ravindra jadeja
অর্ধশত রানের পর রবীন্দ্র জাডেজা। ছবি সৌজন্যে ইএসপিএন ক্রিকইনফো।

ইংল্যান্ড: ৩৩২ ও ১১৪-২ (কুক ৪৬ নট আউট, রুট ২৯ নট আউট)

ভারত: ২৯২ (জাডেজা ৮৬ নট অ্রাআউট, বিহারী ৫৬, বিরাট ৪৯, মইন আলি ২-৫০, অ্যান্ডারসন ২-৫৪)

লন্ডন: এখনও সুযোগ আছে কুকের, গ্রেগ চ্যাপেলের সঙ্গে একই নিঃশ্বাসে নাম ওঠার। দ্বিতীয় ইনিংসে খেলছেন স্বচ্ছন্দে। কে বলতে পারে, সোমবার হয়তো সেই মুহূর্তটি আসবে, যখন রেকর্ড বইয়ে উঠে যাবে অ্যালিস্টার কুকের নাম, একাধারে অভিষেক টেস্ট আর বিদায়ী টেস্টে সেঞ্চুরি করার সুবাদে। প্রথম ইনিংসে ৪০ রানে লিড নিয়ে ভারতের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ আপাতত ২ ইউকেটে ১১৪। ব্যাট করছেন কুক (৪৬) এবং রুট (২৯)।

আরও পড়ুন টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে দ্রাবিড়ের মাইলস্টোন ছুঁলেন এই ভারতীয় ক্রিকেটার

এই টেস্ট স্মরণীয় হয়ে থাকবে আরেক জনের কাছে, তিনি রবীন্দ্র জাডেজা। বল এবং ব্যাট, দু’টোতেই ভেলকি দেখালেন এবং দেখাচ্ছেন তিনি। ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৩০ ওভার বল ঘুরিয়ে ৭৯ রানে পেলেন ৪ উইকেট। তার পর ভারতের প্রথম ইনিংসে ব্যাট হাতে নামলেন যখন তখন দলের ত্রাহি ত্রাহি অবস্থা – ৬ উইকেটে ১৬০ রান। সেই অবস্থা থেকে দলকে টেনে তুললেন কিছুটা নবাগত হনুমা বিহারী এবং অনেকটাই জাডেজা। টেস্ট ক্রিকেটে অভিষিক্ত হয়েই অর্ধশত রান করলেন বিহারী। আর দলের ২৩৭ রানে বিহারী প্যাভেলিয়নে ফেরত যাওয়ার পর একা দলকে প্রায় নিরাপদ জায়গায় নিয়ে গেলেন জাডেজা। সঙ্গীর অভাবে মাঠেই সেঞ্চুরিটা রেখে এলেন। শেষ পর্যন্ত নট আউট থাকলেন ৮৬ রানে। ইংল্যান্ডের চেয়ে ৪০ রান কমে থেমে গেল ভারত। কিন্তু জাডেজার জাদু এখনও সচল। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে মইন আলিকে ২০ রানে বোল্ড করে ইতিমধ্যেই এই টেস্টে নিজের নামের পাশে আরও একটি উইকেট বাড়িয়ে নিয়েছেন জাডেজা।

এই টেস্ট শুভ বার্তা নিয়ে এল আরেক জনের কাছে। তিনি হনুমা বিহারী। অভিষেক ইনিংসেই পেলেন অর্ধশত রান। ৫৬ রানের স্বচ্ছন্দ ইনিংসে সীমানার বাইরে বল পাঠিয়েছেন সাত বার। তাঁর সাবলীল খেলা তাঁকে যে টেস্ট একাদশে আপাতত স্থায়ী জায়গা করে দিল তা বলাই যায়।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন