Connect with us

ক্রিকেট

দুই কর্নাটকীর জুটিতে রুদ্ধশ্বাস ম্যাচ জিতল পঞ্জাব

হায়দরাবাদ: ১৫০-৪ (ওয়ার্নার ৭০ অপরাজিত, শঙ্কর ২৭, শামি ১-৩০)

পঞ্জাব: ১৫১-৪ (রাহুল ৭১ অপরাজিত, আগরওয়াল ৫৫, সন্দীপ ২-২১)

মোহালি: এই তো আমাদের ভারতবর্ষ! বৈশিষ্ট্যের মধ্যে একাত্মতা। যেখানে দক্ষিণ ভারতের দুই ক্রিকেটার জুটি বেঁধে জিতিয়ে দিচ্ছেন উত্তর ভারতের এক দলকে। তাই দেখে ভাংড়ার তালে নেচে ওঠেন স্থানীয় দর্শকরা।

এ রকমই কিছু হল সোমবারের মোহালিতে। ময়াঙ্ক আগরওয়াল এবং কেএল রাহুলের অসাধারণ জুটির সৌজন্যে হায়দরাবাদকে হারিয়ে দিল কিংস ইলেভেন পঞ্জাব। তবে পঞ্জাবের কাছে আপাত সহজ ম্যাচটি শেষ দিকে চূড়ান্ত নাটকীয় মোড় নেয়।

টি২০ ক্রিকেটে দাপটের সঙ্গে ব্যাট করবেন ডেভিড ওয়ার্নার, সেটাই দস্তুর। সাধারণত কুড়ি ওভার ব্যাট করে তিনি যদি অপরাজিত থাকেন, যে আর পাঁচটা দিনেই শতরান করবেন তিনি। কিন্তু সোমবারের মোহালির পিচ ছিল অন্য রকম। সে কারণেই কুড়ি ওভার ব্যাট করে ৭০-এর বেশি উঠতে পারলেন না তিনি। তা-ও খরচ করলেন ৬২ বল।

তাও হায়দরাবাদ যে শেষ পর্যন্ত দেড়শোতে পৌঁছোল, তার কৃতিত্ব মূলত দীপক হুডার জন্য। ইনিংসের শেষ তিন বলে ১৪ রান করে দলের কিছুটা মুখ রক্ষা করেন তিনি।

এ দিন পিচের আচরণ অন্য রকম ছিল। তবুও টস জিতে চিরাচরিত ভাবেই ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন পঞ্জাব অধিনায়ক রবিচন্দ্রন অশ্বিন। সানরাইজার্সদের ইনিংসের শুরু থেকে কখনোই মনে হয়নি, রানের গতি বাড়ানোর জন্য তারা সচেষ্ট। আগের ম্যাচে মুম্বইয়ের বিরুদ্ধে আকস্মিক হারেই মনে হয়, দলের মনোবল কিছুটা ভেঙে দিয়েছে। তাই তো ডেভিড ওয়ার্নার অপরাজিত থাকা সত্ত্বেও দশ ওভারে তাঁদের স্কোর ছিল মাত্র ৫০। তাও ওয়ার্নারেরই গিয়ার বদল করার জন্য শেষ দশ ওভারে একশো তোলে হায়দরাবাদ। এরই মধ্যে শেষ ওভারটি বাদে নজর কেড়েছেন বাংলার মহম্মদ শামি।

ক্রিস গেলের ঝড় দেখার জন্য অপেক্ষা করে থাকা মানুষরা সোমবার হতাশ হয়েছেন। ‘দ্য ইউনিভার্স বস’ শুরু করেছিলেন ভালোই। কিন্তু বেশিক্ষণ টিকতে পারেননি। তার পরেই শুরু হল ময়াঙ্ক-রাহুল শো। ময়াঙ্ক এবং রাহুল, দু’জনেই কর্নাটকের। কিন্তু সম্প্রতি অস্ট্রেলিয়া সিরিজে দু’জনের ভাগ্যে বিপরীতধর্মী দু’টো জিনিস ঘটেছে। এক দিকে ভারতীয় দলের ওপেনারের জায়গাটা হারিয়েছেন রাহুল, তো সেই জায়গাটা নিয়েছেন ময়াঙ্কই। কিন্তু তা বলে, দু’জনের বন্ধুত্বে কোনো ছেদ পড়েনি। এ দিনের জুটিতে ফের সেটাই প্রমাণিত হল। টি২০-এর ধূমধড়াক্কার মধ্যেও যে সন্তর্পণে এই দুই ক্রিকেটার ম্যাচ বের করার দিকে এগিয়ে গেলেন তা প্রশংসার যোগ্য।

