বোলারদের দাপটে কেপ টাউন টেস্টের প্রথম দিন চালকের আসনে দক্ষিণ আফ্রিকা

0

ভারত ২২৩ (বিরাট ৭৯, পুজারা ৪৭, রাবাদা ৪-৭৩)

দক্ষিণ আফ্রিকা ১৭-১ (মার্করাম ৮ অপরাজিত, বুমরাহ ১-০)

কেপ টাউন: দক্ষিণ আফ্রিকার বোলাদের দাপটে কেপ টাউন টেস্টের প্রথম দিন বিশেষ সুবিধা করতে পারল না ভারত। বিরাট কোহলি এবং চেতেশ্বর পুজারা রানের মধ্যে থাকলেও সামগ্রিক ভাবে ফের একবার ব্যাটিং ব্যর্থতার সম্মুখীনই হতে হল ভারতকে।

মেঘলা আবহাওয়া, স্যাঁতস্যাঁতে পিচে সন্তর্পণেই শুরু করেছিলেন ভারতের দুই ওপেনার কেএল রাহুল এবং ময়াঙ্ক অগ্রবাল। সুইংয়ের প্রাথমিক ঝাপ্টা দু’জনে সামলে দেন। কিন্তু দ্বাদশ ওভারেই চাপে পড়ে যায় ভারত। ওই ওভারে রাবাদার বোলিংয়ের শিকার হন ময়াঙ্ক। তার ঠিক পরের রাহুলকে ফিরিয়ে দেন ওলিভিয়ার।

এর পর চতুর্থ উইকেটে জুটি তৈরি করার চেষ্টা করেন চেতেশ্বর পুজারা এবং বিরাট কোহলি। জহানেসবার্গের দ্বিতীয় ইনিংসে অর্ধশতরান করেছিলেন পুজারা। এ দিন মনে হচ্ছিল তিনি সেই ইনিংসটাই শুরু করেছেন। শুরু থেকেই বেশ ছন্দেই ছিলেন তিনি। ঠুকঠুক না করে স্ট্রোকও খেলছিলেন তিনি। অন্যদিকে, অফফর্মে থাকা বিরাটও ধীরে ধীরে নিজের ছন্দ পাচ্ছিলেন।

মধ্যাহ্নভোজনের বিরতির পরেই ড্রেসিং রুমে ফিরে যেন পুজারা। মাত্র তিন রানের জন্য অর্ধশতরানের সুযোগ হাতছাড়া করেন তিনি। পাঁচ নম্বরে নেমে অজিঙ্ক রাহানে এ দিন আবার ব্যর্থ হন। তবে বিরাটকে এ দিন টলানো যায়নি। অত্যন্ত ধীর গতিতে নিজের ইনিংসকে টেনে গিয়ে যাচ্ছিলেন তিনি।

রানের বাইরে থাকা সত্বেও ঋষভ পন্থের ওপরেই ভরসা রাখছে টিম ম্যানেজমেন্ট। সেই পন্থ এ দিন বিরাটকে কিছুটা সংগত দেন। দু’জনের মধ্যে ৫১ রানের সুন্দর একটা জুটিও তৈরি হয়। ইতিমধ্যেই অর্ধশতরানের গণ্ডি পেরিয়ে যান বিরাট। তবে পন্থের উইকেট পড়ার প্রায় সঙ্গে সঙ্গেই ড্রেসিং রুমে ফিরে যান রবিচন্দ্রন অশ্বিনও।

এ দিকে, ফর্মে ফিরলেও ক্রমে সঙ্গী হারাচ্ছিলেন বিরাট। তাই কিছুটা অযথা আগ্রাসী হওয়ার চেষ্টা করছিলেন তিনি। শেষমেশ জসপ্রীত বুমরাহ আউট হওয়ার পরেই উইকেটের পেছনে খোঁচা দিয়ে ফিরে যান বিরাট। শতরানের আশা জাগিয়েও ফের একবার ব্যর্থ হয়ে ফিরতে হয় তাঁকে। ভারতও আর বেশি দূর এগোতে পারেনি। ২২৩-এ শেষ হয়ে যায় তারা।

দিন শেষ হওয়ার একটু আগে প্রথম ইনিংসে ব্যাটিং শুরু করে ভারত। শুরুতে একটা সাফল্যও পেয়ে যায় তারা। বুমরাহর বলে ড্রেসিং রুমের পথ দেখেন অধিনায়ক ডিন এলগার। তবে দিনের শেষে নাইটওয়াচম্যান কেশব মহারাজের সঙ্গে অপরাজিত রয়েছেন এইডেন মার্করাম।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন