ওয়েবডেস্ক: কুড়ি বছর আগে টেস্ট ক্রিকেটের ইতিহাসে একটি অবিস্মরণীয় ঘটনা ঘটেছিল। এমন ঘটনা যার দ্বিতীয় উদাহরণ নেই। ঘটিয়েছিল জিম্বাবোয়ে ক্রিকেট দল। কী সেই ঘটনা?

নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচে এগারো জনের যে দল নামিয়েছিল জিম্বাবোয়ে, তার মধ্যে তিন তিন জোড়া ভাই। কুড়ি বছর আগে আজকের দিন, অর্থাৎ ১৮ সেপ্টেম্বর শুরু হয়েছিল টেস্টটি। ওই টেস্টে জিম্বাবোয়ের হয়ে নেমেছিলেন ফ্লাওয়ার ভাই অ্যান্ডি এবং গ্রান্ট। ছিলেন স্ট্র্যাং পরিবারের দুই ভাই পল এবং ব্রায়ান। সেই সঙ্গে অবদান রেখেছিল রেনি পরিবারও। দুই ভাই গ্যাভিন রেনি এবং জন রেনি সে দিন নেমেছিলেন জিম্বাবোয়ের হয়।

এখানেই শেষ নয়, চার জোড়া ভাইও নামতে পারত জিম্বাবোয়ের হয়ে যদি দ্বাদশ ব্যক্তি হওয়ার বদলে সেই ম্যাচে নামতেন অ্যান্ডি হুইটল। কারণ সেই টেস্টে খেলেছিলেন তাঁর ভাই গাই হুইটলও। গ্রান্ট ফ্লাওয়ারের দু’ইনিংসে শতরানের দৌলতে টেস্টটি ড্র করে জিম্বাবোয়ে।

ইয়ান চ্যাপেল-গ্রেগ চ্যাপেল, মার্ক ওয়-স্টিভ ওয়, হ্যামিশ মার্শাল-জেমস মার্শাল, মিচেল মার্শ-শন মার্শ, টেস্টে দুই ভাইয়ের একসঙ্গে খেলার উদাহরণ অনেক রয়েছে। কিন্তু একই টেস্টে তিন জোড়া ভাইয়ের খেলার আর কোনো উদাহরণ ক্রিকেটের ইতিহাসে নেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here