Connect with us

ক্রিকেট

টিকিটের টাকা ফেরত দিয়ে অনন্য নজির তৈরি করছে সিএবি

কলকাতা: টেস্ট ম্যাচের আকর্ষণ আবার কী ভাবে ফেরানো যায়, তা দেখিয়ে দিয়েছে সিএবি। ফের এক অনন্য নজির তৈরি করতে চলেছে তারা। ভারত-বাংলাদেশ টেস্টের চতুর্থ ও পঞ্চম দিনের টিকিট যাঁরা কেটেছিলেন, তাঁদের টিকিটের টাকা ফেরত দিয়ে দেওয়া হচ্ছে।

সাধারণত টেস্ট ম্যাচ একবার শুরু হয়ে গেলে টিকিটের টাকা আর ফেরত দেওয়ার হয় না, সে টেস্ট যখনই শেষ হোক না কেন। কিন্তু সিএবি উলটো পথেই হাঁটার সিদ্ধান্ত নিল।

সিএবি সূত্রে জানা গিয়েছে, দিন-রাতের টেস্টের বেশিরভাগ টিকিটই অনলাইনে একটি বেসরকারি সংস্থার মাধ্যমে বিক্রি করা হয়েছিল। ইতিমধ্যে তারা টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু করে দিয়েছে। ওই সংস্থার মাধ্যমে যারা টিকিট কেটেছিলেন তাঁদের কাছে দু’দিনের টাকা ফেরত দেওয়ার বিষয়ে একটি মেসেজও পাঠানো হয়েছে।

আগামী সাতদিনের মধ্যে টাকা ফেরানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। তবে যারা অনলাইনে টিকিট কাটেনি তাঁদের টাকা ফেরানোর প্রক্রিয়া নিয়ে আলোচনা চলছে।

আরও পড়ুন ওয়াটলিংয়ের ম্যারাথন ইনিংসে ভর করে ইংল্যান্ডকে পিষে দিল নিউজিল্যান্ড

এ প্রসঙ্গে সিএবি সচিব অভিষেক ডালমিয়া বলেন, “সাধারণত খেলা শুরু হয়ে গেলে আর টেস্টের টিকিটের টাকা ফেরত হয় না। কিন্তু, আমরা এবার সবাইকে বাকি দুদিনের টাকা ফিরিয়ে দেওয়ার চেষ্টা করছি। তা ছাড়া এ বার বেশিরভাগই ডেলি টিকিট ছিল। ফলে কোনো সমস্যা হওয়ার কথা নয়।”

অভিষেক আরও যোগ করেন, “টাকা খরচ করেও যারা খেলা দেখতে পাননি তাঁদের বঞ্চিত করতে চাই না আমরা। চাই ক্রিকেটপ্রেমীরা আরও বেশি করে খেলা দেখতে আসুন। যারা খেলা দেখতে পাননি আশা করি তাঁদের কাছে এটা দারুণ একটা উদাহরণ হয়ে উঠবে।”

ক্রিকেট

শ্রীলঙ্কার ক্রিকেটার কুশল মেন্ডিস গ্রেফতার

৫ জুলাই ভোরে সাইকেল চালাচ্ছিলেন এক ৬৪ বছর বয়সি স্থানীয় ব্যক্তি। মেন্ডিসের গাড়িটি তাঁকে ধাক্কা মারে।

ওয়েবডেস্ক: এক পথচারীকে গাড়ি চাপা দিয়ে মেরে ফেলার অভিযোগে শ্রীলঙ্কার উইকেটকিপার-ব্যাটসম্যান কুশল মেন্ডিসকে (Kusal Mendis) গ্রেফতার করল পুলিশ। রবিবার ভোরের এই ঘটনায় আহত পথচারীর মৃত্যুও হয়।

কলম্বো (Colombo) শহরতলির পানাদুরায় (Panadura) ৫ জুলাই ভোরে সাইকেল চালাচ্ছিলেন এক ৬৪ বছর বয়সি স্থানীয় ব্যক্তি। মেন্ডিসের গাড়িটি তাঁকে ধাক্কা মারে। সংবাদ মাধ্যম সূত্রে খবর, আহত ওই বৃদ্ধকে হাসপাতালে নিয়ে যাওয়ার পর সেখানেই তাঁর মৃত্যু হয়।

পুলিশ জানায়, গ্রেফতারের পর কুশলকে ম্যাজিস্ট্রেটের সামনে হাজির করানো হবে। একই সঙ্গে দু’জনের মধ্যে কেউ মত্ত অবস্থায় ছিলেন কি না, সেটাও পরীক্ষা করে দেখা হবে।

