Connect with us

আইপিএল

বিরাটদের বিরুদ্ধে জয়, লিগ শীর্ষে পৌঁছে কোয়ালিফায়ারে জায়গা করে নিল সৌরভের দল

dc

দিল্লি: ১৮৭-৫ (আইয়ার-৫২, ধাওয়ান -৫০, চহল ২-৪১)

বেঙ্গালুরু: ১৭১-৭ (পটেল ৩৯, স্টয়নিস ৩২ নট আউট, মিশ্র ২-২৯)

ওয়েবডেস্ক: চলতি আইপিএলের শুরুতে তেমন ফর্মে পাওয়া যাচ্ছিল না বেঙ্গালুরুকে। তবে টুর্নামেন্টের শেষ লগ্নে কিছুটা ফর্ম ফিরে পেতে দেখা যায় বিরাটদের। প্রথম চারের আশা প্রায় নেই। তবুও চতুর্থ স্থানের জন্য শেষ চেষ্টা চালাচ্ছিলেন তাঁরা। শেষ তিন ম্যাচে জিতে জয়ের হ্যাটট্রিকও করে বেঙ্গালুরু।

কিন্তু রবিবার অ্যাওয়ে ম্যাচে দিল্লির বিপক্ষে লড়াই চালালেও জয় অধরা বিরাটদের। ফলে চলতি আইপিএলে প্রথম চারের আশা কার্যত শেষ আরসিবির।

আরও পড়ুন: আমি যাতে প্রশিক্ষণ চালাতে পারি তার জন্য বাবা গরুর খাবার খেত: সোনাজয়ী ভারতীয় অ্যাথলিট

অন্য দিকে টানা তিন ম্যাচ জিতে কোয়ালিফায়ারে জায়গা করে নিল দিল্লি ক্যাপিটালস। চেন্নাইয়ের পর দ্বিতীয় দল হিসাবে জায়গা করে নিলেন সৌরভরা। শুধু তা-ই নয়, এই জয়ের ফলে চেন্নাইকে টপকে লিগের শীর্ষে পৌঁছে গেল দিল্লি। কারণ নেট রান-রেটে অনেকটাই এগিয়ে ক্যাপিটালস।

দিল্লির হয়ে এ দিন নজরকাড়া পারফরমেন্স শিখর ধাওয়ানের। অর্ধশতক করেন, যা বিশ্বকাপের আগে ভারতীয় দলকে অক্সিজেন দেবে। তাঁকে যোগ্য সঙ্গ দিলেন অধিনায়ক আইয়ার। তাঁরও অর্ধশতক। নিজেদের ইনিংসে ১৮৭/৫ শেষ করে দিল্লি।

টার্গেট তাড়া করতে নেমে শুরুটা খারাপ করেননি বেঙ্গালুরুর পার্থিব পটেল এবং কোহলি জুটি। তবে এঁদের দু’জনের কেউই দাঁড়িয়ে থেকে ব্যাটে দলকে নেতৃত্ব দিতে পারেননি। কিছুটা চেষ্টা চালান দুবে এবং বিদেশি স্টয়নিস। কিন্তু অভিজ্ঞতার অভাবে ম্যাচে হার বেঙ্গালুরু।

১৬ রানে ম্যাচে জয় দিল্লির। দিল্লির হয়ে বোলিংয়ে নজর কাড়েন কাগিসো রাবাদা এবং অমিত মিশ্র।

আইপিএল

আইপিএল-এ চিনা স্পনসর থাকছে, আমিরশাহিতে টুর্নামেন্ট ১৯ সেপ্টেম্বর ১০ নভেম্বর

কোভিড ১৯ (COVID 19) জনিত পরিস্থিতি সৃষ্টি হলে যে কোনো দল যত জন খুশি পরিবর্ত খেলোয়াড় নামাতে পারবে।

খবরঅনলাইন ডেস্ক: চিনা মোবাইল কোম্পানি ভিভো-সহ (VIVO) আইপিএল-এর (IPL) সমস্ত স্পনসর এ বারেও থাকছে। রবিবার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (Indian Premier League) গভর্নিং কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

এ বারের টুর্নামেন্ট সংযুক্ত আরব আমিরশাহিতে (ইউএই, UAE) হচ্ছে। শুরু হবে সেপ্টেম্বর ১৯ থেকে, চলবে ১০ নভেম্বর পর্যন্ত। তবে সব ব্যাপারটাই কেন্দ্রীয় সরকারের অনুমোদনসাপেক্ষ।

রবিবারের ভার্চুয়াল সভার পর গভর্নিং কাউন্সিলের এক সদস্য পরিচয় গোপন রাখার শর্তে সংবাদসংস্থা পিটিআইকে জানান, “যতটুকু আমি বলতে পারি, আমাদের সব স্পনসর আমাদের সঙ্গে আছে। আশা করি, কী বলতে চাইছি তা বুঝতে পারছেন।”

গত জুনে পূর্ব লাদাখে ভারতীয় ও চিনা সেনাদের সংঘর্ষের পরিপ্রেক্ষিতে আইপিএল-এ চিনা স্পনসরশিপের (Chinese sponsorship) বিষয়টি বিতর্কের বিষয়বস্তু হয়ে উঠেছিল। ওই হিংসাত্মক সংঘর্ষের পরে আইপিএল স্পনসরশিপের বিষয়টি পর্যালোচনা করার প্রতিশ্রুতি দিয়েছিল বিসিসিআই (BCCI)।

আইপিএল গভর্নিং কাউন্সিলের ওই সদস্য বলেন, “আমরা আশা করি স্বরাষ্ট্র ও বিদেশ মন্ত্রক এক সপ্তাহের মধ্যে প্রয়োজনীয় অনুমতি দিয়ে দেবে। ফাইনালের দিন ঠিক হয়েছে ১০ নভেম্বর। সেই সময় দীপাবলি সপ্তাহ চলবে। আইপিএল সম্প্রচারকারীদের পক্ষে ব্যাপারটা লাভজনক হবে।”

আরও পড়ুন: মহিলাদের আইপিএল নিয়ে নিশ্চিত করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

গভর্নিং কাউন্সিলের এ দিনের বৈঠকে আরও ঠিক হয়, প্রত্যেকটা দল ২৪ জন করে খেলোয়াড় রাখতে পারবে। তবে কোভিড ১৯ (COVID 19) জনিত পরিস্থিতি সৃষ্টি হলে যে কোনো দল যত জন খুশি পরিবর্ত খেলোয়াড় নামাতে পারবে।

টুর্নামেন্টে দশটা এমন দিন থাকবে যে দিন দু’টো করে ম্যাচ হবে। প্রথম ম্যাচ শুরু হবে স্থানীয় সময় দুপুর ২টোয় (ভারতীয় সময় বিকেল সাড়ে ৩টে) এবং দ্বিতীয় ম্যাচ শুরু হবে স্থানীয় সময় সন্ধে ৬টায় (ভারতীয় সময় সন্ধে সাড়ে ৭টায়)।

ইএসপিএনক্রিকইনফোকে একটি ফ্রানচাইজির তরফে বলা হয়েছে, বিস্তারিত ক্রীড়াসূচি সোমবার তাদের কাছে পাঠানো হবে। টুর্নামেন্টের প্রথম লেগের খেলা রুদ্ধদ্বার স্টেডিয়ামে হবে। তবে স্টেডিয়াম ৩০ থেকে ৫০ শতাংশ ভরিয়ে ম্যাচ অনুষ্ঠানের ব্যাপারে আমিরশাহি বোর্ড চলতি সপ্তাহের গোড়ার আগ্রহ প্রকাশ করেছিল।

