্যাচ জেতানো ইনিংস। আর তার সঙ্গেই এক অভিনব রেকর্ড করে ফেলেন তিনি।

ওয়ান ডে-তে মহিলা ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড তো হলই। পাশাপাশি ৫৯ ইনিংসে ১১টি ওয়ান ডে সেঞ্চুরি করে ফেললেন তিনি। ছাপিয়ে গেলেন দক্ষিণ আফ্রিকার হাসিম আমলা, ডে কক এবং ভারতের বিরাট কোহলিকে।

পুরুষদের ক্রিকেটে দ্রুততম ১১টি ওয়ান ডে সেঞ্চুরির রেকর্ড রয়েছে হাসিম আমলার। ৬৪ ইনিংসে ওই কৃতিত্ব অর্জন করেন তিনি। তার পেছনেই রয়েছেন আমলার ওপেনিং সঙ্গী ডে কক(৬৫ ইনিংস) এবং বিরাট কোহলি(৮২ ইনিংস)।

ল্যানিং-এর ১১টি সেঞ্চুরির মধ্যে ৮টিই এসেছে রান তাড়া করে। এ দিক থেকে তিনি অ্যাডাম গিলক্রিস্ট, ক্রিস গেইল, রিকি পন্টিং-এর থেকেও এগিয়ে।

মহিলাদের ক্রিকেটে মোট ওয়ান ডে শতরানে ল্যানিং-এর পেছনেই রয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক শার্লট এডওয়ার্ডস। তবে তাঁকে যেকোনো দিন পেরিয়ে যাবেন নিউজিল্যান্ডের সুজি বেটস। তাঁর ঝুলিতে ইতিমধ্যেই রয়েছে ৮টি সেঞ্চুরি।

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here