২৫ বছর বয়সি শ্রীলঙ্কার ব্যাটসম্যান-উইকেট কিপার কুশল ৪৪টি টেস্ট এবং ৭৬টি একদিবসীয় ম্যাচ খেলেছেন। টেস্ট এবং একদিনের ক্রিকেটে তাঁর রানের গড় যথাক্রমে ৩৬.৯৭ এবং ৩০.৫২। এখনও পর্যন্ত টেস্টে এবং এক দিনের ক্রিকেটে রান করেছেন ২৯৯৫ এবং ২১৬৭। এ ছাড়া ২৬টি টি-২০ ম্যাচে করেছেন ৪৮৪ রান, সেখানে গড় ১৮.৬১।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের জেরে ভারত-সহ চারটি আন্তর্জাতিক সফর বাতিল হয়ে যায় শ্রীলঙ্কার। সেই তালিকাতেও ছিল তাঁর নাম। আগামীতে কোভিড-১৯ লকডাউনের পর ফের অনুশীলন শুরু হতে যাওয়া শ্রীলঙ্কার জাতীয় দলের সদস্য ছিলেন কুশল।

Continue Reading

ক্রিকেট

করোনা পিছু ছাড়ছে না মাশরাফি বিন মুর্তজার

ঋদি হক: ঢাকা

বিপদটা কিছুতেই পিছু ছাড়ছে না মাশরাফি! এ বারের পরীক্ষায়ও করোনা পজিটিভ এসেছে বাংলাদেশ (Bangladeesh) দলের সাবেক অধিনায়ক ও নড়াইল-২ (Narail 2) আসনের সংসদ সদস্য মাশরাফি বিন মুর্তজার (Mashrafe Bin Mortaza)। এর আগে ২০ জুন পরীক্ষায় মাশরাফির করোনা শনাক্ত হয়। যথরীতি ১৪ দিন হোমকোয়ারান্টাইনে ছিলেন। দ্বিতীয় বার পরীক্ষায়ও ভাইরাস পজিটিভ মুর্তজার!

মুর্তজার ছোটো ভাই মোরসালিন বিন মাশরাফির করোনা (coronavirus) পজিটিভ আসে ২৩ জুন। তার আগে মাশরাফির শাশুড়িও করোনায় আক্রান্ত হয়েছিলেন। মাশরাফির চিকিৎসার দেখভাল করছেন প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এ বি এম আবদুল্লাহ। মাশরাফির সর্বক্ষণ খোঁজখবর নিচ্ছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি) মেডিক্যাল বিভাগ। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনই মাশরাফিকে নিয়ে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক এবিএম আবদুল্লাহর সঙ্গে কথা বলে প্রেসক্রিপশনের ব্যবস্থা করেন।

বাংলাদেশে কোভিড ১৯

অপর দিকে বাংলাদেশে করোনা শনাক্তের ১১৯তম দিনে মৃত্যুর সংখ্যা কমেছে। বেড়েছে সুস্থতার হার। ২৪ ঘণ্টায় মারা গেছেন ২৯ জন, যা গতকালের চেয়ে ১৩ জন কম। এ পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯৯৭ জন। শুক্রবারের চেয়ে শনিবার মৃত্যুহার কমেছে ০.০১ শতাংশ। শনিবার মৃত্যুর হার দাঁড়িয়েছে ১,২৫ শতাংশ। আগের দিন ছিল ১.২৬ শতাংশ। শনিবার স্বাস্থ্য অধিদফতরের তরফে জানানো হয়েছে, এ দিনে মৃত্যু হয়েছে ২৯ জনের এবং আক্রান্ত হয়েছেন ৩,২৮৮ জন। আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লাখ ৫৯ হাজার ৬৭৯ জন।

৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা আক্রান্তর খবর আসে। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ একজনের মৃত্যু হয়। এর পর ধীরে ধীরে আক্রান্তরের সংখ্যা বাড়লেও, মাত্রা এতটা জোরালো ছিলো না। কিন্তু ঈদের আগে পরে মানুষের বাধাহীন চলাচলের ফলে হু হু আক্রান্তর সংখ্যা বেড়ে যায়। আক্রান্তের সংখ্যা প্রতি দিন গড়ে ৪ হাজার ছাড়িয়ে যায়।

কোরবানির পশুর হাট

বিশেষজ্ঞরা বলছেন, কোরবানির পশুর হাট হচ্ছে একটা জনবিস্ফোরণের জায়গা। আক্রান্তের সংখ্যা যতটুকু কমার দিকে রয়েছে, অবাধ যাতায়তের ফলে তা আবার ভয়াবহ রূপ নিতে পারে।

স্বাস্থ্য অধিদফতরের এর্মাজেন্সি কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার বলেন, গেল ঈদে মানুষের অবাধ চলাচলই আক্রান্তের সংখ্যা বাড়ার কারণ বলা হয়েছিল। কোরবানির পশুর হাটে সব সময়ই জনসমাগম হয়ে থাকে। তাতে সংক্রমণের ঘটনা বাড়াটাই স্বাভাবিক। আর বাংলাদেশ মাংস ব্যবসায়ী অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রবিউল আলম বলেন, কোরবানির হাট মানেই জনসমাগম। এটা রোধ করা সম্ভব নয়।

গত ২৪ ঘণ্টায় দেশে সুস্থ হয়েছেন ২ হাজার ৬৭৩ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৭০ হাজার ৭২১ জন। দেশে সুস্থতার হার এখন ৪৪.২৯ শতাংশ।

Continue Reading

ক্রিকেট

২০১১ বিশ্বকাপ কাণ্ড: ম্যাচ গড়াপেটার তদন্ত বন্ধ করল শ্রীলঙ্কা

খবরঅনলাইন ডেস্ক: রহস্য যে ভাবে ঘনীভূত হচ্ছিল, তার থেকেও দ্রুত গতিতে সেই রহস্যের ওপরে জল ঢালা হয়ে গেল। কারণ ২০১১-এর বিশ্বকাপ ফাইনালে গড়াপেটা নিয়ে তদন্ত বন্ধ করে দিল শ্রীলঙ্কা (Sri Lanka)।  

বৃহস্পতিবার প্রাক্তন অধিনায়ক কুমার সঙ্গকারাকে (Kumara Sangakkara) ১০ ঘণ্টার ম্যারাথন জেরা করেছে শ্রীলঙ্কা পুলিশ। শুক্রবার তাঁর সতীর্থ শ্রীলঙ্কার অপর কিংবদন্তি ক্রিকেটার মাহেলা জয়বর্ধনকে (Mahela Jayawardena) জেরা করার জন্য ডাকে পুলিশ।

কিন্তু জয়বর্ধন তদন্তকারীদের সামনে বসার আগেই তদন্ত বন্ধ করে দেওয়ার কথা ঘোষণা করে পুলিশ। তারা জানিয়ে দেয় কোনো ক্রিকেটারের বয়ানে অসঙ্গতি মেলেনি। তথ্যপ্রমাণের অভাবে তাই তদন্ত প্রক্রিয়া বন্ধ করা হল।

এই তদন্ত প্রক্রিয়ায় প্রথমে অরবিন্দ ডি সিলভাকে ডেকে পাঠানো হয়। তার পর উপুল তরঙ্গ আর সঙ্গকারাও জেরার সামনে বসেন।

বিশেষ তদন্তকারী দলের প্রধান জগত ফনসেকা জানিয়েছেন, “ক্রিকেটারদের বয়ানে কোনো অসঙ্গতি মেলেনি। ফাইনালে শ্রীলঙ্কার হেরে যাওয়ার নেপথ্যে কোনো গড়াপেটার কারণ নেই।

ঘটনার সূত্রপাত হয় কিছু দিন আগে। শ্রীলঙ্কার ক্রিকেটাররা নাকি সেই ম্যাচ ইচ্ছাকৃত হেরেছিলেন ধোনিদের কাছে। এমনই বিস্ফোরক অভিযোগ ক্রিকেট দুনিয়া নাড়িয়ে দিয়েছিলেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রীড়ামন্ত্রী মহিন্দানন্দ অতুলগামাগে।

প্রাক্তন ক্রীড়ামন্ত্রীর এমন বিস্ফোরক অভিযোগে নড়েচড়ে বসে সে দেশের ক্রিকেট বোর্ড। এমনকি অতুলগামাগের অভিযোগের প্রতিবাদে সরব হন সঙ্গকারা আর মাহেলা। গোটা ঘটনাকে কেন্দ্র করে যে অতুলগামাগেরই মুখ পুড়ল তা আর বলার অপেক্ষা রাখে না।

Continue Reading
Advertisement
ক্রিকেট1 hour ago

শ্রীলঙ্কার ক্রিকেটার কুশল মেন্ডিস গ্রেফতার

modi and trump
বিদেশ2 hours ago

‘ভারতকে ভালোবাসে আমেরিকা’, স্বাধীনতা দিবসের শুভেচ্ছা বিনিময়ে ডোনাল্ড ট্রাম্প

শিক্ষা ও কেরিয়ার3 hours ago

সিবিএসই ২০২০: ফলাফল বেরোলে কী ভাবে মার্কশিট এবং সার্টিফিকেট পাওয়া যাবে?

দেশ3 hours ago

উত্তরপ্রদেশে ৮ পুলিশ হত্যা: ‘ভেতরের’ ভূমিকা নিয়ে পুলিশের তদন্ত, স্টেশন অফিসার সাসপেন্ড

দেশ3 hours ago

এই প্রথম ভারতে এক দিনে করোনা আক্রান্তের সংখ্যা ২৪ হাজারের বেশি

দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৪৮৫০, সুস্থ ৯৩৮১

Nitish Kumar
দেশ5 hours ago

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার করোনা নেগেটিভ

রবিবারের পড়া6 hours ago

রবিবারের পড়া: ভারতীয় ক্রিকেট-বিপ্লবের দুই কারিগর

নজরে