টেস্ট ক্রিকেটে বিশ্বরেকর্ড করল পাকিস্তান

অ্যাডেলেড (অস্ট্রেলিয়া): বিশ্বরেকর্ড করল পাকিস্তান। টেস্ট ক্রিকেটে হারের বিশ্বরেকর্ড – সফরকারী দলের কোনো একটি দেশে টানা হার।

সোমবার অ্যাডেলেড ওভালে দ্বিতীয় টেস্টে অস্ট্রেলিয়ার কাছে ইনিংস ও ৪৮ রানে হারল পাকিস্তান। এই নিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টানা ১৪টি টেস্টে হেরে গেল পাকিস্তান। অস্ট্রেলিয়ায় ১৯৯৯ থেকে টানা হেরে আসছে পাকিস্তান।

প্রথম ইনিংসে ৩ উইকেটে ৫৮৯ রান করে অস্ট্রেলিয়া ডিক্লেয়ার করে। ডেভিড ওয়ার্নার ৩৩৫ রান করে নট আউট থাকেন। এর পর পাকিস্তান প্রথম ইনিংসে ৩০২ করে অল আউট হয়ে যায়। ইয়াসির শাহের সেঞ্চুরি (১১৩) এবং বাবর আজমের প্রায় শত রানও (৯৭) তাদের ফলো অন থেকে বাঁচাতে পারেনি।

দ্বিতীয় ইনিংসে পাকিস্তান ২৩৯ রানে শেষ হয়ে যায়। ফলে অস্ট্রেলিয়ার কাছে ইনিংস ও ৪৮ রানে হার। ফলে ২-০ ফলে সিরিজ অস্ট্রেলিয়ার পকেটে।

পাকিস্তানের এই হারের পর প্রাক্তন প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভন বলেছেন, অস্ট্রেলিয়ার মাটিতে অস্ট্রেলিয়াকে হারানোর ক্ষমতা রাখে একমাত্র ভারত। ভন টুইট করে বলেছেন, “অস্ট্রেলিয়াকে এই পরিবেশে হারাতে হলে প্রচুর লড়াই করতে হবে। এই পরিস্থিতিতে একমাত্র ভারতের সেই সব অস্ত্রশস্ত্র আছে।”

আগামী গ্রীষ্মে অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে ভারত। সেখানে তাদের একটা দিন-রাতের টেস্ট ম্যাচ খেলার সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যেই সম্ভাব্য ওই ম্যাচ নিয়ে প্রথম মন্তব্যটি করেছেন অস্ট্রেলীয় অধিনায়ক টিম পেইন। পেইন বলেছেন, “ভারতীয় ক্যাপ্টেন বিরাট কোহলি যদি হ্যাঁ করে তা হলে আমরা পিঙ্ক বল নিয়ে লড়াইয়ে প্রস্তুত।”

এর আগের বার অস্ট্রেলিয়া এসে বিরাট কোহলি সিরিজ জিতে বাড়ি ফিরেছিলেন। কিন্তু এ বার কিন্তু লড়াইটা অত সহজ হবে না বলেই ক্রিকেট মহলের ধারণা। কারণ এ বার অস্ট্রেলিয়া টিমে ডেভিড ওয়ার্নার আর স্টিভ ফিরে এসেছেন।

বিশ্ব টেস্ট ক্রিকেটে র‍্যাঙ্কিং-এ ভারত এখন শীর্ষে রয়েছে। দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশকে হারানোর পর সাতটা ম্যাচে সাতটাই জিতে ৩৬০ পয়েন্ট সংগ্রহ করে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্টস টেবিলে সকলের চেয়ে অনেক এগিয়ে থেকে সব চেয়ে উপরে রয়েছে ভারত।

আরও পড়ুন: এমএসকে প্রসাদের মেয়াদ রবিবারেই শেষ হয়ে গেল, বুঝিয়ে দিলেন সৌরভ

দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। সাতটা ম্যাচের মধ্যে চারটে জিতে তাদের সংগ্রহে ১৭৬ পয়েন্ট। অ্যাশেজ সিরিজে ইংল্যান্ডের বিরুদ্ধে তারা দু’টো ম্যাচে হেরেছে আর একটায় ড্র করেছে।

নয় দলের টেবিলে পাকিস্তান রয়েছে অষ্টম স্থানে, দক্ষিণ আফ্রিকার ওপরে। তাদের এখনও খাতা খোলেনি।

ভারতের পরবর্তী টেস্ট সিরিজ নিউজিল্যান্ডে, আগামী ফেব্রুয়ারিতে। তারা দু’টো ম্যাচ খেলবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে। অস্ট্রেলিয়াও খেলবে নিউজিল্যান্ডের বিরুদ্ধে, তবে নিজেদের দেশের মাটিতে। তিন টেস্টের সিরিজ শুরু হবে আগামী ১৬ ডিসেম্বর থেকে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.