ঘুচল বৈষম্য, এ বার থেকে সমান ম্যাচ ফি পাবেন পুরুষ ও মহিলা ক্রিকেটাররা

0

মুম্বই: বড়ো ঘোষণা বিসিসিআই (BCCI)-এর। পুরুষ ও মহিলা ক্রিকেটারদের বেতনে আর কোনো বৈষম্য রইল না।

বৃহস্পতিবার বিসিসিআই সচিব জয় শাহ টুইট করে জানান, বিসিসিআই ভারতীয় মহিলা ক্রিকেট দলের ম্যাচ ফি পুরুষ ক্রিকেটারদের সমান করল। অর্থাৎ, এখন থেকে মহিলারা ক্রিকেটাররাও পুরুষদের সমান ম্যাচ ফি পাবেন।

টেস্ট ক্রিকেটে একটি ম্যাচের জন্য ১৫ লক্ষ টাকা পাওয়া যায়। একদিনের আন্তর্জাতি ক্রিকেটে একটি ম্যাচের জন্য পুরুষ ক্রিকেটারদে দেওয়া হয় ৬ লক্ষ টাকা করে।

জয় শাহ আরও জানিয়েছেন, পুরুষরা টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে একটি ম্যাচ খেলার জন্য ৩ লক্ষ টাকা পান। এ বার থেকে মহিলা ক্রিকেটারদেরও একই পারিশ্রমিক দেওয়া হবে।

বিশ্বক্রিকেটে লিঙ্গ বৈষম্য নিয়ে সাম্প্রতিক অতীতে অনেক জল্পনা-কল্পনা, তর্ক-বিতর্ক শোনা গিয়েছে। ভারতীয় বোর্ডকে বিশ্বক্রিকেটের পথপ্রদর্শক হিসাবে অনেকেই মনে করেন। মহিলা ক্রিকেট নিয়ে বিসিসিআইয়ের ভূমিকা নিয়ে অতীতে বেশ সমালোচনা শোনা গিয়েছে। তবে সেই অভিযোগ ধীরে ধীরে কমছে। মহিলাদের আইপিএলের কথা আগেই ঘোষণা করা হয়েছিল বোর্ডের তরফে। এ বার বৈষম্য দূর করতে আরও এক বড়ো পদক্ষেপ নিল বিসিসিআই।

এই সিদ্ধান্তের পরে ক্রিকেট বিশ্বে নতুন যুগে পা রাখল টিম ইন্ডিয়া। এর আগে পর্যন্ত মহিলা ক্রিকেটাররা, পুরুষদের তুলনায় অনেক কম অর্থ পেতেন। এর ফলে ক্রিকেটে লিঙ্গের বৈষম্য পরিষ্কার ছিল। এমন অবস্থায় অনেকেই প্রশ্ন তুলেছিলেন যে কেন এমন বৈষম্য থাকবে। এবার সেই প্রশ্নের উত্তর বিশ্বকে দিয়ে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড।

আরও পড়ুন: ডেঙ্গি ব্যাপক হারে বাড়ছে কলকাতায়, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯৭৪ জন

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন