খবরঅনলাইন ডেস্ক: দু’ বছর আগে মেলবোর্ন টেস্টের প্রথম ইনিংসে একাই অস্ট্রেলিয়ার ইনিংস ভেঙে দিয়েছিলেন জসপ্রীত বুমরাহ। শনিবারের মেলবোর্নেও তারই পুনরাবৃত্তি ঘটালেন তিনি। অন্য দিকে অভিষেকে নজর কাড়লেন মহম্মদ সিরাজ। এ দিকে রবিচন্দ্রন অশ্বিনও বুঝিয়ে দিলেন তিনি এখনও ফুরিয়ে যাননি।

ভারতীয় বোলিং যে এখন আগের থেকে অনেক বেশি দাপুটে সেটা এই তথ্যে প্রমাণিত হয়ে যায় যে অ্যাডিলেডে ১৯২-তে আটকে দেওয়ার পর মেলবোর্ন টেস্টের প্রথম ইনিংসে ১৯৫-তে অজিদের শেষ করে দিল ভারত। এর নেপথ্যে থাকলেন বুমরাহ, অশ্বিন এবং সিরাজ।

Loading videos...

এ দিন প্রথম উইকেটটা বুমরাহরই ছিল। জো বার্নসকে আউট করেন তিনি। এর পর আরও তিনটে উইকেট নেন বুমরাহ। উইকেটগুলি ছিল ট্র্যাভিস হেড, ন্যাথান লিঁয় এবং মিচেল স্টার্কের।

তবে গুরুত্বের বিচারে এ দিন অশ্বিনের উইকেটগুলো ছিল আরও সাংঘাতিক। কারণ তাঁর শিকারগুলির মধ্যে রয়েছে স্টিভ স্মিথ। অ্যাডিলেডে ১ রানে স্মিথকে ফিরিয়ে ছিলেন তিনি। এ বার ফেরালেন শূন্যতে। ভারতের বিরুদ্ধে এই প্রথম শূন্য করলেন স্মিথ।

এ ছাড়া, সেট হতে শুরু করা ম্যাথিউ ওয়েডের উইকেট যেমন নেন তেমনই অধিনায়ক টিম পেইনের উইকেটও দখল করেন অশ্বিন। সব মিলিয়ে প্রথম ইনিংসে তিনটে উইকেট নেন তিনি।

মহম্মদ সিরাজ কিন্তু যথেষ্ট নজর কেড়েছেন। তাঁর ওপরে চাপ ছিল মহম্মদ শামির ছেড়ে যাওয়া জায়গাটি ভরাট করা। সেটা তিনি যে কিছুটা হলেও করতে পেরেছেন তা বলাই বাহুল্য। তাঁর শিকার মার্নাস লাবুশানে এবং ক্যামেরন গ্রিন।

লম্বা স্পেলে বল করায় পারদর্শী সিরাজ বার বার অজি ব্যাটসম্যানদের চাপে ফেলছিলেন। তিনি যে লম্বা রেসের ঘোড়া হতে পারেন সেটা এ দিন বুঝিয়ে দিয়েছেন সিরাজ।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

১৯৫-এ শেষ অস্ট্রেলিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.