Homeখেলাধুলোক্রিকেটআইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: নেদারল্যান্ডসকে হারিয়ে ‘সুপার ৮ রাউন্ড’-এ যাওয়ার লড়াইয়ে থাকল...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: নেদারল্যান্ডসকে হারিয়ে ‘সুপার ৮ রাউন্ড’-এ যাওয়ার লড়াইয়ে থাকল বাংলাদেশ  

প্রকাশিত

বাংলাদেশ: ১৫৯-৫ (শাকিব আল হাসান ৬৪ নট আউট, তানজিদ হাসান ৩৫, পল ফান মিকেরেন ২-১৫, আরিয়ান দত্ত ২-১৭)

নেদারল্যান্ডস: ১৩৪-৮ (সিব্রান্ড এঙ্গেলব্রেশ্‌ট ৩৩, বিক্রমজিৎ সিং ২৬, রিশাদ হোসেন ৩-৩৩, তাসকিন আহমেদ ২-৩০)

খবর অনলাইন ডেস্ক: ‘সুপার ৮ রাউন্ড’-এ যাওয়ার লড়াইয়ে টিকে থাকতে হলে এ দিনের ম্যাচটা জেতা খুব দরকার ছিল বাংলাদেশের। সেই জয় তারা পেল। বৃহস্পতিবার সেন্ট ভিনসেন্টে কিংসটাউনের আর্নোস ভেল ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত ম্যাচে নেদারল্যান্ডসকে ২৫ রানে হারাল বাংলাদেশ। বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নেমে করে ৫ উইকেটে ১৫৯ রান। জবাবে নেদারল্যান্ডস গুটিয়ে যায় ১৩৪ রানে। বাংলাদেশের শাকিব আল হাসান ৪৬ বলে ৬৪ রান করে ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’ হন।

গ্রুপ ‘ডি’র অবস্থা  

গ্রুপ ‘ডি’ থেকে দক্ষিণ আফ্রিকা ইতিমধ্যেই ‘সুপার ৮ রাউন্ড’-এ পৌঁছে গিয়েছে। ৩টি ম্যাচ জিতে তাদের সংগ্রহ ৬ পয়েন্ট। তাদের খেলা বাকি নেপালের সঙ্গে। বাংলাদেশ ৩টি ম্যাচ থেকে পেয়েছে ৪ পয়েন্ট। তাদেরও খেলা বাকি নেপালের সঙ্গে। আর নেদারল্যান্ডস ৩ ম্যাচ থেকে ২ পয়েন্ট সংগ্রহ করেছে। তাদের শ্রীলঙ্কার সঙ্গে। শ্রীলঙ্কার বিরুদ্ধে তারা যদি জিতে যায় তা হলে তাদের পয়েন্ট দাঁড়াবে ৪। আর নেপালের কাছে বাংলাদেশ হেরে যাবে, এটা ভাবা কষ্টকর। যদি হারেও তা হলে নেট রানরেটের হিসাবে বিচার হবে কে ‘সুপার ৮ রাউন্ড’-এ যাবে। তবে এ ব্যাপারে নিঃসন্দেহে এগিয়ে বাংলাদেশ।

শাকিবকে পাওয়া গেল পুরোনো ফর্মে

বৃহস্পতিবার টসে জিতে বাংলাদেশকে ব্যাট করতে পাঠায় নেদারল্যান্ডস। নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশ করে ৫ উইকেটে ১৫৯ রান। ২৩ রানের মধ্যে নাজমুল হোসেন শান্ত ও লিটন দাস প্যাভিলিয়নে ফিরে যাওয়ায় বাংলাদেশ একটু কঠিন পরিস্থিতির মধ্যে পড়ে। শান্ত ও লিটনকে প্যাভিলিয়নে ফেরত পাঠান নেদারল্যান্ডসের ভারতীয় বোলার আরিয়ান দত্ত। তিনি ১৫ রানে ২টি উইকেট পান। ২৩ রানে ২ উইকেট পড়ে যাওয়ার পর বাংলাদেশের অপরাজিত ওপেনার তানজিদ হাসানের সঙ্গী হন শাকিব আল হাসান। এবারের টি২০ বিশ্বকাপ টুর্নামেন্টে শাকিবকে একেবারেই ফর্মে পাওয়া যায়নি। এদিন তিনি নিজমূর্তি ধরেন। দুই হাসান দলের তৃতীয় উইকেটে যোগ করেন ৪৮ রান।

দলের ৭১ রানের মাথায় তানজিদকে তুলে নেন পল ফান মিকেরেন। এবার শাকিবের সঙ্গী হন তাওহিদ হৃদয়। এই জুটি দলের স্কোরের সঙ্গে ১৮ রান যোগ করার পরে ভেঙে যায়। টিম প্রিঙ্গলের বলে বোল্ড হয়ে তানজিদ ফিরে যান। ের পর ক্রিজে আসেন মাহমদুল্লা। শাকিব-মাহমদুল্লা জুটি যোগ করে ৪১ রান। ২১ বলে ২৫ রান করে মিকেরেনের বলে এঙ্গেলব্রেশ্‌টকে ক্যাচ দিয়ে ফিরে যান মাহমুদুল্লাহ। বাংলাদেশ শেষ ১৫ বলে যোগ করে ২৯ রান। শাকিব ৪৬ বলে ৬৪ রান এবং জাকের আলি ৭ বলে ১৪ রান করে নট আউট থাকেন। শাকিবের ৬৪ রানে ছিল ৯টা চার।

ডাচদের তৃতীয় উইকেট পড়ার পর ম্যাচ ঘুরে গেল

জয়ের লক্ষ্যমাত্রার কথা মাথায় রেখে যেভাবে ব্যাটিং করছিল নেদারল্যান্ডস তাতে বাংলাদেশের সমর্থকেরা চিন্তায় পড়ে গিয়েছিলেন। ‘সুপার ৮ রাউন্ড’-এ যাওয়ার লড়াইয়ে থাকতে হলে এদিনের জয়টা খুব দরকার ছিল। কিন্তু ডাচদের ব্যাটিং ক্রমশই বাংলাদেশের কাছে পরিস্থিতি ঘোরালো করে তুলছিল। একসময় ডাচরা পৌঁছে গিয়েছিল ৩ উইকেটে ১১১ রানে, ১৪.৩ ওভারে। জয়ের জন্য তখন বাকি ছিল ৪৯ রান, হাতে ৩৩ বল। সমীকরণটা টি২০ ম্যাচের পক্ষে কঠিন কিছু নয়। মূলত সিব্রান্ড এঙ্গেলব্রেশ্‌ট ও বিক্রমজিৎ সিং এবং কিছুটা মাইকেল লেভিট ও মাক্স ও’ডাওডের ব্যাটিং-এর সুবাদে নেদারল্যান্ডস এই জায়গায় পৌঁছোয়।

কিন্তু এর পরেই ঘুরে গেল ম্যাচ। ম্যাচের দখল নিয়ে নিল বাংলাদেশ। শেষ ৩৩ বলে যোগ হল ২৩ রান। পড়ে গেল ৫টি উইকেট। ১১১ রানেই পড়ল ২টি উইকেট। প্যাভিলিয়নে ফিরে গেলেন এঙ্গেলব্রেশ্‌ট এবং বাস ডে লিডে। তার পর ১১৭ রানের মাথায় আরও ২টি উইকেট – স্কট এডোয়ার্ডস এবং লোগান ফান বিক। অষ্টম উইকেটে টিম প্রিঙ্গল এবং আরিয়ান দত্ত যোগ করলেন ১৭ রান। ২০তম ওভারের শেষ বলে প্রিঙ্গল ১০ বলে ১ রান করে তাসকিন আহমেদের বলে বোল্ড হলেন। লড়াই শেষ হল নেদারল্যান্ডসের। তারা বাংলাদেশের কাছে ২৫ রানে হেরে গেল। আরিয়ান ১২ বলে ১৫ রান করে নট আউট থাকলেন। বল হাতে সফল রিশাদ হোসেন (৩৩ রানে ৩ উইকেট) এবং তাসকিন আহমেদ (৩০ রানে  ২ উইকেট)।

আরও পড়ুন

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: রাদারফোর্ডের ব্যাট, জোসেফ-মোতির বল ওয়েস্ট ইন্ডিজকে পৌঁছে দিল ‘সুপার ৮ রাউন্ড’-এ

সাম্প্রতিকতম

সেপটিক ট্যাঙ্কে চোলাই মদের সরঞ্জাম লুকিয়ে রাখার অভিযোগ, তুলতে গিয়ে নাবালক-সহ মৃত ৩

শনিবার সকালে পশ্চিম মেদিনীপুরের ডেবরা ব্লকের চকরাধাবল্লভ গ্রামে সেপটিক ট্যাঙ্ক থেকে তিন জনের মৃতদেহ...

ব্যক্তিগত ঋণের সুদের হার: এই ৫টি ব্যাঙ্ক সর্বনিম্ন হারে ঋণ দিচ্ছে

পার্সোনাল লোন বা ব্যক্তিগত ঋণে সুদের হার পরিবর্তনশীল। সিবিল স্কোর, আয়, ঋণের পরিমাণ, ঋণের...

মাত্র সাড়ে ৪ হাজার টাকা ঋণ আদায়ে আটকে রেখে মারধর, অপমানে আত্মঘাতী দলিত যুবক

ধারের টাকা শোধ করতে না পারায় এক দলিত যুবককে আটকে রেখে মারধর। অপমানে আত্মঘাতী...

দীর্ঘ সময় ধরে কেমোথেরাপির সিসপ্লাটিন ওষুধ কী সমস্যা সৃষ্টি করছে ক্যানসার রোগীদের শরীরে

মৌ বসু মারণরোগ ক্যানসারের নাম শুনলেই প্রত্যেকের মনে এক বিশাল ভয়ের উদ্রেক হয়। সাম্প্রতিক একটি...

আরও পড়ুন

চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তান থেকে শ্রীলঙ্কা বা দুবাইয়ে সরাতে আইসিসি-কে অনুরোধ করবে ভারত

খবর অনলাইন ডেস্ক: ২০২৫-এ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার জন্য পাকিস্তানে যাবে না ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফির...

ভারত-জিম্বাবোয়ে টি২০: মায়ার্স-ম্যাডান্ডের লড়াই ব্যর্থ হল, ২৩ রানে জয় পেল শুবমনের ভারত   

ভারত: ১৮২-৪ (শুবমন গিল ৬৬, ঋতুরাজ গায়কোয়াড় ৪৯, সিকান্দার রাজা ২-২৪, ব্লেসিং মুজারাবানি ২-২৫) জিম্বাবোয়:...

ভারতীয় ক্রিকেট দলের প্রধান কোচ হলেন গৌতম গম্ভীর

খবর অনলাইন ডেস্ক: ভারতীয় ক্রিকেটের সিনিয়র পুরুষ দলের প্রধান কোচ হলেন গৌতম গম্ভীর। তিনি...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম