Homeখেলাধুলোক্রিকেটআইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: একপেশে খেলায় আফগানিস্তানের কাছে নাস্তানাবুদ উগান্ডা

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: একপেশে খেলায় আফগানিস্তানের কাছে নাস্তানাবুদ উগান্ডা

প্রকাশিত

আফগানিস্তান: ১৮৩-৫ (রহমানুল্লাহ গুরবাজ ৭৬, ইব্রাহিম জাদরান ৭০, ব্রিয়ান মাসাবা ২-২১, কসমস কেয়ুতা ২-২৫)

উগান্ডা: ৫৮ (১৬ ওভার) (রবিনসন ওবুয়া ১৪, ফজলহক ফারুকি ৫-৯, নবীন উল হক ২-৪)

খবর অনলাইন ডেস্ক: নিতান্তই একপেশে খেলা হল আইসিসি টি২০ বিশ্বকাপের পঞ্চম ম্যাচটি। আফগানিস্তানের ঝড়ের কাছে খড়কুটোর মতো উড়ে গেল উগান্ডা। স্বাভাবিক। ক্রিকেটবিশ্বে আফগানিস্তান এখন একটা পরিচিত নাম। তাদের সঙ্গে উগান্ডার মতো একটি নবাগত দেশের পেরে ওঠা খুব কঠিন। কিন্তু তা বলে একেবারে ভেসে যাওয়া? টি২০ ম্যাচে ১২৫ রানে হারানো চাট্টিখানি কথা নয়। উগান্ডা দাঁড়াতেই পারল না। ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হলেন আফগানিস্তানের বাঁহাতি পেসার ফজলহক ফারুকি। এ দিনের ম্যাচে তাঁর বোলিং ফিগার – ৪ ওভার, ৯ রান, ৫ উইকেট।

মঙ্গলবার ভারতীয় সময় ভোর ৫টায় (স্থানীয় সময় সোমবার রাত সাড়ে ৭টা) গুয়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে আয়োজিত ২০২৪-এর আইসিসি টি২০ বিশ্বকাপের পঞ্চম খেলায় টসে জিতে আফগানিস্তানকে ব্যাট করতে পাঠায় উগান্ডা। উগান্ডা ভেবেছিল লড়াই করা যায় এমন রানের মধ্যে আফগানদের বেঁধে রাখতে পারবে। কিন্তু হল উল্টো। আফগান ব্যাটে উঠল ঝড়।

ঝড় তুললেন গুরবাজ ও জাদরান

খেল শুরু করলেন রহমানুল্লাহ গুরবাজ এবং ইব্রাহিম জাদরান। এঁদের মধ্যে গুরবাজ ভারতীয়দের কাছে খুবই পরিচিত। আইপিএল-এ কলকাতা নাইট রাইডার্স-এর হয়ে ব্যাটে মারকাটারি ওপেন করেন গুরবাজ। উগান্ডার বিরুদ্ধে একইভাবে খেলা শুরু করলেন তিনি। ব্যাটিংয়ের আদর্শ পিচ, আউটফিল্ড সুন্দর আর সর্বোপরি উগান্ডার ছন্নছাড়া ফিল্ডিং। পরিস্থিতি কাজে লাগালেন গুরবাজ ও জাদরান। প্রথম উইকেটে তুলে ফেললেন ১৫৪ রান। পুরুষদের আইসিসি টি২০ বিশ্বকাপে ওপেনিং জুটিতে দ্বিতীয় সর্বোচ্চ রান। সর্বোচ্চ রানের রেকর্ডটি আছে ইংল্যান্ডের অ্যালেক্স হেল্‌স এবং জোস বাটলারের দখলে। ২০২২ বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে এই জুটি করেছিল অবিচ্ছেদ্য ১৭০ রান।

আফগান দলের প্রথম উইকেট পড়ে ১৫৪ রানে। ৪৬ বলে ৭০ রান করে জাদরান আউট হন। তাঁকে বোল্ড করেন উগান্ডার অধিনায়ক ব্রায়ান মাসাবা। টি২০ বিশ্বকাপের ইতিহাসে উগান্ডার ঝুলিতে প্রথম উইকেট। জাদরান ফিরে যেতেই একই পথ ধরেন গুরবাজ। দলের স্কোরের সঙ্গে মাত্র ২ রান যোগ হতেই আউট গুরবাজ। ৪৫ বলে ৭৬ করে আল্পেশ রামজানির বলে রিয়াজাত আলি শাহকে ক্যাচ দিয়ে ফিরে যান প্যাভিলিয়নে। এর পর ঘন ঘন উইকেট পড়তে থাকে আফগানদের। শেষ পর্যন্ত ৫ উইকেটে ১৮৩ করে ইনিংস শেষ করে তারা।

ফজলহক ফারুকির জাদু

খেল অভি বাকি হ্যায়। উগান্ডার ইনিংসে খেলা দেখালেন ফজলহক ফারুকি। তাঁকে সঙ্গ দিলেন নবীন উল হক এবং আমাদের অতি পরিচিত রশিদ খান। উগান্ডা বান্ডিল হয়ে গেল মাত্র ৫৮ রানে, নির্ধারিত ২০ ওভারের ৪ ওভার বাকি থাকতেই। মাত্র ৯ রান দিয়ে ৫ উইকেট তুলে নিলেন ফারুকি, যিনি ক্রিকেটপ্রেমীদের কাছে পরিচিত আইপিএল-এর সানরাইজার্স হায়দরাবাদের খেলোয়াড় হিসাবে। নবীন উল হক ৪ রান দিয়ে ২টি উইকেট এবং রশিদ খান ১২ রান দিয়ে ২টি উইকেট দখল করেন।   

দলের রান যদি ৫৮ হয় তা হলে উল্লেখ করার মতো ব্যাট যে কেউ করেননি, তা বলাই বাহুল্য। মাত্র দু’ জন দুই অঙ্কের রানে পৌঁছোলেন। রবিনসন ওবুয়া ১৪ আর রিয়াজাত আলি শাহ ১১। চার জন ব্যাটার রানের খাতা খুলতেই পারলেন না। উগান্ডা হেরে গেল ১২৫ রানের ব্যবধানে।

আরও পড়ুন

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: আনরিখ নর্তজের বোলিং জাদু, দক্ষিণ আফ্রিকার ঝড়ে উড়ে গেল শ্রীলঙ্কা

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

সমস্ত গুজবের অবসান, হার্দিক বললেন ‘আমি আর নাতাসা অনেক চেষ্টা করলাম…’

খবর অনলাইন ডেস্ক: শেষ পর্যন্ত ছাড়াছাড়ি হয়ে গেল তারকা ক্রিকেটার হার্দিক পাণ্ড্য এবং তাঁর...

হার্দিক নয়, ভারত-শ্রীলঙ্কা টি২০ সিরিজে নেতৃত্ব দেবেন সূর্যকুমার, একদিনের ম্যাচে রোহিত

খবর অনলাইন ডেস্ক: হার্দিক পাণ্ড্য নয়, ভারত-শ্রীলঙ্কা টি২০ সিরিজে নেতৃত্ব দেবেন সূর্যকুমার যাদব। আর...

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন হার্দিক পাণ্ড্য

খবর অনলাইন ডেস্ক: শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টি২০ সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন তারকা অলরাউন্ডার হার্দিক...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস