Connect with us

ক্রিকেট

সৌরভদের ক্ষেত্রে নেওয়া নীতিটা যদি আপনি নিজের ক্ষেত্রেও নিতেন…

Published

on

শ্রয়ণ সেন:

প্রিয় মহেন্দ্র সিং ধোনি

১২ বছর আগে জানুয়ারি মাসের একটা দুপুরের কথা মনে পড়ে আপনার? অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজের পর একদিনের দলের নির্বাচন। দল নির্বাচনের আগের দিন থেকেই কানাঘুষো শোনা যাচ্ছে সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রাহুল দ্রাবিড়কে সম্ভবত আপনি একদিনের দলে রাখবেন না। তবুও এমনটা হতে পারে কোনো আন্দাজই করতে পারিনি।

দল নির্বাচনের দিন অবাক করা ঘটনাটি দেখে স্তম্ভিত। আগের বছর একদিনের ম্যাচে ভারতীয়দের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রানসংগ্রহকারী সৌরভকে দলে রাখার কোনো প্রয়োজনই মনে করলেন না আপনি। সেই সঙ্গে কোপ পড়ল রাহুল দ্রাবিড়ের ওপরেও। সৌরভ-দ্রাবিড়কে দলে না রাখার বেশ কিছু যুক্তি দিলেন আপনি।

যুক্তি নম্বর ১) দলে তাজা রক্ত চাই।

যুক্তি নম্বর ২) ব্যাটিংয়ে রান করার থেকেও বেশি দরকার ফিল্ডিংয়ে রান আটকানো।

আপনার সিদ্ধান্তের সমালোচনা হল বিস্তর। কিন্তু আপনি আপনার সিদ্ধান্তে অনড়। বুঝিয়ে দিলেন ব্যক্তিগত অভিসন্ধি থেকে আপনি কাউকে বাদ দেননি। আর তাই সৌরভের বড়ো ভক্ত হয়েও আমি আপনার সেই সিদ্ধান্তকে সে দিন সমর্থনই করেছিলাম। আমিও ভেবেছিলাম, টেস্ট ক্রিকেট যেমন চলছে চলুক, কিন্তু একদিনের ক্রিকেটে তরুণদের খেলানো উচিত।

আর সত্যি কথা বলতে কী, আপনি ফলও দিয়েছেন। ২০০৭-এর টি২০ বিশ্বকাপ আপনি তরুণদের ভরসায় জিতেছিলেন। তার পর ২০১১ বিশ্বকাপ হোক বা ২০১৩-এর চ্যাম্পিয়ন্স ট্রফি, সেই তথাকথিত কমবয়সিরাই আপনাকে ট্রফি এনে দিল।

কিন্তু ২০০৮-এ আপনি বোধহয় একটা জিনিস ভুলে গিয়েছিলেন, যে আপনিও একদিন ‘বুড়ো’ হবেন এবং দলে আপনার জায়গা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করবে।

আপনি আবেগ প্রকাশ করেন না, তাই গত এক বছর রানের মধ্যে বিশেষ না থাকা সত্ত্বেও আপনার ভেতরে ভেতরে কী চলেছে আমরা বুঝতে পারিনি। কিন্তু আপনার অবসরের দাবি যে বিভিন্ন মহলে জোরালো ভাবে উঠে গিয়েছিল, সেটা কিন্তু বুঝতে অসুবিধা হয়নি।

১২ বছর আগের আর ১২ বছরের পরের ‘আপনার’ মধ্যে কতটা পরিবর্তন হয়েছে সেটা বোধহয় আপনি নিজেও ভুলে গিয়েছিলেন। কারণ ২০০৮-এ যে সৌরভ আর রাহুলকে আপনি একদিনের দল থেকে বাদ দিয়েছিলেন, তাঁদের তখন বয়স ছিল ৩৫। আর আজ আপনি ৩৮।

শুধু তা-ই নয়, ২০০৭-এ সৌরভ ছিলেন ভারতীয়দের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ রানসংগ্রহকারী। করেছিলেন ১২৪০ রান। সর্বোচ্চ রান যিনি করেছিলেন, তিনিও একজন ‘বুড়ো।’ সচিন তেন্ডুলকর।

ঠিক এই জায়গায় আপনি নিজের পারফরম্যান্সের কথাটি ভাবুন। গত দু’বছরে আপনার মোট রান ৮৭৫। হ্যাঁ, অনেকেই যুক্তি দেবেন যে আপনি অনেক পরে নামেন, তাই আপনার পক্ষে এত রান করা সম্ভব নয়।

রান হয়তো সত্যিই করা সম্ভব নয়, কিন্তু স্ট্রাইক রেট তো দেড়শোর কাছাকাছি রাখা সম্ভব! আপনি নিজে সম্ভবত ব্যাপারটি মেনে নেবেন, যে শুরুর বছর আটেক যে ‘ফিনিশার’ আপনি ছিলেন, শেষের দিকে তার ধারেকাছেও পৌঁছোতে পারেননি। আপনি মেনে নেবেন যে মাঝেমধ্যে ধুমধাড়াক্কা ব্যাটিং ছাড়া বেশির ভাগ সময়েই ধীরগতির ইনিংস খেলছেন।

আরও পড়ুন #thankyoudhoni: চুক্তি থেকে বাদ পড়তেই আচমকা টুইটারে ট্রেন্ড করছে এই হ্যাশট্যাগ

আপনার আর সৌরভের মধ্যে একটা তফাৎ কী ছিল জানেন? সৌরভ তাঁর কেরিয়ারের শেষ দিকে তাঁর জুনিয়র অধিনায়ককে পাশে পাননি। তাই ৩৫ বছরে একদিনের দল থেকে বাদ পড়েছিলেন এবং ৩৬ বছরে পড়তেই ক্রিকেট থেকে অবসর নিতে হয়েছিল তাঁকে।

অথচ সৌরভের ওই সময়ে যা ফর্ম ছিল, আরও দেড়-দু’বছর খেলতে পারতেন তিনি। কিন্তু তখন দরকার ছিল, আপনার একটা স্নেহের পরশ। একবার যদি সৌরভের পিঠে হাত দিয়ে বলতেন, “দাদি, আপ ফিকর মত করো। ম্যায় হুঁ আপকে সাথ,” তা হলেই সৌরভের কেরিয়ার এত তাড়াতাড়ি শেষ হত না।

dhoni

এ বার আপনার কথা ভাবুন। যে স্নেহের পরশ আপনি সৌরভের পিঠে দেননি, সেটাই কিন্তু বিরাট কোহলি আপনার পিঠে বারবার দিয়ে গিয়েছেন। যখনই আপনাকে নিয়ে সমালোচনার ঝড় উঠছে সামনে থেকে সেই সমালোচনা উড়িয়ে দিচ্ছেন কোহলি, যাতে আপনার গায়ে সেই ঝড়ের হাওয়া একটুও না লাগে।

বিশ্বকাপের পর আপনি যে অন্তর্ধানে চলে গেলেন, তখনও কিন্তু বিরাট আপনার হয়েই গলা ফাটিয়েছেন। চুপ করিয়ে দিয়েছেন সব সমালোচনাকে। কিন্তু এ ভাবে আর কত দিন চলতে পারে?

নিউজিল্যান্ডের সেই ম্যাচের পর আপনি দু’ মাসের জন্য ক্রিকেট থেকে ছুটি নিয়েছিলেন। যোগ দিয়েছিলেন সেনায়। সেটা মেনে নেওয়া যায়। কেউ কয়েক দিনের জন্য বিশ্রাম নিতেই পারে। কিন্তু তার পর কী হল?

আপনি না ফিরলেন ভারতীয় দলে, না ঘোষণা করলেন অবসর। এক বারেরও জন্য আপনি আপনার ভক্তদের কথাও ভাবলেন না, যাঁরা অপেক্ষা করে বসে রয়েছেন আপনার ফিরে আসার জন্য।

আরও পড়ুন ধোনির ক্রিকেট কেরিয়ারে ইতি পড়ে গেল?

কোথাও কোথাও কি অতিরিক্ত আত্মতুষ্টি কাজ করছিল আপনার ভেতরে? মানে সচিনের পর আপনিও ভারতীয় ক্রিকেটে অপরিহার্য এটা কি ভেবে নিয়েছিলেন? আপনি যা সিদ্ধান্ত নেবেন, বিসিসিআই আপনার মতোই চলবে? এটা যদি ভেবে থাকেন, তা হলে সেটা যে মস্ত বড়ো ভুল ছিল সেটা বিসিসিআই-ই আপনাকে বুঝিয়ে দিল।

তবুও ভারতীয় ক্রিকেটে আপনার যা অবদান তা অনস্বীকার্য। একবিংশ শতকের শুরুতে যে দলটা তৈরি করা শুরু করেছিলেন সৌরভ, সেই ব্যাপারটাকে আপনিই পূর্ণাঙ্গ রূপ দিয়েছেন। একাধিক আইসিসি টুর্নামেন্টে দলকে চ্যাম্পিয়ন করেছেন। সৌরভের ট্রফি ভাগ্যটি অত্যন্ত খারাপ ছিল, কিন্তু আপনি খুব ভাগ্যবান।

আপনার ক্রিকেটের ভক্ত আমি। আমি এখনও মনে করি, হয়তো আপনাকে ভারতীয় জার্সিতে আবার দেখা যাবে। কিন্তু সৌরভের বিসিসিআইয়ের মনোভাব তো তেমন ঠেকছে না। তবুও আমি চাই, আপনার একটা গ্র্যান্ড ফেয়ারওয়েল প্রাপ্য।

শেষে একটা কথাই বলতে হয়, সৌরভদের ক্ষেত্রে যে নীতি নিয়েছিলেন, সেটা যদি আপনি নিজের ক্ষেত্রেও নিতেন…

ধন্যবাদ ধোনি। ভালো থাকবেন।

ইতি

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

ক্রিকেট

বদলে যাওয়া আইপিএলের শুরুতেই ‘বদলা’, জয়যাত্রা শুরু ধোনিবাহিনীর

Published

on

chennai superkings

মুম্বই ১৬২-৯ (সৌরভ ৪২, ডে কক ৩৩, এনগিডি ৩-৩৮)

চেন্নাই ১৬৩-৫ (রায়ুড়ু ৭১, দু’প্লেসি ৫৫ অপরাজিত, বোল্ট ১-২০)

খবরঅনলাইন ডেস্ক: সব দিক থেকেই বদলে গিয়েছে এ বারের আইপিএল। যে পরিস্থিতিতে টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে, তাতে সহজেই এই টুর্নামেন্টকে ঐতিহাসিক আখ্যা দেওয়া যায়। আর এই ঐতিহাসিক মুহূর্তের শুরুতেই বদলা। মরুদেশে আয়োজিত প্রথম ম্যাচেই গত বছরের চ্যাম্পিয়ন মুম্বইকে হারিয়ে লিগ শুরু করল চেন্নাই সুপারকিংস।

খাতায় কলমে এই আইপিএলের সব থেকে বয়স্ক দল চেন্নাই সুপারকিংস। টুর্নামেন্ট শুরু হাওয়ার আগে কোভিডাতঙ্কে জর্জরিত হয়েছিলেন এই দলটার অনেকেই। শনিবার তাদের রান তাড়া করা শুরুটা দেখে মনে হচ্ছিল কোভিডের সেই আতঙ্ক এখনও কাটিয়ে উঠতে পারেনি তারা।

