দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পেতে পারেন মেরি কম

0
Mary Kom and PV Sindhu

ওয়েবডেস্ক: দেশের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পদ্মবিভূষণ-এর জন্য ভারতের সেরা বক্সার মেরি কমের নাম প্রস্তাব করল ক্রীড়া মন্ত্রক। একই সঙ্গে মেরি ছাড়াও আরও আট মহিলা ক্রীড়াবিদের নাম প্রস্তাব করেছে মন্ত্রক।

সম্প্রতি ব্যাডমিন্টনে বিশ্ব চ্যাম্পিয়নের খেতাব জিতেছেন পি ভি সিন্ধু। এ বারের পদ্মভূষণ পুরস্কারের জন্য তাঁর নাম প্রস্তাব করেছে ক্রীড়ামন্ত্রক।

বাকি সাতজন অ্যাথলিট হলেন রেসলার ভিনেশ ফোগত, ভারতীয় মহিলা ক্রিকেট দলের টি-টুয়েন্টি অধিনায়ক হরমনপ্রীত কৌর, ভারতীয় মহিলা হকি দলের অধিনায়ক রানি রামপাল, শ্যুটার সুমা শিরুর, টেবিল টেনিস খেলোয়াড় মনিকা বাত্রা এবং পর্বতারোহী যমজ দুই বোন তাসি এবং নুংশি মালিক।

ক্রীড়া মন্ত্রকের এক আধিকারিক সংবাদ সংস্থা আইএএনএস-কে জানিয়েছেন, এই প্রস্তাবগুলিতে এখন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু সাক্ষর করেননি। তাঁর সম্মতির পরই এই প্রস্তাব স্বরাষ্ট্র মন্ত্রকের পদ্ম পুরস্কার কমিটির কাছে পৌঁছাবে।

পদ্ম পুরস্কার কমিটি শিলমোহর দিলে আগামী বছরের গণতান্ত্রিক দিবসের অনুষ্ঠানে সম্মানিত করা হবে পুরস্কার প্রাপকদের।

উল্লেখ্য, ২০১৩ এবং ২০০৬ সালে মেরি কম দু’টি পদ্ম পুরস্কার পেয়েছেন। তিনি ওই দুই বছরে যথাক্রমে পদ্মভূষণ এবং পদ্মশ্রী পুরস্কার পান। তার আগে ২০০৩ সালে তিনি ক্রীড়াক্ষেত্রে দক্ষতার জন্য অর্জুন পুরস্কার লাভ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.