আর মেয়েদের আইপিএল-এর ব্যাপারেও সম্মতি দিয়েছে আইপিএল গভর্নিং কাউন্সিল। এ ব্যাপারে যে সম্মতি পাওয়া যাবে তার ইঙ্গিত বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় রবিবার সংবাদসংস্থা পিটিআইকে এক সাক্ষাৎকারে দিয়েছিলেন।

Continue Reading

আইপিএল

আইপিএল থেকে বিশ্বকাপ, ক্লান্তি কতটা চাপে ফেলবে ভারতীয় ক্রিকেটারদের?

ict

ওয়েবডেস্ক: চলতি মাসেই শেষ হয়েছে দ্বাদশ আইপিএল। আর এই মাসের ৩০ তারিখ থেকেই শুরু হয়ে যাচ্ছে বিশ্বকাপের আসর। ইংল্যান্ডে হতে চলেছে বিশ্বকাপ। টুর্নামেন্টে অন্যতম ফেভারিট দল ভারত। তবে এই বিশ্বকাপে কি ক্লান্তি বড়ো ফাক্টর হয়ে দাঁড়াতে পারে ভারতীয় দলের কাছে?

অতীতেও এমন ক্লান্তির সাক্ষী থেকেছিল ভারত। তবে সেই সময়য টি২০ ফরম্যাট ছিল না। ১৯৯২ ক্রিকেট বিশ্বকাপ শুরু হওয়ার আগে অস্ট্রেলিয়ার মাটিতে পাঁচটি টেস্ট এবং ত্রিদেশীয় এক দিনের সিরিজ খেলেছিল ভারত। তৎকালীন একজন ভারতীয় দলের ক্রিকেটার জানিয়েছিলেন, “আমাদের মধ্যে কয়েক জন কিছু দিনের জন্য ব্যাট ধরতে চাই না”।

আরও পড়ুন: এই তরুণ ফুটবলারকে দলে আনতে বদ্ধপরিকর ম্যানচেষ্টার ইউনাইটেড

অনেক বিশেষজ্ঞদের মতে এমনটা হতে পারে। কারণ লাগাতার দেড় মাস ধরে টি২০ খেলা দেশ জুড়ে। টি২০-র সঙ্গে ৫০ ওভারের ম্যাচের বিস্তর ফারাক। টি২০ লিগ বেশ রাত পর্যন্ত চলেছে। ফলে ক্রিকেটাররা রাতে খুব একটা ঘুমাতে পারেননি। ফলে দেখা গিয়েছে বিমানবন্দের কিছুক্ষণের জন্য ঘুমিয়ে পড়েছেন মহেন্দ্র সিং ধোনির মতো খেলোয়াড়ও।

এমন ধকলের জেরে টুর্নামেন্টে সেরাটা না দেওয়া অতীতে দেখা গিয়েছে। ২০০৯ আইপিএল হওয়ার পর টি২০ বিশ্বকাপ ছিল। ক্লান্তির জেরে সেই টুর্নামেন্টের সুপার এইট স্টেজ থেকেই ছিটকে যায় ভারত। তবে আইপিএল খেলে আন্তর্জাতিক টুর্নামেন্টে ভালো ফল করেছে ভারত এমন উদাহরণও আছে। যেমন ২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফিতে চ্যাম্পিয়ন এবং ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালেও উঠেছিল ভারত।

যদিও বিসিসিআই জানিয়েছিল, তারা আইপিএল ফ্রাঞ্চাইজিদের সঙ্গে কথা বলেছে জাতীয় দলের খেলোয়াড়দের ওয়ার্কলোড নিয়ে। কিন্তু তা সত্ত্বেও তেমন কোনো কার্যকরী পদক্ষেপ নিতে দেখা যায়নি। রেহাই পাননি পেস বোলাররাও।

বিশ্বকাপ নিয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক দিলীপ বেঙ্গসরকার জানান, “বিশ্বকাপ সম্পূর্ণ আলাদা ফরম্যাট। বোলারদের ১০ ওভার বল করতে হবে। টি২০ থেকে একদিনের ক্রিকেটে মাইন্ডসেট তৈরি করতে হবে”।

ভারতীয় দলের একজন সদস্য জানিয়েছেন, ক্লান্তি একটা বড়ো ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে। তাঁর মতে, “ আইপিএল এবং বিশ্বকাপের মধ্যে বড়ো ব্যবধান। ক্রিকেটার হিসাবে খেলার মধ্যে থাকলেই আপনি সাহায্য পান। আমাদের সব খেলোয়াড়ই অভিজ্ঞ এবং খেলার জন্য প্রস্তুত। যেহেতু সদ্য আইপিএল শেষ হয়েছে তাই ওদের ইয়ো-ইয়ো টেস্ট হয়নি।  প্লে-অফের আগে কিছু ক্রিকেটার বেশি সুযোগ পেয়েছেন। খেলোয়াড়দের স্ত্রী এবং বান্ধবীদের সঙ্গে থাকার অনুমতি আছে ২১ দিনের। ফলে সেই দিক দিয়ে ক্লান্তির কোনো ব্যাপার নেই”।

প্রাক্তন জাতীয় ক্রিকেটার এবং নির্বাচক কিরন মোরে জানান, “আমার মনে হয় না ভারতীয় ক্রিকেটাররা ক্লান্তির মুখোমুখি হবে। সে দিন চলে গিয়েছে। এখন এরা সবাই ফিট। আইপিএল, জাতীয় দল সব জায়গাতেই ফিজিও রয়েছে। আগে ক্যাম্প করা হতো ফিটনেসের জন্য। এখনকার দিনে সব খেলোয়াড়ই ফিট। আইপিএল দলগুলি পেশাগত দিক দিয়ে খেলোয়াড়দের তৈরি করে। দু’সপ্তাহ বিশ্রাম যথেষ্ট”।

ভারতের বর্ষীয়ান উইকেটকিপার পার্থিব পটেল জানান, “এটা খুব ভালো যে ভারত তাড়াতাড়ি ইংল্যান্ড যাচ্ছে প্রস্তুতি ম্যাচ খেলতে। ১৫ দিন যথেষ্ট আইপিএলের রেশ কাটিয়ে ফের ক্রিকেট মাঠে ফেরার জন্য”।

এই প্রসঙ্গে ভারতীয় নির্বাচকমণ্ডলীর প্রধান এম এস কে প্রসাদ জানান, “আমরা খুশি দলের প্রায় সবাই ফিট। আইপিএলের চাপ কাটিয়ে, নিজের সেরাটা দিয়ে জাতীয় দলের জার্সি চাপাবে। আইপিএলের ভালো ফর্ম খুব গুরুত্বপূর্ণ”।

Continue Reading

আইপিএল

আম্পায়ারের সিদ্ধান্তে বিরক্তি, ব্যাট ছুঁড়ে ক্রিজের বাইরে গিয়ে ব্যাট ধরলেন পোলার্ড, ভিডিও

pollard

ওয়েবডেস্ক: রবিবারই শেষ হয়েছে চলতি বছরের আইপিএল। চেন্নাই সুপার কিংসকে হারিয়ে ফের একবার আইপিএল খেতাব জিতেছে মুম্বই ইন্ডিয়ন্স। মোট চারবার। তবে এই আইপিএলে আম্পারিং বিতর্ক অনেকবারই লক্ষ করা গেছে। ফাইনালেও ফের লক্ষ করা গেল।

আরও পড়ুন: ডিককের উইকেট নিয়ে শার্দুলের সেলিব্রেশন, বিরক্তি প্রকাশ রোহিতের, ভিডিও

