নোবেলজয়ীর উপস্থিতিতে ঢাকে কাঠি পড়ল ক্রিকেট বিশ্বকাপের

ওয়েস্ট মিন্সটারে ক্রিকেট বিশ্বকাপের সূচনা অনুষ্ঠানে হাজির ছিলেন ক্রিকেট এবং অন্যান্য জগতের আরও অনেক তারকা।

0

লন্ডন: ফুটবল বিশ্বকাপের কাছে ক্রিকেট বিশ্বকাপের জনপ্রিয়তা এখনও তলানিতে। সেই জনপ্রিয়তাকে বাড়ানোর জন্য বিশ্বকাপের সূচনা অনুষ্ঠানে নোবেলজয়ীকে নিয়ে এল আইসিসি। এক ঘণ্টার সূচনা অনুষ্ঠানে সবার নজর ছিল তাঁর ওপরেই।

মালালা ইউসুফজাইকে চেনেন না, এমন মানুষ বোধহয় খুব কমই রয়েছে। নারীশিক্ষার প্রচার করতে গিয়ে ২০১২ সালে তালিবানি হামলার শিকার হন তিনি। তাঁকে লক্ষ্য করে একাধিক গুলি করে জঙ্গিরা। কিন্তু হার মানেননি মালালা। মৃত্যুর মুখ থেকে ফিরে এসে নারীশিক্ষার প্রচারকেই আরও আন্তর্জাতিক স্তরে নিয়ে গিয়েছেন ২১ বছরের এই তরুণী। ২০১৪ সালে নোবেল শান্তি পুরস্কার পান মালালা। বুধবার লন্ডনে ওয়েস্ট মিন্সটারে ক্রিকেট বিশ্বকাপের সূচনা অনুষ্ঠানকে আলোকিত করে রাখলেন এই মালালাই।

ক্রিকেট বিশ্বকাপের সুচনার ধরন আগের থেকে বদলে ফেলেছে আইসিসি। আগে যেমন ক্রিকেট মাঠেই সূচনা অনুষ্ঠানের আয়োজন করা হত, সেই ব্যাপার এখন আর নেই। নেই বিভিন্ন দেশের প্যারেডও। আগের তুলনায় এখন জাঁকজমকও কিছুটা কম। তাই মালালা না থাকলে বিশ্বকাপের সূচনা অনুষ্ঠান হয়তো বেশি চর্চার বিষয়ও হত না।

শুধু মালালাই নন, ছিলেন ক্রিকেট এবং অন্যান্য জগতের আরও অনেক তারকা। ভারতের অনিল কুম্বলে, ইংল্যান্ডের কেভিন পিটারসেন, ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডসের পাশাপাশি ছিলেন অতি পরিচিত অভিনেত্রী জয়া এহসানও।

আয়োজন করা হয়েছিল ৬০ সেকন্ডের একটি ঝোড়ো ক্রিকেটেরও। দশটি দল থেকে দু’জন করে অংশগ্রহণ করেছিলেন এখানে। খেলাটি ছিল ৬০ সেকেন্ডে কত রান করা যাবে। এই খেলায় ৭৪ রান করে বাকি ন’টি দলকে পেছনে ফেলে দেয় ইংল্যান্ড। ৬৯ রান করে দ্বিতীয় স্থানে ছিল অস্ট্রেলিয়া। ভারতের সংগ্রহ সাকুল্যে ১৯। ভারতের প্রতিনিধিত্ব করেন অনিল কুম্বলে এবং ফারহান আখতার।

আরও পড়ুন ধোনির সমালোচকদের একহাত নিলেন কিংবদন্তি ক্রিকেটার

সব শেষে বিশ্বকাপের ট্রফি রেখে দিয়ে গেলেন বর্তমান বিশ্বজয়ী অধিনায়ক মাইকেল ক্লার্ক। বিশ্বকাপের থিম সং ‘স্ট্যান্ড বাই’-এর মধ্যে দিয়ে শেষ হল এক ঘণ্টার এই বিনোদনমূলক অনুষ্ঠান। বৃহস্পতিবার বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.