anil kumble ten wickets

ওয়েবডেস্ক: এক ইনিংসে দশ উইকেট নেওয়া কি চাট্টিখানি কথা! বিশ্বে এখনও পর্যন্ত দু’জন ক্রিকেটারের এই রেকর্ডটি রয়েছে। এক জন ইংল্যান্ডের জিম লেকার, এবং অন্য জন আমাদের অনিল কুম্বলে।

১৯ বছর আগে আজকের দিনে অর্থাৎ ৭ ফেব্রুয়ারি এই কাণ্ড ঘটিয়েছিলেন কুম্বলে। পাকিস্তানের বিরুদ্ধে দিল্লি টেস্টের দ্বিতীয় ইনিংসে একাই নিয়ে নিয়েছিলেন দশ উইকেট। দু’ম্যাচের সিরিজে প্রথম টেস্ট হেরে গিয়েছিল ভারত। সিরিজে সমতা ফেরাতে দ্বিতীয় টেস্টে জিততে হত ভারতকে।

প্রথমে ব্যাট করে ২৫২ করে ভারত। জবাবে মাত্র ১৭২ রানেই শেষ হয় পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে সদাগোপন রমেশের ৯৬ এবং সৌরভের ৬২-এর হাত ধরে ৩৯৯-এ শেষ হয় ভারত। ৪২০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করে পাকিস্তান। মাত্র ২৪ ওভারেই ১০১ রান তুলে দেয় সঈদ আনোয়ার এবং শাহিদ আফ্রিদির ওপেনিং জুটি। যখন মনে হচ্ছিল, এই ম্যাচও হাত থেকে বেরিয়ে যেতে পারে, তখনই আসরে নামেন কুম্বলে।

কুম্বলের স্পিন-জাদুর শিকার হয় এক থেকে দশ নম্বর ব্যাটসম্যানরা। এগারো নম্বর ব্যাটসম্যান ওয়াকার ইউনিস অবশ্য ভাগ্যবান ছিলেন। নিন্দুকরা অবশ্য বলেন আম্পায়ার জয়প্রকাশের দয়া না থাকলে এই রেকর্ড হত না কুম্বলের। তবুও কুম্বলে যা করে গিয়েছেন তাতে গর্বিত হতে হয় বই-কি!

দেখে নিন কুম্বলের সেই দশ উইকেট নেওয়ার ভিডিও-

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন