afghanistan under 19 world cup

ক্রাইসচার্চ: রূপকথা ছাড়া একে আর কীই বা বলা যেতে পারে! একটা দেশ, যাদের পিছনে রয়েছে যুদ্ধ-জঙ্গি হামলার সব দুঃসহ স্মৃতি। সেই সব স্মৃতিকে সাক্ষী রেখেই ক্রিকেটে মন দিয়েছে। ইতিমধ্যে ভালো সাফল্যের স্বাদ পেয়েছে বড়োদের দল। সম্প্রতি টেস্ট খেলার স্বীকৃতিও অর্জন করেছে তারা। কিন্তু বড়োরা এখনও যেটা অর্জন করতে পারেনি সেটাই করিয়ে দেখিয়ে দিল ছোটোরা। বিশ্বকাপের সেমিফাইনালে উঠে।

হোক না সেটা অনূর্ধ্ব-১৯। বিশ্বকাপ তো বিশ্বকাপই। আফগান আগুনের সামনে ঝলসে গেল কিউয়িরা। গ্রুপ স্তেজে সবকটা ম্যাচ জিতে কোয়ার্টার ফাইনালে এসেছিল নিউজিল্যান্ড। তবে আফগানিস্তানও আত্মবিশ্বাসে টগবগ করছিল। কারণ গ্রুপ স্টেজে তারাও পাকিস্তান এবং শ্রীলঙ্কার মতো দলকে হারিয়েছে।

বৃহস্পতিবার কোয়ার্টার ফাইনালের এই ম্যাচে আগাগোড়াই দাপট দেখাই আফগানরা। প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৩০৯ রান তোলে আফগানিস্তান। আফগান ইনিংসে উল্লেখযোগ্য অবদান রাখেন রহমুল্লাহ গুরবাজ (৬৯), ইব্রাহিম জাদরান (৬৮) বাহির শাহ (৬৭) এবং আজমাতুল্লাহ ওমরজাই (৬৬)।

৩১০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ভেঙে পড়ে নিউজিল্যান্ড। প্রথম ২০ রানের মাথাতেই চার উইকেট খোয়ায় তারা। এই অবস্থা থেকে আর প্রত্যাবর্তন ঘটাতে পারেনি তারা। ২০২ রানের হেরে যায় কিউয়িরা। ১৪ রান দিয়ে চার উইকেট নেন অফ-স্পিনার মুজিব জাদরান এবং ৩৩ রান দিয়ে চার উইকেট নেন লেগ-স্পিনার কাইস আহমেদ।

সেমিফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে আফগানিস্তান। এখন দেখার আরও একটা রূপকথা তারা রচনা করতে পারে কি না।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here