১৬৩ রান তাড়া করতে নেমে মাত্র ৬ রানের মাথাতেই দুই ওপেনারকে হারিয়ে বিপাকে পড়েছিল হলুদ জার্সিধারীরা। কিন্তু ধীরে ধীরে দলকে সেই বিপদ থেকে বের করে আনেন ফাফ দু’প্লেসি এবং অম্বতি রায়ুড়ু।

গত বছর বিশ্বকাপের দল থেকে ছিটকে গিয়ে ‘অপমানে’ ক্রিকেট থেকে অবসর নিয়ে নিয়েছিলেন রায়ুড়ু। পরে নিজের সিদ্ধান্ত বদলান তিনি। তবে তিনি যে এখনও ফুরিয়ে যাননি নির্বাচকদের সেটা বোঝানোর বাড়তি একটা তাগিদ সম্ভবত কাজ করছিল রায়ুড়ুর মধ্যে। আর সে কারণেই এ দিন শুরু থেকে আগ্রাসী ছিলেন তিনি।

দু’প্লেসির কিছুটা মন্থর ইনিংস আর রায়ুড়ুর আগ্রাসী ইনিংসে ভর করে ম্যাচে ফিরতে শুরু করে চেন্নাই। ১১৫ রানের জুটিটি ভেঙে দেন লেগ স্পিনার রাহুল চাহর। ৭১ রানের দুর্ধর্ষ ইনিংস খেলে রায়ুড়ু যখন ফিরে যাচ্ছেন, তখনও চেন্নাইকে শেষ চার ওভারে ৪২ রান করতে হত জেতার জন্য।

পাঁচ নম্বরে ধোনি নামেননি, পাঠিয়েছিলেন রবীন্দ্র জাদেজাকে। কিন্তু স্কোরবোর্ডে খুব একটা প্রভাব না ফেলে জাদেজাও যখন ফিরে গেলেন তখন ধোনিকে দেখতে চেয়েছিলেন ভক্তরা। কিন্তু তখন ব্যাট করতে নামেন স্যাম কারান। জয়ের জন্য তখন প্রয়োজন ২৯ বলে ১৭।

তবে কারান নেমে পর পর দু’ বলে ছয় আর চার মেরে খেলার মোড় চেন্নাইয়ের পক্ষে নিয়ে চলে আসেন পুরোপুরি। শেষ দু’ ওভারে চেন্নাইয়ের জয়ের জন্য দরকার ছিল ১৬। ১৯তম ওভারের প্রথম বলে ফের ছক্কা হাঁকান কারান। ষষ্ঠ বলে বুমরাহকে স্কুপ করতে গিয়ে তিনি যখন আউট হলেন তখন ম্যাচে একটি দলই জিততে পারত, চেন্নাই।

কারান আউট হতে অবশেষে ব্যাট হাতে নামেন ধোনি। কিন্তু তাঁকে বিশেষ কিছু করতে হয়নি। ততক্ষণে অর্ধশতরান পেরিয়ে গিয়েছেন দু’প্লেসি। শেষ ওভারে জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল ৫। শেষ ওভারের প্রথম দুই বলেই জয়ের প্রয়োজনীয় রান তুলে নেয় চেন্নাই।

ইনিংসের শুরুতে মুম্বই যতটা দুর্দান্ত ভাবে ব্যাটিং শুরু করেছিল, ইনিংস শেষ করল ঠিক ততটাই কুৎসিত ভাবে। সদ্য কোভিডমুক্ত হওয়া দীপক চাহরের প্রথম বলকেই দুর্দান্ত স্কোয়ার ড্রাইভে মাঠের বাইরে পাঠিয়ে দেন রোহিত শর্মা। ওপর প্রান্তে কুইন্টন ডে ককও তখন আক্রমণাত্মক।

