নয়াদিল্লি: পঞ্চম দিনের খেলা শুরু হয়েছিল ৩ উইকেটে ৩১ রান থেকে। ২-০ ফলে সিরিজ জয়ের জন্য ৭ উইকেট দরকার ছিল ভারতের। কিন্তু পড়ল মাত্র ২ উইকেট। কোহলি যেমন আশা করেছিলেন, পিচ মোটেই সেভাবে স্পিনারদের সাহায্য করেনি। ভারত ফিল্ডিং খারাপ করেছে। জাদেজার বলে চণ্ডীমল বোল্ড হয়ে গেলেও, তা বাতিল হয়েছে নো বল হওয়ায়। কিন্তু এ সবের চেয়েও বড়ো বাধা হয়ে দাঁড়িয়েছিলেন ধনঞ্জয় ডিসিলভা ও রোশন সিলভা। দুরন্ত ব্যাটিং করে ১১৯ করলেন ধনঞ্জয়। তারপর চোটের জন্য অবসর নিলেন। অন্যদিকে রোশন সিলভা করলেন অপরাজিত ৭৪। দিনের শেষ শ্রীলঙ্কা দাঁড়িয়ে থাকল ৫ উইকেটে ২৯৯ রানে।

আরও পড়ুন: যে রেকর্ডটি বিরাট কোহলি করতে চাইলেন না

আর এই স্কোরেই নতুন রেকর্ড গড়ল দ্বীপরাষ্ট্র। ভারত সফর করতে আসা কোনো দল এর আগে কোনো টেস্টে চতুর্থ ইনিংসে ব্যাট করে এত রান করতে পারেনি। শ্রীলঙ্কার ২৯৯ রানটাই সর্বোচ্চ।

পাশাপাশি রেকর্ড গড়ল ভারতও। ৪১০ করে শ্রীলঙ্কা এদিন জিতবে এমন আশা কেউই করেননি। তাই ভারতের সিরিজ জয় প্রায় নিশ্চিতই ছিল। এবং সেই সিরিজ জয়ের ফলে টানা ৯টি সিরিজ জিতল ভারত। ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ টানা ৯টি সিরিজ জয়ের রেকর্ড রয়েছে অস্ট্রেলিয়ার। ২০০৫ থেকে ২০০৮-এর মধ্যে সেই রেকর্ড গড়েছিল অজিরা। তাঁদের ছুঁল কোহলির ভারত। দক্ষিণ আফ্রিকায় গিয়ে সিরিজ জিততে পারলে নতুন রেকর্ড গড়বে ভারতীয় দল। সেটা কি সম্ভব হবে?

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here