ম্যাচের প্রথম ইনিংসে ব্যাট করে মুম্বই। মুম্বইয়ের শেষ ওভারে ব্যাটে ছিলেন কায়রন পোলার্ড এবং বল করছিলেন ডোয়েন ব্রাভো। ব্রাভোর প্রথম বলটি অফ সাইডের বাইরে ছিল অর্থাৎ ট্রামলাইনের বাইরে। কিন্তু সরে ব্যাট করতে আসার ফলে তা ওয়াইড দেননি আম্পায়ার। কিন্তু দ্বিতীয় বলটিও ট্রামলাইনের বাইরে ছিল অর্থাৎ অফসাইডের বাইরে। এক্ষেত্রে অবশ্য উইকেটের মধ্যেই দাঁড়িয়েছিলেন পোলার্ড। তা সত্ত্বেও ওয়াইড দেননি আম্পায়ার। আর যার জেরে বিরক্তি প্রকাশ করে বাতাসে নিজের ব্যাটটি ছোঁড়েন পোলার্ড।

এবং ব্রাভোর পরের বলটি যখন করতে আসে তখন দেখা যায়, অফসাইডের বাইরে গিয়ে ব্যাট ধরে আছেন পোলার্ড। এমন সময় নষ্টের জেরে আম্পায়াররা পোলার্ডকে ডেকে তার সঙ্গে কথা বলেন। ম্যাচে মুম্বইয়ের হয়ে সর্বোচ্চ রান করেন পোলার্ড। এদিনই ৩২-য়ে পা দিলেন এই ওয়েস্ট ইন্ডিয়ান ক্রিকেটার।

Continue Reading
Advertisement
বিনোদন55 mins ago

জর্জ টেলিগ্রাফ ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট-এর সূচনা, মেন্টরের দায়িত্বে পরিচালক সৃজিৎ মুখোপাধ্যায়

রাজ্য3 hours ago

রেকর্ড সংখ্যক টেস্ট, মৃত্যুর সংখ্যাতেও রেকর্ড, তবে রাজ্যে সুস্থতার হার ছুঁল ৭০ শতাংশ

রাজ্য4 hours ago

সিপিএম নেতা মোহাম্মদ সেলিম কোভিড পজিটিভ, হাসপাতালে ভরতি

রাজ্য5 hours ago

লকডাউনের সূচি ফের বদলাল রাজ্যে

দেশ6 hours ago

বুধবার থেকে খুলছে জিম, স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশিকা প্রকাশিত

দেশ6 hours ago

আত্মতুষ্টির ফল ভুগছি: পিনারাই বিজয়ন

বিদেশ7 hours ago

সেপ্টেম্বরের মধ্যেই টিকটক কিনতে পারে মাইক্রোসফট

দেশ7 hours ago

‘ভগবান রামের ইচ্ছে’, ভূমিপুজোর আমন্ত্রণ গ্রহণ করলেন অযোধ্যার অন্যতম মামলাকারী ইকবাল আনসারি

রবিবারের খবর অনলাইন

কেনাকাটা

things things
কেনাকাটা3 days ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা6 days ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা2 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা2 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা2 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা3 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

laptop laptop
কেনাকাটা3 weeks ago

ল্যাপটপ কিনবেন? দেখে নিন ২৫ হাজার টাকার মধ্যে এই ৫টি ল্যাপটপ

খবরঅনলাইন ডেস্ক : কোভিভ ১৯ অতিমারির প্রকোপে বিশ্ব জুড়ে চলছে লকডাউন ও ওয়ার্ক ফ্রম হোম। অনেকেই অফিস থেকে ল্যাপটপ পেয়েছেন।...

কেনাকাটা3 weeks ago

হ্যান্ডওয়াশ কিনবেন? নামী ব্র্যান্ডগুলিতে ৩৮% ছাড় দিচ্ছে অ্যামাজন

খবরঅনলাইন ডেস্ক : করোনাভাইরাস বা কোভিড ১৯ এর সঙ্গে লড়াই এখনও জারি আছে। তাই অবশ্যই চাই মাস্ক, স্যানিটাইজার ও হ্যান্ডওয়াশ।...

কেনাকাটা4 weeks ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 weeks ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

নজরে

Click To Expand