কুম্বলে, হরভজনদের টপকে কানপুরে নতুন রেকর্ড গড়ে ফেললেন অক্ষর পটেল

0

কানপুর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের প্রথম টেস্ট চলাকালীন কানপুরে রেকর্ড করলেন ভারতের বাঁ হাতি স্পিনার অক্ষর পটেল। অনিল কুম্বলে, হরভজন সিংহের মতো ভারতের সেরা স্পিনারদের টপকে এই রেকর্ড করলেন তিনি।

মাত্র চারটি টেস্টে সাত ইনিংস বল করেছেন তিনি। এর মধ্যেই পাঁচ বার পাঁচ উইকেট নিলেন অক্ষর। ভারতের হয়ে তিনিই প্রথম বোলার, যিনি এত কম ম্যাচে পাঁচ বার পাঁচ উইকেট নিলেন।

বিশ্ব ক্রিকেটে অক্ষরের আগে রয়েছেন কেবল মাত্র অস্ট্রেলিয়ার চার্লি টার্নার। চার টেস্টে ছ’বার পাঁচ উইকেট নিয়েছিলেন তিনি। অক্ষর ছাড়াও আরও দু’জন ক্রিকেটার চার টেস্টে পাঁচ বার পাঁচ উইকেট নিয়েছেন। তাঁরা হলেন ইংল্যান্ডের জোরে বোলার টম রিচার্ডসন ও অস্ট্রেলিয়ার জোরে বোলার রডনি হগ। কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসেও যদি অক্ষর পাঁচ উইকেট পান, তা হলে যুগ্ম ভাবে প্রথম হবেন তিনি

ভারতীয়দের মধ্যে এর আগে এই রেকর্ড যুগ্ম ভাবে ছিল লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ ও নরেন্দ্র হিরওয়ানির দখলে। দু’জনেই নিজেদের প্রথম চার টেস্টে তিন বার করে পাঁচ উইকেট নিয়েছিলেন। সেই রেকর্ড ভেঙে দিলেন সবে একটি সিরিজ খেলা অক্ষর।

এ দিকে, তৃতীয় দিনের খেলায় অক্ষর এবং ভারতের বাকি বোলারদের জোরে নিউজিল্যান্ড বিশেষ সুবিধা করতে পারেনি। ১৫১ পর্যন্ত প্রথম উইকেটে জুটি টেনে নিয়ে গেলেও শেষমেশ মাত্র ২৯৬ রানেই অলআউট হয়ে যায় তারা। দলের হয়ে সর্বোচ্চ ৯৫ রান করেন টম ল্যাথাম।

প্রথম ইনিংসে ৪৯ রানের লিড নিয়ে ব্যাট করতে নেমে অবশ্য শুভমন গিলের উইকেট হারিয়েছে ভারত। তাতে কিছুটা চাপেও পড়েছে। দিনের শেষে ভারতের স্কোর এক উইকেটে ১৪।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন