Connect with us

ক্রিকেট

রবিবারের পড়া: বিশ্ব ক্রিকেটে সৌরভের মতো বর্ণময় চরিত্র খুব কমই এসেছে

শ্রয়ণ সেন

বছর দুয়েক আগেকার কথা। টি২০ বিশ্বকাপে ইডেনে ভারত-পাকিস্তান ম্যাচের পরের দিন সিএবি প্রেসিডেন্ট না কি সমস্ত মাঠকর্মীদের ছুটি দিয়ে দিয়েছিলেন, অথচ নিজে কোনো ছুটি না নিয়ে ব্যস্ত দাদাগিরির শুটিং-এ। কলকাতার এক বিখ্যাত ক্রীড়া সাংবাদিক এ কথা বলেছিলেন রিয়ালিটি শো দাদাগিরিতে।

এই হলেন সৌরভ। অবসরের পর কেটে গিয়েছে দশটা বছর। তাতেও যেন ব্যস্ততার কোনো কমতি নেই তাঁর, বরং এখন অনেক বেশি বেড়ে গিয়েছে। এক দিকে সিএবির দায়িত্ব, তো অন্য দিকে ধারাভাষ্যের কাজ। এরই মধ্যে মাঝে মাঝে এসে যায় দাদাগিরির কাজও। সবই তিনি সামলান অসামান্য দক্ষতায়।

ব্যক্তি সৌরভের জন্মদিন আজ ৮ জুলাই। কিন্তু ক্রিকেটার সৌরভের জন্মদিন কবে জানেন? আজ থেকে বাইশ বছর আগে ২০ জুনের সেই দিনটা। আজ থেকে বাইশ বছর আগে লর্ডসের সবুজ ঘাসে বাঙালি পেয়েছিল তার সেরা ক্রিকেট আইকনকে।

sourav ganguly

অনেক সুখস্মৃতির সাক্ষী লর্ডসে সৌরভ

৯২-তে অপমানজনক ওয়ানডে অভিষেকের পর চার বছরের ‘নির্বাসন’। চার বছর পর সুযোগ যখন পেলেন, দু’হাতে লুফে নিলেন। ১৯৯৬-এর ২০ জুন প্রথম বার সাদা জামা পরে মাঠে পদার্পণ সৌরভের। তবে ব্যাটসম্যান সৌরভের আগেই বোলার সৌরভের আত্মপ্রকাশ ঘটে। সৌরভের লর্ডস অভিষেক নিয়ে চর্চা হলেই অ্যালান মুলালি, ডমিনিক কর্কদের পিটিয়ে শতরানের কথাই আগে উঠে আসে, কিন্তু বোলার সৌরভের ব্যাপারে কেউ কোনো আলোচনাও করেন না। অথচ লর্ডস টেস্টে প্রথম দিন, ইংল্যান্ড যখন প্রথম ব্যাট করছে, নাসির হুসেন আর গ্রাহাম হিকের উইকেট নিয়ে বিপক্ষ শিবিরে প্রাথমিক ধাক্কা কিন্তু তাঁর বলই দিয়েছিল। তার পর কী হয়েছিল তা আমাদের সকলেরই জানা।

বাইশ বছর আগে সেই দিনটা যদি না আসত তা হলে কী হত?

এর জবাবটা দেওয়া বোধ হয় খুব একটা শক্ত নয়। ভারত পেত না দেশের সেরা অধিনায়ককে, সিএবি পেত না তার দক্ষ সভাপতিকে, বিসিসিআই পেত না তার যোগ্য পরামর্শদাতাকে, বিশ্ব পেত না অকুতোভয় এক সেনাপতিকে আর বাঙালি পেত না তার প্রিয় দাদাকে।

sourav ganguly

ধারাভাষ্যকার দাদা।

হ্যাঁ, এটা হয়তো ঠিক যে তথ্যের ভিত্তিতে দেশের সেরা অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনি, কিন্তু অধিনায়কের মাপকাঠি কখনোই তথ্যের ভিত্তিতে হওয়া উচিত নয়। কোন পরিস্থিতিতে তিনি দলের হাল ধরেছেন, সহ-খেলোয়াড়দের কাছে কেমন সম্মান পাচ্ছেন আর সর্বোপরি দলের পারফরনেমস, সব মিলিয়ে অধিনায়ককে বিচার করা উচিত। প্রথম দু’টো কন্ডিশনে ধোনি কিন্তু খুব একটা নম্বর পাবেন না। অন্য দিকে সহবাগ, হরভজন, যুবরাজরা আজও সৌরভ সম্পর্কে জিজ্ঞেস করা হলে বেশ গদগদ হয়ে যান। শুধু কী তাই, কোনো এক টিভি-শোতে স্পিন তারকা রবিচন্দ্রন অশ্বিন বলেছেন, তাঁর কাছে সেরা অধিনায়ক সৌরভই, ধোনি নন। অশ্বিন, যাঁর সৌরভের অধিনায়কত্বে খেলার কোনো অভিজ্ঞতাই নেই, তিনি যখন এই কথা বলেন তখন বোঝা যায় যে সহ-খেলোয়াড়দের কাছে কেমন সম্মান পেতেন সৌরভ। সৌরভের থেকে ধোনির টেস্ট জয়ের সংখ্যা বেশি কিন্তু বিদেশে টেস্ট জয়কে অভ্যেসে পরিণত করে ফেলা কিন্তু সৌরভই করিয়েছেন।

স্টিভ ওয়াকে টসে দাঁড় করিয়ে রেখে ওখানেই অস্ট্রেলীয়দের মনোবল ভেঙে দেওয়ার সাহস একমাত্র সৌরভই দেখাতে পেরেছেন। মুম্বইয়ে ফ্লিন্টফের জামা খুলে ওড়ানোর বদলা সুদে-আসলে তুলেছেন লর্ডসের ব্যালকনিতে দাঁড়িয়ে পালটা জামা উড়িয়ে। হরভজনের বিরুদ্ধে চাকিং-এর অভিযোগ ওঠার সময়ে গোটা টিমকে সঙ্গে নিয়ে যুদ্ধ ঘোষণা করেছেন আইসিসির বিরুদ্ধে। বিশ্ব ক্রিকেটে সৌরভের মতো বর্ণময় চরিত্র কিন্তু খব কমই এসেছে।

sourav

প্রাক্তন ও বর্তমান

ক্রিকেট ছাড়ার পরেও আরও ব্যস্ততা বেড়ে গিয়েছে সৌরভের। এক দিকে ধারাভাষ্যের কাজ সামলানো, অন্য দিকে বাংলার ক্রিকেটের হাল ধরা। মাঝে মাঝে বিসিসিআই থেকেও তাঁর ডাক পড়ে, কখনও সচিন-লক্ষ্মণদের নিয়ে কোচ বাছতে বা কখনও বা টেকনিক্যাল কমিটিতে পরামর্শদাতা হিসেবে। সৌরভের উদ্যোগেই বছর দুয়েক আগে নতুন দিগন্ত খুলে যায় ভারতীয় ক্রিকেটের। ভারতীয় ক্রিকেটের উন্নতির স্বার্থে প্লেয়ারদের নিয়মিত ইংল্যান্ডে কাউন্টি খেলতে দেওয়া দরকার — সৌরভের এই প্রস্তাব সমর্থন কুড়োয় টেকনিক্যাল কমিটিতে। তাঁর এই প্রস্তাবের ভিত্তিতে এখন ইংল্যান্ডে কাউন্টির দরজা খুলে গিয়েছে ভারতীয় ক্রিকেটারদের জন্য।

ভারতীয় ক্রিকেটে সব থেকে যুগান্তকারী সিদ্ধান্ত কিন্তু সিএবি প্রেসিডেন্ট সৌরভেরই নেওয়া। পিঙ্ক বলে দিন-রাতের টেস্ট ম্যাচই যে এখন টেস্ট ক্রিকেটের ভবিষ্যৎ, সেটা তিনি মনে করিয়েছেন। বিসিসিআই এখনও আন্তর্জাতিক টেস্ট দিনরাতের খেলায় রাজি না হলেও সৌরভের প্রস্তাব মেনে ঘরোয়া টুর্নামেন্ট দলীপ ট্রফির ম্যাচগুলো দিন রাতেরই হয়। সৌরভের উদ্যোগেই প্রথম বার দেশে পিঙ্ক বলের ম্যাচ আয়োজন করা হয় ইডেন গার্ডেন্সে। ঘরোয়া ম্যাচ হলেও, ২০১৬-এর সিএবি সুপার লিগের ফাইনাল ম্যাচটি সারা দেশে চর্চার বিষয় হয়ে যায়।

sourav ganguly

প্রাক্তন মালিকের সঙ্গে কথোপকথনে বর্তমান সিএবি সভাপতি

শুধু কি দিন-রাতের ম্যাচ। বাংলা ক্রিকেটের উন্নতির স্বার্থে লক্ষ্মণ-মুরলি-ওয়াকারদের নিয়ে এসে প্রশিক্ষণ দেওয়ানো, আইপিএলের স্টাইলে বেঙ্গল প্রিমিয়ার লিগ চালু করার চিন্তা-ভাবনা সবই তিনি নিচ্ছেন একার প্রচেষ্টায়। বৃষ্টিতে ইডেনে যেন আগের মতো আর ম্যাচ পণ্ড না হয়ে যায় তার জন্য ইংল্যান্ড থেকে অত্যাধুনিক গ্রাউণ্ড কভার আনিয়েছেন। ফলও হাতেনাতে পাওয়া গিয়েছে। আগে ক্রিকেট প্রশাসনের উচ্চপদস্থ কর্তাকে নিজের এসি কিউবিকল ছেড়ে মাঠে নেমে আসতে খুব একটা দেখা যায়নি, যেটা দেখা যাচ্ছে সৌরভের সভাপতিত্বকালে। বৃষ্টি হলে যেমন নিজে পিচ কভারের তদারকি করছেন, পিচের চরিত্র যাচাইয়ের জন্য নিজে পিচ দেখছেন, তেমনই আইপিএলের সময়ে দর্শকদের মাঝে বসে খেলা দেখছেন।

তবে সৌরভের নিন্দুকেরও অভাব নেই। নিজের খেলোয়াড় জীবনের মতো প্রশাসনেও কিছু লোক ওঁত পেতে বসে থাকেন কাজে বাগড়া দেওয়ার জন্য। এঁদের জন্যই সৌরভ চেয়েও স্পনসর আনতে পারেননি ইডেনের জন্য, অথচ স্পনসর আনলে আর্থিক দিক থেকে লাভ হত বাংলা ক্রিকেটেরই।

তবে তিনি সৌরভ, আমাদের দাদা। ওয়ার্ন-মুরলিদের স্টেপ আউট করেছেন অবলীলায়। প্রশাসক হিসেবেও তেমনই ক্রমাগত ছক্কা হাঁকিয়ে চলেছেন। গোলাপেরও কাঁটা থাকে কিন্তু তাতে গোলাপের সুগন্ধ এতটুকুও কমে না। দাদা তেমনি নিন্দুকদের কাঁটাগুলোকে ছেঁটে ফেলে সৌরভ ছড়িয়ে চলেছেন স্বর্গের উদ্যানে।

শুভ জন্মদিন দাদা। বাংলা এবং ভারতীয় ক্রিকেটকে আরও গর্বিত করুন।

ক্রিকেট

মহিলাদের আইপিএল নিয়ে নিশ্চিত করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

পুরুষদের আইপিএলের সঙ্গে সামঞ্জস্য রেখে মহিলাদের টুর্নামেন্টটি আয়োজনের জোরালো ইঙ্গিত দিলেন বোর্ড সভাপতি।

ভারতীয় মহিলা ক্রিকেট দল। ফাইল ছবি

ওয়েবডেস্ক: বিসিসিআই (BCCI) প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) মহিলাদের আইপিএল (যা চ্যালেঞ্জার সিরিজ নামেই পরিচিত) নিয়ে নিশ্চিত করলেন। এমনিতে এই টুর্নামেন্ট নিয়ে দীর্ঘদিন ধরেই দাবি জানিয়ে আসছিলেন মিথিলা রাজ, স্মৃতি মন্ধনা অথবা হরমনপ্রীত কউরের মতো প্রথমসারির ক্রিকেটাররা। বোর্ড আনুষ্ঠানিক ভাবে কোনো ঘোষণা না করলেও সভাপতির মন্তব্যে আপাতত কিছুটা আশ্বস্ত হওয়া গেল।

করোনাভাইরাস (Coronavirus) পরিস্থিতিতে পুরুষদের আইপিএল (IPL) ভারত থেকে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আপাতত স্থির হয়েছে, আগামী ১৯ সেপ্টেম্বর এবং নভেম্বরের ৮ অথবা ১০ তারিখের মধ্যে ওই টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে পারে সংযুক্ত আরব আমিরশাহিতে (UAE)। তবে নির্দিষ্ট কোনো দিনক্ষণ এখনও স্থির হয়নি।

পুরুষদের আইপিএলের সঙ্গে সামঞ্জস্য রেখে মহিলাদের টুর্নামেন্টটি আয়োজনের জোরালো ইঙ্গিত দিলেন বোর্ড সভাপতি।

সংবাদ সংস্থা পিটিআইয়ের কাছে রবিবার একটি সাক্ষাৎকারে সৌরভ বলেন, “আমি এটা নিশ্চিত করে বলতে পারি যে, মহিলাদের আইপিএল যথারীতি অনুষ্ঠিত হবে এবং জাতীয় দল নিয়েও আমাদের পরিকল্পনা রয়েছে”।

সৌরভ গঙ্গোপাধ্যায়। ফাইল ছবি

যদিও এ ব্যাপারে নির্দিষ্ট কোনো দিনক্ষণের কথা উল্লেখ করেননি তিনি। একটি সূত্রে খবর, আগামী ১-১০ নভেম্বর সম্ভবত মহিলাদের আইপিএল অনুষ্ঠিত হতে পারে। বোর্ড সেই পরিকল্পনা মতোই এগোচ্ছে।

ওই সাক্ষাৎকারে তিনি আরও বলেন, “দেশের বর্তমান পরিস্থিতি বিবেচনা করে কেন্দ্রীয় ভাবে চুক্তিবদ্ধ মহিলা ক্রিকেটারদের একটি শিবির ডাকা হবে। বিলম্বের কারণ, আমরা আমাদের কোনো ক্রিকেটারেরই স্বাস্থ্যের ব্যাপারে ঝুঁকি নিতে চাই না। এটি বিপজ্জনক হতে পারে। সেটা পুরুষ এবং মহিলা উভয় ধরনের ক্রিকেটারদের ক্ষেত্রেই”।

Continue Reading

ক্রিকেট

আগস্টের শুরুতেই আমিরশাহিতে শিবির শুরু করতে চায় চেন্নাই সুপারকিংস

খবরঅনলাইন ডেস্ক: আগস্টের শুরু থেকেই, অর্থাৎ আগামী কয়েক দিনের মধ্যেই আমিরশাহিতে (UAE) আইপিএলের (IPL) শুরু করে দিতে চায় চেন্নাই সুপারকিংস। এমনই জানা গিয়েছে একটি জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট সূত্রে।

ইতিমধ্যেই ক্রিকেটারদের চেন্নাইয়ে পৌঁছে যাওয়ার নির্দেশ দিয়েছে ফ্রাঞ্চাইসিটি। সেখান থেকে চাটার্ড বিমানে দুবাই পাড়ি দিতে চায় তারা। তবে তার জন্য কেন্দ্রের অনুমতি প্রয়োজন। যতক্ষণ না সেই অনুমতি আসছে, চেন্নাই (Chennai) ছাড়তে পারবে না দল।

এ দিকে রবিবার বৈঠকে বসছে আইপিএল গভর্নিং কাউন্সিল। আমিরশাহিতে অনুষ্ঠিত হতে চলা আইপিএলের সূচির ব্যাপারে আলোচনা তো হবেই, সেই সঙ্গে স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিয়োর নিয়েও আলোচনার সম্ভাবনা রয়েছে।

গড় বয়সের হিসেবে চেন্নাই সব থেকে বৃদ্ধ দল এই আইপিএলে। অনেক ক্রিকেটারই অনুশীলনের বাইরে রয়েছেন। সমস্যা রয়েছে মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়েও। তাঁর এক দিকে যেমন বয়স বেড়েছে, তেমনই গত বছর বিশ্বকাপের পর থেকে প্রতিযোগিতামূলক কোনো ম্যাচই খেলেননি তিনি।

সেই কারণেই সবার আগে আমিরশাহিতে পৌঁছে প্রস্তুতি শুরু করে দিতে চায় তারা।

Continue Reading

ক্রিকেট

টেস্টে ৫০০ উইকেট স্টুয়ার্ট ব্রডের

খবরঅনলাইন ডেস্ক: ২০১৭-এর সেপ্টেম্বরে টেস্টে ৫০০ উইকেট নিয়েছিলেন জেমস অ্যান্ডারসন (James Anderson)। বর্তমানে তিনি পেসারদের তালিকায় সব থেকে বেশি উইকেট নেওয়ার রেকর্ড গড়ে এখন ছ’শোর দিকে এগোচ্ছেন। নতুন বলে সেই অ্যান্ডারসনের সঙ্গী স্টুয়ার্ট ব্রডও (Stuart Broad) এ বার পাঁচশো উইকেট পেয়ে গেলেন।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের তৃতীয় টেস্টের শেষ দিন এই কৃতিত্ব অর্জন করলেন ব্রড। বিশ্বক্রিকেটে সপ্তম বোলার আর চতুর্থ পেসার হিসেবে পাঁচশো উইকেটের গণ্ডি পেরোলেন তিনি।

দ্বিতীয় কনিষ্ঠ বোলার হিসেবে এই রেকর্ডটি করে ফেললেন ৩৪ বছর বয়সি ব্রড। ৩১ বছর বয়সে পাঁচশো উইকেট নিয়ে এখনও এই তালিকায় সর্বকনিষ্ঠ শ্রীলঙ্কার মুথাইয়া মুরলীতরন।

উল্লেখ্য, ২০০১-এ প্রথম বোলার হিসেবে পাঁচশো উইকেটের গণ্ডি পেরিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ (Courtney Walsh)। ২০০৪-এ একই সিরিজে পাঁচশো পেরিয়েছিলেন অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন আর মুথাইয়া মুরলীতরন। এর পরের বছর পাঁচশো উইকেটের গণ্ডি পেরিয়ে যান অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা।

২০০৬-এ ভারতের অনিল কুম্বলেও (Anil Kumble) এই কৃতিত্ব অর্জন করেন। এর ১১ বছর পর পাঁচশো-অতিক্রম করেন অ্যান্ডারসন। সপ্তম বোলার হিসেবে এ দিন সেই রেকর্ড করলেন ব্রড।

Continue Reading
Advertisement
বিনোদন3 mins ago

জর্জ টেলিগ্রাফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট-এর সূচনা, মেন্টরের দায়িত্বে পরিচালক সৃজিৎ মুখোপাধ্যায়

রাজ্য2 hours ago

রেকর্ড সংখ্যক টেস্ট, মৃত্যুর সংখ্যাতেও রেকর্ড, তবে রাজ্যে সুস্থতার হার ছুঁল ৭০ শতাংশ

রাজ্য3 hours ago

সিপিএম নেতা মোহাম্মদ সেলিম কোভিড পজিটিভ, হাসপাতালে ভরতি

রাজ্য4 hours ago

লকডাউনের সূচি ফের বদলাল রাজ্যে

দেশ5 hours ago

বুধবার থেকে খুলছে জিম, স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা প্রকাশিত

দেশ5 hours ago

আত্মতুষ্টির ফল ভুগছি: পিনারাই বিজয়ন

বিদেশ6 hours ago

সেপ্টেম্বরের মধ্যেই টিকটক কিনতে পারে মাইক্রোসফট

দেশ6 hours ago

‘ভগবান রামের ইচ্ছে’, ভূমিপুজোর আমন্ত্রণ গ্রহণ করলেন অযোধ্যার অন্যতম মামলাকারী ইকবাল আনসারি

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

things things
কেনাকাটা3 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা6 days ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 weeks ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে

Click To Expand