কিন্তু তার পরেই যে হঠাৎ করে তাল কেটে গেল। ময়াঙ্ক আউট হলেন, সঙ্গে সঙ্গে ফিরলেন ডেভিড মিলার। তার পর ১৯তম ওভারের শেষ বলে মন্দীপ সিংহ যখন ফিরলেন, তখন পঞ্জাবের দরকার ছিল শেষ ওভারে ১১। কিন্তু এখানেই ঠান্ডা মাথার পরিচয় দেন রাহুল। এক বল বাকি থাকতে জিতে নেয় পঞ্জাব।

ক্রিকেট

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার চেতন চৌহান করোনা পজিটিভ

লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে ভরতি রয়েছেন চেতন

নয়াদিল্লি: করোনাভাইরাস (coronavirus) পজিটিভ হয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং উত্তরপ্রদেশের মন্ত্রী চেতন চৌহান (Chetan Chauhan)।

মারণ ভাইরাসের নমুনা পরীক্ষায় চৌহানের রিপোর্ট পজিটিভ আসার পর শনিবার গভীর রাতে ভারতের আর দুই প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপরা এবং আর পি সিংয়ের টুইট থেকে সে খবর পাওয়া যায়। টুইটারে দুই ক্রিকেটার চেতনের দ্রুত আরোগ্য কামনা করেন।

আকাশ লিখেছেন, “চেতন স্যার করোনা পজিটিভ হয়েছেন। তিনি দ্রুত সুস্থ হয়ে উঠুন। তাঁর প্রতি আমার শুভকামনা রইল”।

অন্য দিকে আরপি সিং লিখেছেন, “এই মাত্র জানতে পারলাম চেতনজি করোনা আক্রান্ত হয়েছেন। তাঁর দ্রুত আরোগ্য কামনার জন্য প্রার্থনা করি”।

জানা গিয়েছে, ৭২ বছর বয়সি চেতন গত শুক্রবার হাসপাতালে ভরতি হন। কোভিড-১৯ টেস্টে রিপোর্ট পজিটিভ আসায় তাঁকে ওই দিনই লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে ভরতি করা হয়।

চেতনের আক্রান্ত হওয়ার পরই পরিবারের অন্য সদস্যদের হোম কোয়রান্টিনে রাখা হয়েছে। গত বছর পর্যন্ত তিনি রাজ্যে ক্রীড়ামন্ত্রী ছিলেন। বর্তমানে তিনি উত্তরপ্রদেশ মন্ত্রিসভার সৈনিক ওয়েলফেয়ার, হোম গার্ডস, পিআরডি এবং সিভিল সিকিউরিটি দফতরের দায়িত্বে রয়েছেন।

ফিরে তাকানো

আগে দু’টি পর্বে লোকসভায় জিতে সংসদে গিয়েছেন প্রাক্তন আন্তর্জাতিক মানের ক্রিকেটার। তিনি ১৯৬৯-৭৮ পর্যন্ত দেশের হয়ে ৪০টি টেস্ট খেলেছেন। রান করেছেন ২০৮৪, গড় ৩১.৫৭ এবং সর্বোচ্চ রান ৯৭। পাশাপাশি তিনি সাতটি একদিবসীয় ম্যাচে খেলে ১৫৩ রান করেছিলেন।

সুনীল গাওস্করের সঙ্গে তাঁর অনবদ্য ওপেনিং জুটি সাতের দশকে তিন হাজারের বেশি রান সংগ্রহের মাইলফলক ছুঁয়ে ফেলে।

Continue Reading

ক্রিকেট

আগামী সপ্তাহ থেকেই ইডেন গার্ডেনসে কোয়ারান্টাইন কেন্দ্র

সিএবি সূত্রে জানানো হয়েছে, যাঁদের কোনো উপসর্গ নেই, অথচ ফল এসেছে পজিটিভ, তাঁদেরই রাখা হবে এখানে।

কলকাতা: কলকাতা পুলিশের (Kolkata Police) অনুরোধ ছিল, তাদের কর্মীরা বা আধিকারিকরা যাঁরা করোনায় আক্রান্ত হচ্ছেন, তাঁদের জন্য ইডেন গার্ডেনসে কোয়ারান্টাইন কেন্দ্রের ব্যবস্থা করা হোক।

সেই অনুরোধ মেনে নিয়েছে সিএবি (CAB)। ইডেনের হাইকোর্ট প্রান্তের চারটি গ্যালারির নীচে এই কেন্দ্রের ব্যবস্থা করা হল পুলিশকর্মীদের জন্য। শুক্রবার রাতে তড়িঘড়ি এই সিদ্ধান্ত নেওয়া হয়।

লালবাজারে পুলিশ প্রশাসনের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া (Avishek Dalmiya)। সেখানেই অভিষেককে অনুরোধ করা হয়, ইডেনের গ্যালারির কিছুটা অংশে যেন পুলিশকর্মীদের নিভৃতবাসের ব্যবস্থা করা হয়।

প্রথম ভারতীয় স্টেডিয়াম হিসেবে মুম্বইয়ের ওয়াংখেড়েকে পরিণত করার কথা ছিল কোয়ারান্টাইন কেন্দ্র হিসেবে। কিন্তু মহারাষ্ট্র সরকার সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) আগেই বলে দিয়েছিলেন, প্রয়োজনে ইডেনও দেওয়া হবে কোয়ারান্টাইন কেন্দ্রের জন্য।

শুক্রবার সিএবি জানিয়ে দেয়, ‘ই, এফ, জি ও এইচ’ ব্লকের নীচে এই কেন্দ্রের ব্যবস্থা করা হচ্ছে। প্রয়োজনে ‘জে’ ব্লকেও এর ব্যবস্থা করা হবে। সিএবি সূত্রে জানানো হয়েছে, যাঁদের কোনো উপসর্গ নেই, অথচ ফল এসেছে পজিটিভ, তাঁদেরই রাখা হবে এখানে।

এ দিন বৈঠকের পরেই কলকাতা পুলিশের প্রতিনিধিরা ইডেন পরিদর্শন করতে আসেন। উপস্থিত ছিলেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া ও সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ও। 

আগামী সপ্তাহেই এই কোয়ারান্টাইন কেন্দ্র খুলে দেওয়া হবে। তবে আক্রান্তদের আলাদা গেট দিয়ে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে। বিশেষত গেট নম্বর ১০ ও ১২ নম্বর দিয়ে প্রবেশ করবেন আক্রান্ত পুলিশকর্মী ও তাঁর পরিবারের সদস্যেরা।

Continue Reading

ক্রিকেট

করোনাভাইরাস অতিমারির জের, ২০২১-এর জুন পর্যন্ত এশিয়া কাপ স্থগিত

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাস (coronavirus) সংক্রমণের জেরে স্থগিত হয়ে গেল এশিয়া কাপ (Asia Cup)। ২০২১-এর জুন মাস পর্যন্ত এই টুর্নামেন্ট স্থগিত করে দিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি, Asian Cricket Council, ACC)।

এশিয়া কাপ স্থগিত হয়ে যাওয়ার ফলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল, IPL) অনুষ্ঠিত হওয়ার পথ আরও প্রশস্ত হল বলে মনে করছে ক্রিকেট মহল। করোনার জেরে টি২০ বিশ্ব কাপও পিছিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এখন ফ্র্যানচাইজি-ভিত্তিক আইপিএল-এর সংগঠকরা সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে এই টুর্নামেন্ট করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে।

বুধবারই বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) এ বছরের এশীয় টুর্নামেন্ট বাতিল করে দেওয়ার কথা জানান। যদিও এই টুর্নামেন্ট আয়োজন করার অধিকার ছিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB)। সৌরভের ঘোষণার এক দিন পরেই এ বছরের জন্য আনুষ্ঠানিক ভাবে বাতিল হয়ে গেল এশিয়া কাপ।

টি২০ বিশ্ব কাপ এ বছর অক্টোবর-নভেম্বরে হওয়ার কথা। এশিয়া কাপ এক বছর পিছিয়ে যাওয়ার পরে আইসিসিও (ICC) সম্ভবত এই টুর্নামেন্ট পিছিয়ে দেবে।

কী বলেছে এসিসি

এসিসি বৃহস্পতিবার টুইট করে বলেছে, “কোভিড ১৯ (Covid 19) অতিমারির প্রভাব অনুধাবন করে এবং সব দিক ভালো করে বিবেচনা করার পরে এসিসি-র একজিকিউটিভ বোর্ড ২০২০-এর সেপ্টেম্বরে যে এশিয়া কাপ টুর্নামেন্ট হওয়ার কথা ছিল তা স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত করেছে।”

এক বিবৃতিতে এসিসি বলেছে, “এশিয়া কাপ টুর্নামেন্টের উপর কোভিড ১৯ অতিমারির কী প্রভাব পড়তে পারে তা মূল্যায়ন করার জন্য এসিসি-র একজিকিউটিভ বোর্ড বহু বার বসেছে।”

এই টুর্নামেন্ট আয়োজন করলে স্বাস্থ্য সংক্রান্ত যে ঝুঁকি থাকবে, তা কখনোই উপেক্ষা করতে পারেনি এসিসি বোর্ড। উল্লেখ্য, বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সেক্রেটারি জয় শাহ এসিসি বোর্ডের সদস্য।

বিবৃতিতে আরও বলা হয়েছে, “নির্ধারিত সূচি অনুযায়ী টুর্নামেন্ট আয়োজন করার ব্যাপারে গোড়া থেকেই আগ্রহী ছিল বোর্ড। কিন্তু ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা, কোয়ারান্টাইন সংক্রান্ত বিভিন্ন দেশের নিয়মবিধি, স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকি এবং শারীরিক দূরত্বের বিধি এই টুর্নামেন্ট আয়োজন করার ব্যাপারে যথেষ্ট চ্যালেঞ্জ সৃষ্টি করেছে।”

“আর সর্বোপরি যোগদানকারী খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, বাণিজ্যিক অংশীদার, ক্রিকেটভক্ত এবং সামগ্রিক ভাবে ক্রিকেট সম্প্রদায়ের নিরাপত্তা এবং স্বাস্থ্যের ঝুঁকির বিষয়টি সব চেয়ে গুরুত্বপূর্ণ”, বলা হয়েছে বিবৃতিতে।

এশিয়া কাপ ২০২০-এর আয়োজন করার অধিকার ছিল পাকিস্তানের। নিরাপত্তার কারণে পাকিস্তান সেই অধিকার শ্রী লঙ্কা ক্রিকেট-এর (এসএলসি, SLC) কাছে হস্তান্তর করেছে।

এসিসির আরও বক্তব্য

এসিসি বলেছে, “সমস্ত দিক সতর্কতার সঙ্গে বিবেচনা করে এসিসি বোর্ড টুর্নামেন্ট স্থগিত রাখার সিদ্ধান্ত করেছে। দায়িত্বশীল ভাবে টুর্নামেন্ট আয়োজন করার ব্যাপারটিই এসিসি-র অগ্রাধিকার এবং বোর্ড আশা করে ২০২১-এ এই টুর্নামেন্ট আয়োজন করা যাবে।”

“এশিয়া কাপের জন্য ২০২১-এর জুনে যাতে সুবিধামতো সময় পাওয়া যায়, সেটা নির্ধারণ করার কাজই করছে এসিসি”, বলা হয়েছে বিবৃতিতে।

নতুন ব্যবস্থায় পরবর্তী এশিয়া কাপ ২০২১-এর সম্ভবত জুন মাসে আয়োজন করবে এসএলসি। ২০২২-এর টুর্নামেন্ট হোস্ট করবে পিসিবি।

Continue Reading
Advertisement
indian post
শিল্প-বাণিজ্য2 mins ago

দেখে নিন পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলিতে সর্বশেষ সুদের হার

দেশ1 hour ago

ঘোড়া আস্তাবল থেকে পালালে তবেই কংগ্রেসের ঘুম ভাঙবে? সচিন পায়লট প্রসঙ্গে বিস্ফোরক মন্তব্য কপিল সিবালের

রাজ্য2 hours ago

করোনা আক্রান্ত অমিতাভ বচ্চনকে নিয়ে দিলীপ ঘোষের বেফাঁস মন্তব্য়

বিনোদন2 hours ago

বিএমসিতে টেস্ট করাতে গেলেন না রেখা, জানিয়ে দিলেন তিনি নিজে টেস্ট করাবেন

দেশ2 hours ago

ভারাভারা রাওয়ের শারীরিক অবস্থা খুব খারাপ, জানালেন ভগ্নীপতি

দেশ2 hours ago

আরটিপিসিআর টেস্টে করোনা পজিটিভ ঐশ্বর্য রাই বচ্চন এবং আরাধ্যা

sachin pilot and ashok gehlot
দেশ3 hours ago

কর্নাটক, মধ্যপ্রদেশের পর কংগ্রেসের হাতছাড়া হতে পারে আরও এক রাজ্য?

দেশ4 hours ago

সংকটে রাজস্থানের কংগ্রেস সরকার! জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার পথে সচিন পায়লট?

কেনাকাটা

কেনাকাটা3 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা5 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা6 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 week ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে