কলকাতা: টেস্ট ব্যাটিং-এর এক অনবদ্য ইতিহাসের শরিক হলেন চেতেশ্বর পূজারা। ইডেন টেস্টের পঞ্চম দিন এই ইতিহাস তৈরি হল। পূজারার সঙ্গে সঙ্গে সেই ইতিহাসে ঢুকে পড়ল ক্রিকেটের নন্দন কানন ইডেন গার্ডেনসও।

শ্রীলঙ্কার বিরুদ্ধে পঞ্চম দিন ব্যাট হাতে বাইশ গজে নামার সঙ্গে সঙ্গে পূজারা হয়ে গেলেন নবম টেস্ট ক্রিকেটার, যিনি কোনো একটি টেস্টের পাঁচদিনই ব্যাট করেছেন। পাশাপাশি তিনি হলেন তৃতীয় ভারতীয় ক্রিকেটার যার এই কৃতিত্ব রয়েছে। চলতি টেস্টের প্রথম দিন প্রথম বলে রাহুল আউট হতে পূজারা মাঠে নামেন। তারপর বৃষ্টিবিঘ্নিত ম্যাচের তিনদিন ব্যাট করেন। রবিবার ধাওয়ান আউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামেন পূজারা। সেটা ছিল ম্যাচের চতুর্থ দিন।

পূজারার আগে যে দুই ভারতীয় ক্রিকেটার এই কৃতিত্ব অর্জন করেছিলেন, তাঁরা হলেন এমএল জয়সীমা ও বর্তমান ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচদিন ক্রিজে ছিলেন জয়সীমা। দুই ইনিংসে রান করেছিলেন ২০(অপরাজিত) ও ৭৪। ১৯৮৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে সেই ইতিহাসে ঢোকেন রবি শাস্ত্রী। ইংল্যান্ডের বিরুদ্ধে দুই ইনিংসে তাঁর রান ছিল ১১১ ও ৭(অপরাজিত)। ক্রিকেটের ইতিহাসে জয়সীমাই প্রথম ক্রিকেটার যিনি এই কৃতিত্ব অর্জন করেন।

পূজারাকে নিয়ে দুনিয়ার যে ন’জন ক্রিকেটার এই তালিকায় ঢুকলেন, তাঁরা হলেন- এমএল জয়সীমা, জিওফ্রে বয়কট, কিম হিউজেস, অ্যালান ল্যাম্ব, রবি শাস্ত্রী, অ্যাড্রিয়ান গ্রিফিথ, অ্যান্ড্রু ফ্লিনটফ ও চেতেশ্বর পূজারা।

এবার আসা যাক ইডেনের কথায়। পূজারার সঙ্গে কীভাবে ইতিহাসে ঢুকে গেল ইডেন? মজার ব্যাপার হল, পূজারার আগে যে দুটি টেস্টে জয়সীমা ও শাস্ত্রী এই কীর্ত স্থাপন করেছিলেন, সেই দুটি টেস্টই হয়েছিল ইডেন গার্ডেনসে। পূজারার কীর্তিও স্থাপিত হল সেই ইডেনেই।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here