ccfc

কলকাতা: ভারতীয় ক্রিকেটের জন্মের ইতিহাসটাকেই ভুলতে বসেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। তাদের উদাসীনতা থেকে সেটাই বুঝতে হয়।

অনেকেই হয়তো জানেন না যে ভারতে ক্রিকেট শুরু হয়েছিল কলকাতাতেই। ব্রিটেনের বাইরে সব থেকে পুরোনো ক্রিকেট ক্লাব, ক্যালকাটা ক্রিকেট অ্যান্ড ফুটবল ক্লাবের উদ্যোগে (সিসিএফসি)। এই মুহূর্তে ২২৫ বছর পূরণ করেছে সিসিএফসি। সেই জন্য শনিবার একটি বিশেষ চ্যারিটি ডিনারের আয়োজন করেছে সিসিএফসি। সেখান থেকে পাওয়া অর্থ দিয়ে ক্যানসার আক্রান্ত শিশুদের সাহায্য করা হবে।

ভারত অধিনায়ক বিরাট কোহলি, কোচ রবি শাস্ত্রীর পাশাপাশি এই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা সুনীল গাভাসকর এবং ভিভিএস লক্ষ্মণেরও। কিন্তু থাকবে না বিসিসিআইয়ের কোনো প্রতিনিধি।

উল্লেখ্য, ১৭৯২ সালের ২৩ ফেব্রুয়ারি মাদ্রাজ কুরিয়ার সংবাদপত্রে প্রকাশিত একটি রিপোর্টে লেখা হয়, দমদম এবং ব্যারাকপুরের সেনা ছাউনির বিরুদ্ধে ক্রিকেট ম্যাচ খেলেছে সিসিএফসি। এই ম্যাচ দু’টি রাজভবনের কাছাকাছি কোথাও হয়েছিল। তখন থেকেই ২৩ ফেব্রুয়ারিকে নিজেদের প্রতিষ্ঠা দিবস হিসেবে পালন করে সিসিএফসি।

তবে অনেকের মতে, সিসিএফসির অস্তিত্ব লন্ডনের মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবেরও (এমসিসি) আগে থেকে। ১৭৮৮-তে ক্রিকেটের আইন প্রণয়ন করে এমসিসি।

ভারতীয় ক্রিকেট বোর্ড এই অনুষ্ঠানের অংশ না হওয়ায় রীতিমতো ক্ষুব্ধ বাংলার রঞ্জিজয়ী অধিনায়ক এবং সিসিএফসির সভাপতি অরুণ লাল। তিনি বলেন, “আমরা ভারতে ক্রিকেট শুরু হওয়ার ২২৫ বছর পালন করছি। বিসিসিআইয়ের এই অনুষ্ঠানে অংশগ্রহণ করা উচিত ছিল। আমরা আমাদের বন্ধুদের মাধ্যমে খবর পাঠিয়েছিলাম, কিন্তু তারা কোনো পাত্তাই দেয়নি। বড়ো সুযোগ হারাল বিসিসিআই।”

অরুণ আরও বলেন, “আমরা নিজেদের ব্যক্তিগত পরিচিতি থেকে বিরাট আর রবিকে আমন্ত্রণ জানিয়েছি। ওরা যে আসবে সেই জন্য কৃতজ্ঞ। পুরো ভারতীয় দল আসুক, সেই আশাই করছি আমরা।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here