নাগপুর: দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কাকে গো-হারা হারিয়ে দিল ভারত। ভারতের এই বিশাল জয়ের আবহে ডেনিস লিলির একটি রেকর্ড ভেঙে দিলেন অফ স্পিনার রবীচন্দ্রন অশ্বিন।

নাগপুরে শ্রীলঙ্কার শেষ উইকেটটি নেওয়ার সঙ্গে সঙ্গেই নিজের কেরিয়ারের তিনশোতম উইকেটটি পেয়ে যান অশ্বিন। নিজের ৫৪তম টেস্টে তিনশো উইকেট পেলেন তিনি। সেই সঙ্গে বিশ্বের দ্রুততম বোলার হিসেবে তিনশো উইকেট পাওয়ার রেকর্ডটি গড়লেন তিনি।

এর আগে এই রেকর্ডটি ছিল ডেনিস লিলির নামে। ৫৬তম টেস্টে তিনশো উইকেট পান তিনি। লিলিকে সরিয়ে সেই জায়গা দখল করেছেন অশ্বিন।

কিছুদিন ধরেই অশ্বিনের ভবিষ্যৎ নিয়ে বিহিন্ন মহলে প্রশ্ন উঠছিল। একেই একদিনের সিরিজ থেকে বাদ, সেই সঙ্গে টেস্ট ভবিষ্যতও প্রশ্নের মুখে পড়াই বাড়তি তাগিদ ছিল অশ্বিনের। এই টেস্টেই দুর্দান্ত প্রত্যাবর্তন করলেন, দুই ইনিংসে মিলিয়ে নিলেন আটটি উইকেট। সেই সঙ্গে প্রমাণ করে দিলেন যে ভারতীয় দলের মূল স্পিনার তিনিই।

ভারতীয় বোলার হিসেবে তিনশো উইকেটের অনন্য ক্লাবে নাম লেখালেন অশ্বিন। এই ক্লাবে আগে থেকেই ছিলেন অনিল কুম্বলে, কপিল দেব, হরভজন সিংহ এবং জাহিন খান। স্পিনার হিসেবে বিশ্বের যাঁরা এই ক্লাবে সদস্য তাঁরা হলে মুথাইয়া মরলিধরন (শ্রীলঙ্কা), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), রঙ্গনা হেরথ (শ্রীলঙ্কা), ড্যানিয়েল ভেত্তোরি (নিউজিল্যান্ড) এবং লান্স গিব্‌স (ওয়েস্ট ইন্ডিজ)।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here