dhoni

মুম্বই: ভারতের তৃতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান পদ্মভূষণের জন্য প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনির নাম সুপারিশ করল ভারতীয় ক্রিকেট বোর্ড। ভারতীয় ক্রিকেটে তাঁর অবদানের জন্যই এই নাম সুপারিশ করা হয়েছে বলে জানা গিয়েছে।

এ বছরের পদ্মসম্মানের জন্য একমাত্র ধোনির নামই সুপারিশ করা হয়েছে বলে জানানো হয়েছে বিসিসিআইয়ের তরফ থেকে। ক্রিকেট বোর্ডের অস্থায়ী সভাপতি সিকে খান্না বুধবার বলেছেন, “বিসিসিআইয়ের সদস্যদের সর্বসম্মত সিদ্ধান্তেই ধোনির নাম পদ্মসম্মানের জন্য সুপারিশ করা হয়েছে। ক্রিকেটে ওঁর অবদান অনস্বীকার্য।”

ভারতকে দু’বার বিশ্বচ্যাম্পিয়ন করা ধোনির নাম সুপারিশ করতে বিসিসিআইকে যে খুব একটা ভাবতে হয়নি সে কথাও জানান খান্না। তিনি বলেন, “একদিনের ক্রিকেট প্রায় দশ হাজারের কাছাকাছি রান করেছে ধোনি। ৯০টা টেস্টও খেলেছেন তিনি। ধোনি ছাড়া অন্য কারো নাম সুপারিশ করা প্রশ্নই আসে না।” ধোনি ছাড়া আর কারও নাম সুপারিশ করেনি ক্রিকেট বোর্ড।

এর আগে অর্জুন পুরস্কার, রাজীব গান্ধী খেল রত্ন পুরস্কার জিতেছেন ধোনি। পদ্মশ্রীতেও ভূষিত হয়েছে তিনি। পদ্মভূষণে ভূষিত হলে ধোনি হবে ভারতের একাদশতম ক্রিকেটার, যিনি এই পুরস্কার জিতলেন। সচিন তেন্ডুলকর, কপিল দেব, সুনীল গাভস্কর, রাহুল দ্রাবিড়, চান্দু বোর্দে, ডিবি দেওধর, সিকে নাইড়ু এবং লালা অমরনাথ পদ্মভূষণ পেয়েছেন। এ ছাড়াও পদ্মভূষণে ভূষিত হয়েছেন পাতিয়ালার মহারাজ এবং বিজয়নগরমের মহারাজ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here