মহেন্দ্র সিং ধোনির ১৭ বছরের পুরোনো রেকর্ড ভেঙে দিলেন অক্ষর পটেল

0

পোর্ট অব স্পেন: রবিবার পোর্ট অব স্পেনের কিংসটন ওভাল মাঠে ৩৫ বলে অপরাজিত ৬৪ করে ভারতকে শুধু জিতিয়েই দিলেন না অক্ষর পটেল, তলে তলে একদিনের ক্রিকেটে মহেন্দ্র সিং ধোনির ১৭ বছরের পুরোনো একটা রেকর্ডও ভেঙে দিলেন।

ওয়েস্ট ইন্ডিজের ওপেনার শাই হোপের দুর্দান্ত সেঞ্চুরি (১১৫) এবং অধিনায়ক নিকোলাস পুরানের দুরন্ত ৭৪ রান জলে গেল এ দিন। অক্ষর পটেল, শ্রেয়স আয়ার, সঞ্জু স্যামসনের দুরন্ত ব্যাটিং-এ ভর করে ভারত ২ উইকেটে জয় ছিনিয়ে নিল।

এ দিনের নায়ক অবশ্যই অক্ষর পটেল। মাঠে কার্যত ঝড় তুলেছিলেন তিনি। একদিনের ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আজ পর্যন্ত ভারতের যত জন ব্যাটার অর্ধশত করেছেন, তাঁদের মধ্যে দ্বিতীয় দ্রুততম অর্ধশত রান করলেন। কিন্তু এর পরেও আছে। নিজের ৬৪ রান করতে গিয়ে অক্ষর ভেঙে দিলেন মহেন্দ্র সিং ধোনির রেকর্ড।

ম্যাচের নায়ক অক্ষর

ম্যাচের শেষ ওভার করতে আসছেন কাইল মেয়ার্স। জয়ের জন্য ভারতের দরকার ৮ রান, হাতে দু’টি উইকেট। ব্যাট করছেন অক্ষর। ও-প্রান্তে মহম্মদ সিরাজ। প্রথম বল – কোনো রান হল না। দ্বিতীয় বলে ১ রান নিলেন অক্ষর। এ বার মেয়ার্সের মুখোমুখি সিরাজ। সেই বলে ১ রান নিয়ে ও-প্রান্তে চলে গেলেন সিরাজ। ৩ বল বাকি, ৬ রান নিতে হবে। দায়িত্ব অক্ষরের। হয় এসপার, নয় ওসপার। অক্ষরের যেটা করা উচিত ছিল সেটাই করলেন। বাউন্ডারির সীমানা টপকে বল চলে গেল। ছক্কা।

অক্ষরের ৬৪ রানের ইনিংসে ছিল ৩টে চার আর ৫টা ছয়। একদিনের ক্রিকেটে সাত নম্বর বা তারও নীচে নেমে ভারতের হয়ে সর্বাধিক ছয় মারার রেকর্ডটা ছিল মহেন্দ্র সিং ধোনির ঝুলিতে। ২০০৫-এ জিম্বাবোয়ের দেওয়া লক্ষ্যমাত্রা তাড়া করতে গিয়ে ধোনি ৩টে ছয় মেরেছিলেন। ধোনির এই রেকর্ড অবশ্য একজন ভারতীয় ছুঁতে পেরেছিলেন। তিনি ইরফান পাঠান। তিনি দু’ দু’ বার এই রেকর্ড ছুঁয়েছেন। দু’টোই ২০১১ সালে – সাউথ আফ্রিকা আর আয়ারল্যান্ডের বিরুদ্ধে।

পাঠান যে কাজটা করতে পারেননি, সেটাই রবিবার করলেন অক্ষর পটেল। অবশেষে ধোনির ১৭ বছরের পুরোনো সেই রেকর্ড ভাঙল অক্ষরের ব্যাটে।

আরও পড়তে পারেন

অক্ষর পটেলের ব্যাটে ঝড়, দ্বিতীয় একদিনের ম্যাচ জিতে সিরিজ ভারতের কবজায়

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ইতিহাস! রুপো জয় নীরজ চোপড়ার

এই শতকে প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বাধিক ব্যক্তিগত রানের রেকর্ড গড়লেন স্যাম নর্থইস্ট

সেয়ানে সেয়ানে লড়াই, ওয়েস্ট ইন্ডিজকে মাত্র তিন রানে হারাল ভারত

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন