Connect with us

ক্রিকেট

ফর্মে ফেরা ওয়াটসনের অনবদ্য ইনিংসে ভর করে ফের লিগ টেবিলের শীর্ষে চেন্নাই

cskvssrh

হায়দরাবাদ: ১৭৫-৩ (পাণ্ডে ৮৩ অপরাজিত, ওয়ার্নার ৫৭, হরভজন ২-৩৯)

চেন্নাই: ১৭৬-৪ (ওয়াটসন ৯৬, রায়না ৩৮, ভুবনেশ্বর ১-১৮)

চেন্নাই: রান না পেতে পেতে যখন মনে হচ্ছিল, এ বার তাঁকে বাদ দিয়ে দেবে চেন্নাইয়ের টিম ম্যানেজমেন্ট, তখনই ঘুরে দাঁড়ালেন ওয়াটসন। অল্পের জন্য শতরান হাতছাড়া হলেও অনবদ্য এক ইনিংসে ভর করে ফের লিগ টেবিলের ওপরে উঠে পড়ল চেন্নাই।

এই আইপিএলে অন্যতম চর্চার বিষয় হল হায়দরাবাদের বেয়ারস্টো-ওয়ার্নার ওপেনিং জুটি। এখনও পর্যন্ত গোটা টুর্নামেন্টে একে অপরের পরিপূরক হিসেবে খেলে গিয়েছেন দু’জনে। কিন্তু আজ এই দু’জনের কেউ নয়, নায়ক হিসেবে উদিত হল মনীশ পাণ্ডে।

বিশ্বকাপের প্রস্তুতির জন্য ইংল্যান্ডে ফিরে যেতে হবে বেয়ারস্টোকে। তার আগে এটিই ছিল আইপিএলে তাঁর শেষ ম্যাচ। অসাধারণ ইনিংস খেলে শেষ করতে চেয়েছিলেন তিনি। কিন্তু হরভজনের একটি ঘূর্ণিতেই শেষ হয়ে গেল তাঁর সংক্ষিপ্ত ইনিংস। এর পরেই মাঠে নামলেন মনীশ এবং আলো জ্বালিয়ে দিলেন হায়দরাবাদের ইনিংসে।

ঘরোয়া ক্রিকেটে বেশ পুরোনো নাম মনীশ। বিরাটদের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ দলের সদস্য তিনি। আইপিএলেও অনেক সুন্দর ইনিংস রয়েছে তাঁর। শতরান রয়েছে, কেকেআরের হয়ে ২০১৪-এর ফাইনালে ম্যাচ জেতানো ইনিংসও রয়েছে। কিন্তু কখনোই এ দিনের মতো বিধ্বংসী মেজাজে দেখা যায়নি মনীশকে।

তাঁর বিধ্বংসী মেজাজের সামনে অনেকটাই ম্লান ছিলেন ওয়ার্নার। তবে বুদ্ধি করে তিনি মনীশকেই যাবতীয় মারার দায়িত্ব দিয়ে দিয়েছেন। নিজে খেলছিলেন একটা সহকারী ভূমিকা। কিন্তু তাতেও ওয়ার্নারের অর্ধশতরান কেউ আটকাতে পারেনি। আবার অন্য দিকে দু’শোর স্ট্রাইক রেটে মনীশ যখন ৫০ পেরোলেন তখন মনে হচ্ছিল স্কোরটাকে দু’শোর কাছাকাছি নিয়ে যাবে হায়দরাবাদ।

কিন্তু সেই দু’শোর আকাঙ্ক্ষা যে পূরণ হল না তাঁর জন্য শেষ দিকে চেন্নাইয়ের চাপা বোলিংয়ের ভূমিকা যথেষ্ট। এই বোলিংয়ের জন্যই হাত খুলতে পারেননি সদ্য বিশ্বকাপ দলে জায়গা পাওয়া বিজয় শংকর। সব মিলিয়ে প্রত্যাশামতো শেষ করতে পারেনি হায়দরাবাদ।

আরও পড়ুন ট্রফির লড়াইতে মেসিকে তাড়া করছেন সিআর সেভেন

রান তাড়ার শুরুটা বিশেষ ভালো হয়নি চেন্নাইয়ে। ইনিংসের প্রথম দশ বলে কোনো রান তো আসেইনি, তার পর রান আসা যখন শুরু হল তখনই রান আউট হয়ে গেলেন দু’প্লেসি। এ দিকে আবার ওয়ার্নারের রান নেই বিশেষ। সুতরাং সব দিক থেকেই চাপে পড়ে গেল চেন্নাই।

কিন্তু সেই চাপ ধীরে ধীরে কমতে শুরু করল চেন্নাইয়ের ওপর থেকে। সৌজন্যে সেই ওয়াটসন এবং রায়না। গত কয়েক ম্যাচের অফ-ফর্ম এই ম্যাচেই কাটিয়ে নিয়ে রানে ফিরলেন ওয়াটসন। পেরিয়ে গেলেন সুন্দর একটা অর্ধশতরান। অন্য দিকে বড়ো ইনিংসের ঝলক দেখালেও মোক্ষম সময়ে আউট হয়ে গেলেন রায়না।

কিন্তু ওয়াটসন যে ছিলেন অন্য মেজাজে। গত আইপিএলের ফাইনালে হায়দরাবাদের বিরুদ্ধে যেখানে শেষ করেছিলেন তিনি, এ দিন যেন সেখান থেকেই শুরু করেন তিনি। প্রথম দিকের জড়তা অনবদ্য ভাবে কাটিয়ে উঠলেন তিনি। শেষ দিকে তো হায়দরাবাদ বোলারদের ‘ছেড়ে-দে-মা-কেঁদে-বাঁচি’ অবস্থা। তবে ওয়াটসন ফিরে যাওয়ার পর ম্যাচে ঘুরে দাঁড়ায় হায়দরাবাদ।

শেষ ওভারে চেন্নাইয়ের দরকার ছিল ৯। এখানে চেন্নাইয়ের জয়ের জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায় কেদার যাদবের একটি ছক্কা। ঘরের মাঠে ফিরে ফের জয়ের মুখ দেখল চেন্নাই। প্লে-অফে যাওয়া কার্যত কোনো সমস্যাই নয় আর চেন্নাইয়ের।

ক্রিকেট

ক্রিকেটের প্রত্যাবর্তনে ঐতিহাসিক জয় ওয়েস্ট ইন্ডিজের

প্রথম টেস্টে ইংল্যান্ডকে তারা হারিয়ে দিল ৪ উইকেটে।

ইংল্যান্ড: ২০৪ ও ৩১৩ (জ্যাক ক্রলি ৭৬, ডিপি সিবলে ৫০, গ্যাব্রিয়েল ৫-৭৫)

ওয়েস্ট ইন্ডিজ ৩১৮ ও ২০০-৬ (ব্ল্যাকউড ৯৫, আর্চার ৩-৪৫)

সাউদাম্পটন (Southampton) : মাত্র পাঁচ রানের জন্য ঐতিহাসিক টেস্টে শতরান পেলেন না জারমেন ব্ল্যাকউড (J Blackwood)। কিন্তু যখন আউট হলেন তখন দেশের জয় প্রায় নিশ্চিত। শেষ পর্যন্ত জয় পেল ওয়েস্ট ইন্ডিজ (West Indies)। আন্তর্জাতিক ক্রিকেটের প্রত্যাবর্তনের পর প্রথম টেস্টে ইংল্যান্ডকে (England) তারা হারিয়ে দিল ৪ উইকেটে।

করোনার দাপটে ক্রীড়াজগতে নেমে এসেছিল। সব খেলার মতো ক্রিকেটের মঞ্চেও পর্দা পড়ে যায়। কিন্তু সেই করোনার কাছে শেষ পর্যন্ত মাথা নোয়াতে যে ইচ্ছুক নয় ক্রীড়াজগত, তার প্রমাণ হল ১১৬ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটের ফিরে আসা। আর সেই মাহেন্দ্রক্ষণে জয় ছিনিয়ে নিল ওয়েস্ট ইন্ডিজ।

গত চার দিন যা খেলা হয়েছিল তাতে পাল্লা ভারী ছিল ওয়েস্ট ইন্ডিজেরই। প্রথম ইনিংসে ক্যারিবিয়ান পেসের দাপটে ইংল্যান্ড গুটিয়ে গিয়েছিল মাত্র ২০৪ রানে। এই ইনিংসে সর্বোচ্চ স্কোর ছিল অধিনায়ক বেন স্টোক্সের। তাও তিনি অর্ধশত রানের গণ্ডি ছুঁতে পারেননি। বল হাতে ভেলকি দেখিয়েছিলেন ক্যারিবিয়ান অধিনায়ক জেসন হোল্ডার (৬-৪২) এবং শ্যানন গ্যাব্রিয়েল (৪-৬২)।

ব্রাথওয়েট আর ডাওরিচের ব্যাটিঙের সুবাদে ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসেই ১১৪ রানের লিড নিয়ে নিয়েছিল।

দ্বিতীয় ইনিংসে অবশ্য কিছুটা মুখরক্ষার খেলা খেলে ইংল্যান্ড। ক্রলি (৭৬), সিবলে (৫০) এবং স্টোক্সের (৪৩) ব্যাটিং-এ ভর করে ইংল্যান্ড পৌঁছে যায় ৩১৩ রানে। এই ইনিংসেও বল হাতে দাপট দেখান গ্যাব্রিয়েল। ৭৫ রানে ৫ উইকেট নিয়ে এই টেস্টে তিনি শিকার করেন ৯ জনকে।

জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ২০০ রানের। লক্ষ্যমাত্রা যে খুব একটা বড়ো তা নয়, কিন্তু ২৭ রানে ৩ উইকেট চলে যাওয়ার পরে আশার আলো ঝিলিক মারে ইংল্যান্ড শিবিরে। কিছুটা চাপে পড়ে ক্যারিবিয়ানরা। কিন্তু ওপেনার ক্যাম্পবেল আহত হয়ে সাময়িক ভাবে অবসর নেওয়ায় দলের তৃতীয় উইকেট পড়ার পর ছ’ নম্বর ব্যাটসম্যান জারমেন ব্ল্যাকউড মাঠে নামতেই ম্যাচের রাশ ক্রমশ ইংল্যান্ডের হাত থেকে চলে যেতে শুরু করে। চেজকে সঙ্গী করে দলের স্কোর পৌঁছে দেন ১০০-য়। এর পর ব্ল্যাকউডের সঙ্গী হন ডাওরিচ, যিনি গত দু’ বছরে সব চেয়ে সফল টেস্ট উইকেটকিপার-ব্যাটসম্যান।

পঞ্চম উইকেটের জুটিতে রান ওঠে ৬৮ রান। ডাওরিচ আউট হন দলের ১৬৮ রানে। তার পর ৯৫ করে ব্ল্যাকউড যখন আউট হন তখন জয়ের জন্য দরকার মাত্র ১১ রান। ব্যাট করতে ফিরে আসেন ক্যাম্পবেল। অধিনায়ক হোল্ডারের সঙ্গে জুটি প্রয়োজনীয় রানটুকু তুলে দেন তিনি।

Continue Reading

ক্রিকেট

প্রাক্তন ভারতীয় ক্রিকেটার চেতন চৌহান করোনা পজিটিভ

লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে ভরতি রয়েছেন চেতন

নয়াদিল্লি: করোনাভাইরাস (coronavirus) পজিটিভ হয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং উত্তরপ্রদেশের মন্ত্রী চেতন চৌহান (Chetan Chauhan)।

মারণ ভাইরাসের নমুনা পরীক্ষায় চৌহানের রিপোর্ট পজিটিভ আসার পর শনিবার গভীর রাতে ভারতের আর দুই প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপরা এবং আর পি সিংয়ের টুইট থেকে সে খবর পাওয়া যায়। টুইটারে দুই ক্রিকেটার চেতনের দ্রুত আরোগ্য কামনা করেন।

আকাশ লিখেছেন, “চেতন স্যার করোনা পজিটিভ হয়েছেন। তিনি দ্রুত সুস্থ হয়ে উঠুন। তাঁর প্রতি আমার শুভকামনা রইল”।

অন্য দিকে আরপি সিং লিখেছেন, “এই মাত্র জানতে পারলাম চেতনজি করোনা আক্রান্ত হয়েছেন। তাঁর দ্রুত আরোগ্য কামনার জন্য প্রার্থনা করি”।

জানা গিয়েছে, ৭২ বছর বয়সি চেতন গত শুক্রবার হাসপাতালে ভরতি হন। কোভিড-১৯ টেস্টে রিপোর্ট পজিটিভ আসায় তাঁকে ওই দিনই লখনউয়ের সঞ্জয় গান্ধী পিজিআই হাসপাতালে ভরতি করা হয়।

চেতনের আক্রান্ত হওয়ার পরই পরিবারের অন্য সদস্যদের হোম কোয়রান্টিনে রাখা হয়েছে। গত বছর পর্যন্ত তিনি রাজ্যে ক্রীড়ামন্ত্রী ছিলেন। বর্তমানে তিনি উত্তরপ্রদেশ মন্ত্রিসভার সৈনিক ওয়েলফেয়ার, হোম গার্ডস, পিআরডি এবং সিভিল সিকিউরিটি দফতরের দায়িত্বে রয়েছেন।

ফিরে তাকানো

আগে দু’টি পর্বে লোকসভায় জিতে সংসদে গিয়েছেন প্রাক্তন আন্তর্জাতিক মানের ক্রিকেটার। তিনি ১৯৬৯-৭৮ পর্যন্ত দেশের হয়ে ৪০টি টেস্ট খেলেছেন। রান করেছেন ২০৮৪, গড় ৩১.৫৭ এবং সর্বোচ্চ রান ৯৭। পাশাপাশি তিনি সাতটি একদিবসীয় ম্যাচে খেলে ১৫৩ রান করেছিলেন।

সুনীল গাওস্করের সঙ্গে তাঁর অনবদ্য ওপেনিং জুটি সাতের দশকে তিন হাজারের বেশি রান সংগ্রহের মাইলফলক ছুঁয়ে ফেলে।

Continue Reading

ক্রিকেট

আগামী সপ্তাহ থেকেই ইডেন গার্ডেনসে কোয়ারান্টাইন কেন্দ্র

সিএবি সূত্রে জানানো হয়েছে, যাঁদের কোনো উপসর্গ নেই, অথচ ফল এসেছে পজিটিভ, তাঁদেরই রাখা হবে এখানে।

কলকাতা: কলকাতা পুলিশের (Kolkata Police) অনুরোধ ছিল, তাদের কর্মীরা বা আধিকারিকরা যাঁরা করোনায় আক্রান্ত হচ্ছেন, তাঁদের জন্য ইডেন গার্ডেনসে কোয়ারান্টাইন কেন্দ্রের ব্যবস্থা করা হোক।

সেই অনুরোধ মেনে নিয়েছে সিএবি (CAB)। ইডেনের হাইকোর্ট প্রান্তের চারটি গ্যালারির নীচে এই কেন্দ্রের ব্যবস্থা করা হল পুলিশকর্মীদের জন্য। শুক্রবার রাতে তড়িঘড়ি এই সিদ্ধান্ত নেওয়া হয়।

লালবাজারে পুলিশ প্রশাসনের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া (Avishek Dalmiya)। সেখানেই অভিষেককে অনুরোধ করা হয়, ইডেনের গ্যালারির কিছুটা অংশে যেন পুলিশকর্মীদের নিভৃতবাসের ব্যবস্থা করা হয়।

প্রথম ভারতীয় স্টেডিয়াম হিসেবে মুম্বইয়ের ওয়াংখেড়েকে পরিণত করার কথা ছিল কোয়ারান্টাইন কেন্দ্র হিসেবে। কিন্তু মহারাষ্ট্র সরকার সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) আগেই বলে দিয়েছিলেন, প্রয়োজনে ইডেনও দেওয়া হবে কোয়ারান্টাইন কেন্দ্রের জন্য।

শুক্রবার সিএবি জানিয়ে দেয়, ‘ই, এফ, জি ও এইচ’ ব্লকের নীচে এই কেন্দ্রের ব্যবস্থা করা হচ্ছে। প্রয়োজনে ‘জে’ ব্লকেও এর ব্যবস্থা করা হবে। সিএবি সূত্রে জানানো হয়েছে, যাঁদের কোনো উপসর্গ নেই, অথচ ফল এসেছে পজিটিভ, তাঁদেরই রাখা হবে এখানে।

এ দিন বৈঠকের পরেই কলকাতা পুলিশের প্রতিনিধিরা ইডেন পরিদর্শন করতে আসেন। উপস্থিত ছিলেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া ও সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ও। 

আগামী সপ্তাহেই এই কোয়ারান্টাইন কেন্দ্র খুলে দেওয়া হবে। তবে আক্রান্তদের আলাদা গেট দিয়ে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে। বিশেষত গেট নম্বর ১০ ও ১২ নম্বর দিয়ে প্রবেশ করবেন আক্রান্ত পুলিশকর্মী ও তাঁর পরিবারের সদস্যেরা।

Continue Reading
Advertisement
football2
ফুটবল3 hours ago

কোভিড-পরিস্থিতিতে আসন্ন আই লিগের সব ম্যাচই কলকাতায় করার ভাবনা

দেশ4 hours ago

বিজেপিতে যাচ্ছি না, বললেন সচিন পায়লট

দেশ4 hours ago

প্রবল বর্ষণে সিকিমে ভয়াল রূপ তিস্তার, হুড়মুড় করে ভেঙে পড়ল প্রাক্তন সাংসদের বাড়ি

উঃ দিনাজপুর4 hours ago

বিজেপি বিধায়কের ঝুলন্ত দেহ উদ্ধার, পরিবারের দাবি খুন

রাজ্য5 hours ago

উত্তরবঙ্গে বৃষ্টির দাপট কিছুটা কমলেও স্বস্তি দিচ্ছে না আগামী তিন দিনের পূর্বাভাস

দেশ5 hours ago

দেশে করোনায় আক্রান্তের সংখ্যায় রেকর্ড, তবে মৃত্যুহারে উল্লেখযোগ্য পতন

দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৮৭০১, সুস্থ ১৮৮৪৯

বিদেশ6 hours ago

কমদামী ও সহজলভ্য দুই ওষুধের সংমিশ্রণেই কমছে করোনার মারণ ক্ষমতা?

দেশ5 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ২৮৭০১, সুস্থ ১৮৮৪৯

দুর্গা পার্বণ2 days ago

আজও ভিয়েন বসিয়ে হরেক রকম মিষ্টি তৈরি হয় চুঁচড়ার আঢ্যবাড়ির দুর্গাপুজোয়

ফুটবল3 days ago

এটিকে-মোহনবাগানের নতুন লোগো প্রকাশিত, জার্সির রঙ সবুজমেরুনই

কলকাতা2 days ago

সক্রিয় রোগীর নিরিখে এই মুহূর্তে কলকাতার অবস্থান কত নম্বরে?

শিক্ষা ও কেরিয়ার3 days ago

প্রকাশিত হল আইসিএসই এবং আইএসসি ফলাফল, মিলল না মেধা তালিকা!

দেশ3 days ago

শারীরিক দুরত্ব ভেঙে মানবিক দায়িত্ব পালন

Shaktikanta Das
দেশ2 days ago

কোভিড-১৯ স্বাস্থ্য এবং অর্থনীতির সামনে শেষ একশো বছরের সব থেকে বড়ো সংকট: আরবিআই গভর্নর

Harsh Vardhan
দেশ3 days ago

করোনা আক্রান্তের সংখ্যায় আমরা উদ্বিগ্ন নই: কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

কেনাকাটা

কেনাকাটা21 hours ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা6 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা7 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

নজরে