নয়াদিল্লি: শেষ হয়েও শেষ হচ্ছে না। ডিআরএস বিতর্কে অস্ট্রেলিয়াকে ভারত যে এক ইঞ্চিও জমি ছাড়তে রাজি নয়, তা প্রমাণ হয়ে গেল বৃহস্পতিবার। অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভ স্মিথ এবং ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্বের বিরুদ্ধে আইসিসি-র কাছে অভিযোগ জানাল ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড। এর আগে, বিতর্কে মুখ খুলে আইসিসি-র চিফ এক্সিকিউটিভ ডেভিড রিচার্ডসন বলেছিলেন,  “এ ধরনের ম্যাচে এমন ছোটোখাটো ঘটনা ঘটতেই পারে। আমরা দুই দলকেই বলেছি শান্ত থাকতে”। বেঙ্গালুরু টেস্টের ম্যাচ রেফারি ক্রিস ব্রড জানিয়ে দিয়েছিলেন, কোনো দলের পক্ষ থেকেই অভিযোগ দায়ের করা হয়নি।মনে হয়েছিল বিতর্ক বুঝি শেষ হয়ে গেছে, কিন্তু তা হল না।

বিতর্ক বাঁধে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনের একটি ঘটনাকে কেন্দ্র করে। উমেশ যাদবের বল স্টিভ স্মিথের পায়ে লাগতেই এলবিডব্লিউ দেন আম্পায়ার নাইজেল লং। তারপরই নন স্ট্রাইকার পিটার হ্যান্ডসকম্বের দিকে এগিয়ে যান স্মিথ। তারপর পেছন দিকে ঘুরে তাকান ড্রেসিং রুমের দিকে। এই নিয়েই ম্যাচের শেষে সাংবাদিক সম্মেলনে তীব্র প্রতিবাদ করেন কোহলি। ঘটনাকে উচ্চারণ না করে ‘জোচ্চুরি’ বলেও চিহ্নিত করেন তিনি। বিসিসিআই, তাঁদের অফিসিয়াল ওয়েবসাইটে ‘ডিআরএস: ড্রেসিংরুম রিভিউ সিস্টেম’ বলে মন্তব্য করে। 

স্টিভের পাশে দাঁড়ায় অস্ট্রেলিয়া বোর্ড। তাঁরা বলে, কোহলির প্রতিক্রিয়া ‘অসংযত’। কিন্তু হ্যান্ডসকম মন্তব্য করেন, তিনিই স্মিথকে ড্রেসিংরুম থেকে মতামত নিতে বলেছিলেন। ফলে অস্ত্র পেয়ে যায় ভারতীয় ক্রিকেট বোর্ড। আইসিসি পরিস্থিতি শান্ত করতে ময়দানে নামে। কিন্তু তাতে যে কোনো কাজ হয়নি, তা প্রমাণ হয়ে গেল বৃহস্পতিবার।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here