Connect with us

ক্রিকেট

ব্রিসবেন টেস্টে ১১টা বল শরীরে লাগে, চেতেশ্বর পুজারার পরিকল্পনা ছিল সেটাই

“লাঞ্চের সময় আমি অপরাজিত ছিলাম। তবে রান পাইনি। জানতাম শেষ ২ সেশনে রান আসবে। সেটাই হল।”

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ব্রিসবেন টেস্টের শেষ ইনিংসে যে ভাবে একের পর এক আঘাত পেয়েও অস্ট্রেলীয় বোলারদের সামনে লৌহকঠিন হয়ে তিনি দাঁড়িয়েছেন, তাতে চেতেশ্বর পুজারার (Cheteshwar Pujara) ভক্ত অনেক বেড়ে গিয়েছে। ১১ বার শরীরে বল লেগেছিল, যা প্রত্যেকটাই পুজারার ক্ষেত্রে আরও বড়ো বিপদ ডেকে আনতে পারত।

অনেক বেশি চোট পেতে পারতেন তিনি। তবে এতে আদৌ বিচলিত নন ভারতে নির্ভরযোগ্য তিন নম্বর। কারণ তাঁর কাছে সেটাই ছিল পরিকল্পনা। ব্রিসবেনে শেষ দিনে ব্যাট করার সময় ভারত লাঞ্চ অবধি যাতে উইকেট না হারায়, সেটাই চাইছিলেন পুজারা। রান না হলেও হাতে উইকেট রাখতে চাইছিলেন তিনি। পরের দুই সেশনে রান তোলার চেষ্টা করতে হলে হাতে উইকেট থাকা যে জরুরি, তা জানতেন ভারতের বহু যুদ্ধের নায়ক।

Loading videos...

হিন্দুস্তান টাইমসকে পুজারা বলেন, “প্রথম সেশনে বেশি উইকেট পড়লে অস্ট্রেলিয়া সুবিধা পেয়ে যেত। আমরা মাত্র ১ উইকেট হারিয়েছিলাম প্রথম সেশনে। আমার পরিষ্কার পরিকল্পনা ছিল, রান না এলেও হবে, কিন্তু উইকেট দেওয়া চলবে না। রানের গতি বাড়ানোর জন্য পরের দুটো সেশন রয়েছে।”

এর পর তিনি বলে চলেন, “লাঞ্চের সময় আমি অপরাজিত ছিলাম। তবে রান পাইনি। জানতাম শেষ ২ সেশনে রান আসবে। সেটাই হল।”

গাব্বায় শেষ ইনিংসে ২১১ বল খেলা পূজারা ব্যাট করেছিলেন ৩১৪ মিনিট। সেই ইনিংসে ১১ বার বলের আঘাত লাগে পুজারার। তিনি বলেন, “মাথায় বল লাগলে খুব যে ব্যথা লাগে, এমন নয়। টিভির পর্দায় যতটা ভয়ংকর দেখতে লাগে, হেলমেট থাকায় ততটা জোরে লাগে না। পিচে উঁচু নিচু বাউন্স ছিল। সেই বল ব্যাট ছোঁয়ানো খুব ভয়ংকর। আউট হওয়ার সম্ভাবনা থেকে যায়। শর্ট লেগ, লেগ স্লিপ, গালি বা উইকেটকিপার, যে কারোর হাতে বল চলে যেতে পারত। সেই জন্য ঠিক করি ব্যাট দিয়ে খেলব না ওই বলগুলো।”

এর ফলেই ইচ্ছে করেই শরীর দিয়ে বলগুলো সামলেছিলেন তিনি। এ দিকে পুজারা আরও জানান যে দ্বিতীয় টেস্ট খেলার সময় আঙুলে আঘাত লাগে তাঁর। সেই নিয়েই পরের দু’টো টেস্টে খেলেছিলেন তিনি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

হিংসায় উসকানি দেয় এমন অনুষ্ঠান নিয়ন্ত্রণ করতে হবে, কেন্দ্রকে কড়া বার্তা শীর্ষ আদালতের

ক্রিকেট

India in Sri Lanka 2021: ভারতীয় দলের কোচ হতে পারেন রাহুল দ্রাবিড়

নতুন অধিনায়ক পাবে ভারত।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: শ্রীলঙ্কায় সফরকারী ভারতীয় দলের কোচ হিসেবে দেখা যেতে পারে রাহুল দ্রাবিড়কে। বর্তমানে অনূর্ধ্ব-১৯ জাতীয় দল ও ভারত এ দলের কোচের দায়িত্ব পালন করেন দ্রাবিড়। এ বার সিনিয়র দলের কোচ হিসেবেও দেখা যাতে পারে তাঁকে।

জুলাই মাসে বিরাট কোহলির নেতৃত্বে ইংল্যান্ডের বিরুদ্ধে খেলবে ভারত। আর অন্যদিকে শ্রীলঙ্কা সফরে একদিনের ম্যাচ ও টি২০ খেলতে যাবে ভারতেরই আরও একটি দল। এখন কোয়ারান্টাইন সংক্রান্ত নিয়মের এতো কড়াকড়ি রয়েছে যে বিরাটদের ইংল্যান্ড থেকে শ্রীলঙ্কায় নিয়ে আসা যাবে না। ফলে সম্পূর্ণ নতুন একটি দল শ্রীলঙ্কায় খেলতে যাবে।

Loading videos...