দর্শকশূন্য স্টেডিয়ামকে এক বারের জন্যও মনে হয়নি দর্শকশূন্য। কারণ আমিরশাহি ক্রিকেট সংস্থার পক্ষ থেকে মাঠে বিশেষ ধরনের আওয়াজের ব্যবস্থা করা হয়েছে, যাতে মনে হচ্ছে গ্যালারি থেকে দর্শকরাই চিৎকার করছেন। তাই মুম্বইয়ের সৌরভ তিওয়ারি যখন ছয় মারছেন বা লুঙ্গি এনগিডি তখন একটার পর একটা উইকেট তখন বাঁধ ভাঙা উচ্ছ্বাসের আওয়াজ ভেসে আসছে গ্যালারি থেকে।

এনগিডির জন্যই মুম্বইয়ের ব্যাটিংয়ে ব্রেক পড়ে গেল এ দিন। একাদশ ওভারে দুই উইকেটে ৯২ ছিল তারা। স্কোর এগোচ্ছিল দুশোর দিকে। কিন্তু এর পরেই চেন্নাই বোলাররা ঘুরে দাঁড়ান।

হার্দিক পাণ্ড্য আর সেট হয়ে যাওয়া সৌরভ তিওয়ারিতে এক্কেবারে বাউন্ডারি লাইনের ধারে অসাধারণ কায়দায় তালুবন্দি করেন ফাফ দু’প্লেসি। অন্য দিকে ভালো প্রভাব ফেলতে পারেননি হার্দিক পাণ্ড্যও। এর ফলে কোনো রকমে ১৬০-এর গণ্ডি অতিক্রম করতে সক্ষম হয় মুম্বই।

সেই ফেব্রুয়ারির শেষে, শেষ বার ভারতীয় ক্রিকেটারদের দেখা গিয়েছিল। তার পর তো ক্রীড়াসূচিতে লকডাউন জারি হয়ে গেল। ক্রিকেটের পরিসংখ্যানকে সরিয়ে দিয়ে জায়গা দখল করে নিল একটা জিনিসের পরিসংখ্যান। রোজ কত জন আক্রান্ত হচ্ছেন, আর কত জন মারা যাচ্ছেন। সাধারণ মানুষের মধ্যে আতঙ্কের পরিস্থিতি।

সেই আতঙ্কের পরিস্থিতি থেকে মানুষকে কিছুটা বিনোদন দেওয়ার জন্য দরকার ছিল এই আইপিএলেরই। আপাতত আগামী ৫৩টা দিন কোভিডের আবহ থেকে কিছুটা মুক্তির নিঃশ্বাস নিতে পারবেন মানুষ।

Continue Reading

ক্রিকেট

আইপিএলের ঢাকে কাঠি, ১৪ মাস পরে ক্রিকেট মাঠে মহেন্দ্র সিংহ ধোনি

টসে জিতে ব্যাট ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলেন মহেন্দ্র সিংহ ধোনি।

Published

on

IPL MS DHONI
ক্রিকেট মাঠে আবির্ভাব মহেন্দ্র সিংহ ধোনির।

খবরঅনলাইন ডেস্ক: দীর্ঘ অপেক্ষার অবসান। অবশেষে ঢাকে কাঠি পড়ল আইপিএলের (IPL)। শনিবার আবু ধাবিতে টুর্নামেন্টের প্রথম ম্যাচে চেন্নাই সুপারকিংসের মুখোমুখি হল মুম্বই ইন্ডিয়ান্স। ১৩তম আইপিএলের প্রথম ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় চেন্নাই।

ভারত তো বটেই গোটা বিশ্বের ক্রিকেটপ্রেমীদের কাছে নজর ছিল একজনের ওপরে। সেই মহেন্দ্র সিংহ ধোনির আবির্ভাব হল ক্রিকেট মাঠে। নতুন স্টাইলে দাড়ি রাখতে দেখা গিয়েছে তাঁকে।

উল্লেখ্য, করোনাভাইরাসের বাড়বাড়ন্তের কারণে গত এপ্রিলে স্থগিত করে দেওয়া হয়েছিল আইপিএলের এই ১৩তম সংস্করণ। তার পর থেকে শুধুই অনিশ্চয়তা। সেপ্টেম্বরে আইপিএল আয়োজন করার চিন্তাভাবনা করা হলেও ভারতে তা কোনো ভাবেই সম্ভব হত না, কারণ এ দেশে দিনের পর দিন বাড়ল আক্রান্তের সংখ্যা।

অবশেষে, গোটা টুর্নামেন্টটাকেই সংযুক্ত আরব আমিরশাহিতে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রায় এক মাস আগে থেকে আমিরশাহিতে পৌঁছে গিয়েছিল দলগুলি। কোয়ারান্টাইন শেষ করে নেমে পড়ে প্রস্তুতিতে।

অবশেষে, সব অপেক্ষা শেষ হল। আগামী প্রায় দু’মাস এখন ক্রিকেটে মজে থাকতে পারবেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

প্রথম মরশুমের ম্যাজিক কি পুনরাবৃত্তি করতে পারবে রাজস্থান রয়্যাল্‌স?

Continue Reading

ক্রিকেট

প্রথম মরশুমের ম্যাজিক কি পুনরাবৃত্তি করতে পারবে রাজস্থান রয়্যাল্‌স?

প্রথম মরশুমে চ্যাম্পিয়ন হলেও পরের কোনো মরশুমেই সেই ম্যাজিক আর দেখাতে পারে রাজস্থান।

Published

on

Rajasthan Royals
স্টিভ স্মিথ কি পারবেন রাজস্থানকে চ্যাম্পিয়ন করতে?

খবরঅনলাইন ডেস্ক: নিঃসন্দেহে আইপিএলের সব থেকে আন্ডারডগ দল রাজস্থান রয়্যাল্‌স। আবার এই আন্ডারডগরাই ইতিহাস সৃষ্টি করে ফেলে। আইপিএলের প্রথম চ্যাম্পিয়ন হিসেবে রাজস্থান রয়্যাল্‌সের নাম যে কেউ কোনো দিন ভুলবে না তা বলাই বাহুল্য।

প্রথম মরশুমে চ্যাম্পিয়ন হলেও পরের কোনো মরশুমেই সেই ম্যাজিক আর দেখাতে পারেনি রাজস্থান। বার কয়েক শেষ চারে উঠলেও ফাইনালে আর ওঠা হয়নি তাদের। যদিও জায়ান্ট কিলারের তকমা তাদের রয়েছে। বাঘা বাঘা দলগুলিকে মাঝেমধ্যেই হারিয়ে তারা।

এ বারের মরশুমে নজর থাকবে স্টিভ স্মিথের ওপরে। অস্ট্রেলিয়ার অধিনায়কত্ব চলে যাওয়ার পর এই আইপিএলকেই যে তিনি পাথির চোখ করবেন তা বলাই বাহুল্য। টুর্নামেন্টে ভালো কিছু করতে পারলে অস্ট্রেলিয়ার নেতৃত্ব আবার তিনি ফিরে পেতে পারেন বলে মনে করাই যায়।

দলে রয়েছে ইংল্যান্ডের তিন তারকা ক্রিকেটার যাঁদের হাত ধরে গত বছর বিশ্বজয় করেছিল ওইন মর্গ্যানের দল– জস বাটলার, বেন স্টোক্স আর জোফ্রা আর্চার। এ ছাড়াও নজর থাকবে এ বছর অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে সাড়া ফেলে দেওয়া যশস্বী জয়সবালের ওপরে।

কেকেআর শিবির ছেড়ে রাজস্থানের হয়ে রবিন উথাপ্পা এ বার কেমন পারফর্ম করেন সেই দিকেও নজর থাকবে। সব মিলিয়ে খাতায় কলমে এই দলটার যথেষ্ট ভারসাম্য রয়েছে বলেই মনে করা যায়।

কেমন হতে পারে রাজস্থান রয়্যাল্‌সের প্রথম একাদশ

১) যশস্বী জয়সবাল

২) জস বাটলার

৩) সঞ্জু স্যামসন

৪) স্টিভ স্মিথ

৫) বেন স্টোক্স

৬) রবিন উথাপ্পা

৭) রিয়ান পরাগ

৮) শ্রেয়স গোপাল

৯) জোফ্রা আর্চার

১০) কার্তিক ত্যাগী

১১) জয়দেব উনাড়কাট

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

আইপিএল জেতার মতো আদর্শ একাদশ কি অবশেষে পেল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু?

Continue Reading
Advertisement
দেশ23 mins ago

কৃষি বিল নিয়ে উত্তপ্ত রাজ্যসভা, চরম বিশৃঙ্খলা

mamata banerjee
রাজ্য1 hour ago

সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের উত্তরবঙ্গ সফর স্থগিত

দেশ2 hours ago

‘কৃষকের মৃত্যু পরোয়ানা’য় স্বাক্ষর করব না, রাজ্যসভায় কৃষি বিল নিয়ে বলল কংগ্রেস

দেশ3 hours ago

ব্যথার কারণ খুঁজতে হল এক্স-রে, বন্দির মলদ্বারে হদিশ মিলল চারটি মোবাইলের

দেশ5 hours ago

টানা দ্বিতীয় দিনে নতুন করে আক্রান্তের সংখ্যাকে ছাপিয়ে গেল সুস্থতা

দঃ ২৪ পরগনা5 hours ago

সুন্দরবন সেই তিমিরেই! ৫টি দ্বীপে খাদ্যসামগ্রী পৌঁছে দিল ‘গড়িয়া সহমর্মী’

দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৯২৬০৫, সুস্থ ৯৪৬১২

দেশ6 hours ago

রাজ্যসভায় কৃষি বিল রুখতে মরিয়া বিরোধীরা, কতটা এগিয়ে বিজেপি?

দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৯২৬০৫, সুস্থ ৯৪৬১২

শিল্প-বাণিজ্য2 days ago

এসবিআই এটিএমে টাকা তোলার নিয়ম বদলে গেল! দেখে নিন ওটিপি-ভিত্তিক পদ্ধতির খুঁটিনাটি বিষয়

কলকাতা3 days ago

রবীন্দ্র সরোবরে করা যাবে না ছটপুজো, খারিজ কেএমডিএর আবেদন

বিজ্ঞান3 days ago

রাশিয়ার করোনা ভ্যাকসিনে সাত জনের মধ্যে এক জনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া!

Wriddhiman Saha
ক্রিকেট3 days ago

হায়দরাবাদের প্রথম একাদশে কি জায়গা পাবেন ঋদ্ধিমান সাহা?

kolkata knightriders
ক্রিকেট3 days ago

আইপিএলে কলকাতা নাইটরাইডার্সের সেরা প্রথম একাদশ কেমন হতে পারে?

কলকাতা2 days ago

কয়েকটি স্টেশনে ই-পাসের সংখ্যা বাড়াচ্ছে কলকাতা মেট্রো

প্রযুক্তি3 days ago

এ বার হাতঘড়িতেই লেনদেন, এসবিআইয়ের সঙ্গে জোট বেঁধে টাইটানের নতুন সম্ভার

কেনাকাটা

কেনাকাটা1 day ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা4 days ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা1 week ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা2 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা2 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা3 weeks ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

কেনাকাটা4 weeks ago

শোওয়ার ঘরকে আরও আরামদায়ক করবে এই ৮টি সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : সারা দিনের কাজের পরে ঘুমের জায়গাটা পরিপাটি হলে সকল ক্লান্তি দূর হয়ে যায়। সুন্দর মনোরম পরিবেশে...

kitchen kitchen
কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই ৮টি জিনিস কাজ অনেক সহজ করে দেবে

খবরঅনলাইন ডেস্ক: আজকাল রান্নাঘরের প্রত্যেকটি কাজ সহজ করার জন্য অনেক উন্নত ব্যবস্থা এসে গিয়েছে। তা হলে ঘণ্টার পর ঘণ্টা কষ্ট...

care care
কেনাকাটা1 month ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 month ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

নজরে