একই ভাবে কোচের মুখও নতুন হবে। কারণ ইংল্যান্ড সেই সময় বিরাটদের সঙ্গে কোচ রবি শাস্ত্রী ও তাঁর সহকারীরা থাকবেন। আর সেই কারণেই শ্রীলঙ্কা সফরের জন্য আরও একজন কোচ দরকার ভারতের। এই অবস্থায় সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড রাহুল দ্রাবিড়কে প্রস্তাব দিয়েছে বলে সূত্রের খবর।

তবে শুধু দ্রাবিড় নন, জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে দ্রাবিড়ের সঙ্গেই কাজ করা এক সহকারীকেও শ্রীলঙ্কায় দেখা যেতে পারে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারত ৩টি একদিনের ম্যাচ, ৩টি টি২০ ম্যাচের সিরিজ খেলবে। তিনটি একদিনের ম্যাচ অনুষ্ঠিত হবে ১৩, ১৬ ও ১৯ জুলাই। টি২০ ম্যাচ হবে ২২, ২৪ ও ২৭ জুলাই।

এই দলে কারা কারা স্থান পাবে সেই নিয়ে উৎসাহ রয়েছে। বিশেষ ভাবে উৎসাহ রয়েছে কার হাতে অধিনায়কত্বের ব্যাটন ওঠে সেটা দেখার ব্যাপারে। একবার মনে হয় শ্রেয়স আইয়ারকে এই দায়িত্ব দেওয়া হবে। কিন্তু জুলাইয়ে নির্ধারিত সময়ের মধ্যে সুস্থ হতে পারবেন না তিনি।

কেএল রাহুল যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ না খেলতে যেতে পারেন, সে ক্ষেত্রে তাঁকে অধিনায়ক করে শ্রীলঙ্কায় পাঠানো হতে পারে। কারণ জুনের প্রথম সপ্তাহের মধ্যে তিনি সুস্থ না হতে পারলেও জুলাইয়ে হয়ে যাবেনই। এ ছাড়া শিখর ধাওয়ান বা ভুবনশ্বর কুমারকেও অধিনায়ক হিসেবে ভাবা হতে পারে। অধিনায়কত্বের দৌড়ে থাকবেন মুম্বই রঞ্জি দলের অধিনায়ক সূর্যকুমার যাদবও।

আরও পড়তে পারেন বিরাট-রোহিত ছাড়াই এক নতুন ভারতীয় দলকে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে!

Continue Reading

ক্রিকেট

বিরাট-রোহিত ছাড়াই এক নতুন ভারতীয় দলকে জুলাইয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলতে দেখা যাবে!

ওই টিমে অধিনায়ক কে হবেন?

Published

on

খবরঅনলাইন ডেস্ক: জুনে ইংল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে টিম ইন্ডিয়া, তার পর অগস্টে কোহলিদের ইংল্যান্ড সফরেরও সিলমোহর পড়ে গিয়েছে ইতিমধ্যেই। এরই মাঝে ভারতীয় দলের শ্রীলঙ্কা সফরের যাওয়ার বিষয়টি নিয়ে তেমন একটা আলোচনা ছিল না।

কিন্তু একটি সাক্ষাৎকারে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় নিশ্চিত করে দিলেন যে, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর ভারত ৩টি ওয়ান ডে ও ৫টি টি-২০ ম্যাচ খেলতে দ্বীপরাষ্ট্রে উড়ে যাবে ভারতীয় দল।

Loading videos...

ওই সাক্ষাৎকারে সৌরভের কাছে জানতে চাওয়া হয় যে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনালের পর ইংল্যান্ডে আইপিএল আয়োজন করা সম্ভব কিনা। কারণ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শেষ হবে ২২ জুন। ইংল্যান্ডের বিরুদ্ধে কোহলিদের প্রথম টেস্ট শুরু হবে ৪ আগস্ট। মাঝে প্রায় দেড় মাসের সময় হাতে থাকছে।

উত্তরে বোর্ড সভাপতি বলেন, “সেটা সম্ভব নয়। কারণ (টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর) ৩টি ওয়ান ডে ও ৫টি টি-২০ খেলতে টিম ইন্ডিয়ার শ্রীলঙ্কা সফরে যাওয়ার কথা।”

যার অর্থ, টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর ইংল্যান্ড থেকে শ্রীলঙ্কায় উড়ে যাওয়ার কথা কোহলিদের। পরে রুটদের বিরুদ্ধে দ্বি-পাক্ষিক সিরিজের জন্য পুনরায় ইংল্যান্ডে ফিরে আসার কথা ভারতীয় দলকে।

কিন্তু সেটা সম্ভবত হবে না। এখন করোনার পরিস্থিতির জন্য বার বার জৈব সুরক্ষা বলয় ছেড়ে বেরিয়ে গিয়ে অন্য দেশে যাওয়া আবার সেখানে দিন পনেরোর একটা সিরিজ খেলে আগের দেশে ফিরে আসার ব্যাপারটা অতটা সহজ নয়। সে ক্ষেত্রে মনে করা হচ্ছে বিরাট-রোহিতদের ইংল্যান্ডেই রেখে দিয়ে সম্পূর্ণ নতুন একটা ভারতীয় দলকে শ্রীলঙ্কায় পাঠানো হবে।

এই দলে যেমন নতুন এক অধিনায়ক থাকবেন, তেমনই ইংল্যান্ড সিরিজের জন্য নির্বাচিত ২৪ জনের কেউই শ্রীলঙ্কায় যাবেন না। সে ক্ষেত্রে প্রশ্ন উঠছে এই দলের অধিনায়ক কে হবেন?

দিল্লি ক্যাপিটাল্‌সের অধিনায়ক শ্রেয়স আইয়ারের নাম ভাবা যেতে পারে। তবে সম্প্রতি তাঁর কাঁধে অস্ত্রোপচার হয়েছে। জুলাইয়ের মধ্যে ক্রিকেটে ফিরতে পারেন কি না, সেটা দেখার। সেটা না হলে শিখর ধাওয়ানের কথা ভাবা যেতে পারে অধিনায়ক হিসেবে।

এ ছাড়া আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে বেশ কিছু ম্যাচে অধিনায়কত্ব করেছেন ভুবনেশ্বর কুমার। তাঁর নামও ভাবা যেতে পারে অধিনায়ক হিসেবে। এমনকি অধিনায়ক হিসেবে ভেসে উঠতে পারে সূর্যকুমার যাদবের নামও।

Continue Reading

ক্রিকেট

IPL 2021: বাকি ম্যাচগুলি আয়োজন করতে চেয়ে বিসিসিআইকে আবেদন জানাল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

আইপিএলের বাকি ম্যাচগুলি আয়োজন করতে চেয়ে ইতিমধ্যে প্রস্তাব দিয়েছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: ২০২১-এর আইপিএলের বাকি ম্যাচগুলো আয়োজন করতে চেয়ে বিসিসিআইকে আবেদন করল শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড। করোনা অতিমারির জন্য আইপিএল মাঝপথে বাতিল করে দেওয়া হয়েছে। তবে বিসিসিআই আইপিএলের বাকি ম্যাচ আয়োজন করতে মরিয়া। নইলে প্রচুর আর্থিক ক্ষতি হয়ে যাবে বোর্ডের।

ইতিমধ্যেই ইংল্যান্ডের চার কাউন্টি ক্লাব মিডিলসেক্স, সারে, ওয়ারউইকশায়ার এবং ল্যাঙ্কাশায়ার নিজেদের মাঠে আইপিএলের ম্যাচ আয়োজন করতে রাজি হয়েছে। এদের ঘরের মাঠ হল যথাক্রমে লর্ডস, কিয়া ওভাল, এজবাস্টন ও ওল্ড ট্র্যাফোর্ড। প্রতিটি কাউন্টির তরফেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে চিঠি পাঠিয়ে অনুরোধ করা হয়েছে বিসিসিআইয়ের সঙ্গে কথা বলার জন্য।

Loading videos...

আর এ বার শ্রীলঙ্কাও আইপিএল আয়োজনের ব্যাপারে আগ্রহ প্রকাশ করল। শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের ম্যানেজিং কমিটির প্রধান প্রফেসর অর্জুনা ডি সিল্ভা বলেন, “চলতি বছরের জুলাই-অগস্ট মাসে আমাদের দেশে শ্রীলঙ্কা প্রিমিয়ার লিগ আয়োজন করা হবে। ফলে আমাদের দেশের ক্রিকেট পরিকাঠামো যে একেবারে তৈরি সেটা তো বুঝতেই পারছেন। তাছাড়া আমাদের দেশের কোভিডের হার খুবই কম। যদিও শুনছি আরব ও ইংল্যান্ড আইপিএল আয়োজন করতে চায়। তবে আমরাও কিন্তু পিছিয়ে নেই। বিসিসিআই কর্তারা রাজি হলে আমরা এই প্রতিযোগিতা আমরা আয়োজন করতেই পারি।”

গত বছর করোনা অতিমারির সময় ক্রোড়পতি লিগ আয়োজন করতে চেয়েছিল ভারতের এই প্রতিবেশী দেশ। যদিও এই প্রতিযোগিতা সংযুক্ত আরব আমিরশাহীতে নিয়ে চলে যায় বিসিসিআই। এ বারও ভারতীয় ক্রিকেট বোর্ডের পাশে দাঁড়াল ইসিবি ও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

আরও পড়তে পারেন England vs India 2021: ঋদ্ধি, শামি ছাড়াও ইংল্যান্ডগামী টেস্ট দলে ঠাঁই পেলেন বাংলার আরও এক

Continue Reading
Advertisement
Advertisement
delhi pollution
পরিবেশ20 mins ago

পরিবেশগত ভাবে সব থেকে ঝুঁকিপূর্ণ বিশ্বের ২০ শহরের মধ্যে ১৩টি ভারতে

ধর্মকর্ম1 hour ago

Religious Places in Bengal: কালীক্ষেত্র কালীঘাট

দেশ2 hours ago

Corona Lockdown: বিহারে লকডাউনের মেয়াদ বেড়ে ২৫ মে, ঘোষণা নীতীশ কুমারের

শিল্প-বাণিজ্য2 hours ago

জিএসটি কাউন্সিলের বৈঠক অবিলম্বে ডাকা হোক, নির্মলা সীতারমনকে চিঠি অমিত মিত্রের

examination
শিক্ষা ও কেরিয়ার2 hours ago

Civil Services Prelims 2021: সিভিল সার্ভিস পরীক্ষা স্থগিত করল ইউপিএসসি

Dead Body
দেশ3 hours ago

পাকিস্তান সীমান্তে নিজের সার্ভিস রিভলবারের গুলিতে আত্মঘাতী বিএসএফ জওয়ান

দেশ3 hours ago

কোভিড থেকে সুস্থ হয়ে ওঠার অন্তত ৬ মাস পর আক্রান্তদের টিকা দেওয়ার প্রস্তাব সরকারি প্যানেলের

covishield
দেশ5 hours ago

কোভিশিল্ডের দু’টি ডোজের মধ্যে ব্যবধান আরও বাড়ানোর প্রস্তাব দিল সরকারি প্যানেল

Madhyamik examination west bengal
শিক্ষা ও কেরিয়ার2 days ago

Madhyamik 2021: আপাতত সম্ভব নয় মাধ্যমিক পরীক্ষা, সরকারের সিদ্ধান্তের অপেক্ষায় পর্ষদ

বিজ্ঞান2 days ago

জানেন কি, কোভিড থেকে সুস্থ হওয়ার পর অ্যান্টিবডিগুলি কত দিন পর্যন্ত রক্তে থেকে যায়

দেশ2 days ago

Covid Crisis: সংক্রমণের ধার কমাতে একটি বিশেষ ওষুধে ছাড়পত্র দিল গোয়া, খেতে হবে সবাইকে

প্রযুক্তি2 days ago

পশ্চিমবঙ্গ সরকারের কোভিড অ্যাপ, সহজে জানা যাবে যাবতীয় তথ্য

বিজ্ঞান2 days ago

রক্তের গ্রুপের উপর কি কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে, গবেষণায় জানাল সিএসআইআর

দেশ2 days ago

Corona Update: দৈনিক সংক্রমণকে ছাপিয়ে গেল সুস্থতা, দু’মাস ধরে টানা বৃদ্ধির পর অবশেষে কমল সক্রিয় রোগী

শরীরস্বাস্থ্য1 day ago

করোনার এই দুঃসহ সময়ে অক্সিজেন বিপর্যয়ের সহজ সমাধান দিলেন বিজ্ঞানী ড. বিজন কুমার শীল

দেশ2 days ago

Covid Crisis: অক্সিজেনের অভাবে ১১ কোভিডরোগীর মৃত্যু অন্ধ্রপ্রদেশের হাসপাতালে

ভিডিও

কেনাকাটা

কেনাকাটা2 months ago

বাজেট কম? তা হলে ৮ হাজার টাকার নীচে এই ৫টি স্মার্টফোন দেখতে পারেন

আট হাজার টাকার মধ্যেই দেখে নিতে পারেন দুর্দান্ত কিছু ফিচারের স্মার্টফোনগুলি।

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা3 months ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা4 months ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা4 months ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা4 months ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা4 months ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা4 months ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা4 months ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা4 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

নজরে