m s dhoni
এমএস ধোনি। ছবু সৌজন্যে দ্য হিন্দুস্তান টাইমস।

ওয়েবডেস্ক: ভারতীয় ক্রিকেটে নিজেকে অপরিহার্য হিসাবে প্রতিষ্ঠিত করার পর এই প্রথম জাতীয় দলে ঠাঁই হল না মহেন্দ্র সিং ধোনির। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এবং নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে টি-২০ দল থেকে বাদ দেওয়া হল তাঁকে। তবে মুখ্য নির্বাচক এম এস কে প্রসাদ বলেছেন, “টি-২০ গেমে ধোনির খেলা শেষ হয়ে গেল, এমন ভাবার কোনো কারণ নেই।” সেই সঙ্গে তিনি বলেন, স্টাম্পের পিছনে যথোপযুক্ত বিকল্প ব্যবস্থার খোঁজে তাঁরা। সেই কারণেই ৬টি ম্যাচের জন্য ঋষভ পন্থ ও দীনেশ কার্তিক, দু’ জনকেই রাখা হয়েছে।

আরও পড়ুন “জানি না কেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দলে জায়গা পেলাম না”, ভারতীয় ক্রিকেটার

শুক্রবার বিসিসিআইয়ের তরফ থেকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতের টি-২০ দল এবং আসন্ন অস্ট্রেলিয়া সফরে ভারতের টেস্ট ও টি-২০ দল ঘোষণা করা হয়। সাংবাদিক সম্মেলনে এই ঘোষণা করেন এম এস কে প্রসাদ। প্রসাদ বলেন, “এখানে ও অস্ট্রেলিয়ায় টি-২০ দলে ধোনি খেলছেন না। কারণ আমরা দ্বিতীয় এক জন উইকেটকিপার খুঁজছি। সেটা ঋষভ বা দীনেশ, কেউ একজন হবেন। সুতরাং তাঁরা কিপিং করা ও ব্যাট করার সুযোগ পাবেন।

টেস্টে ফিরলেন রোহিত, পার্থিব, বিজয়

ও দিকে অস্ট্রেলিয়া সফরে টেস্ট দলে ফিরে এলেন রোহিত শর্মা, পার্থিব পটেল এবং মুরলী বিজয়। জায়গা হল না শিখর ধাওয়ানের। ওপেনার হিসাবে কে এল রাহুল ও মুরলী বিজয়ের সঙ্গে জায়গা করে নিয়েছেন পৃথ্বী শ। ভারতের প্রতিষ্ঠিত পেস টিম দলে থাকছে। এঁরা হলেন জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, শামি আহমেদ, ইশান্ত শর্মা এবং উমেশ যাদব।

প্রসাদ জানান, হার্দিক পাণ্ড্য এখনও টেস্ট খেলার মতো পুরোপুরি ফিট নন। ইংল্যান্ডে টেস্ট অভিষেক হওয়া হনুমা বিহারিকে দলে রাখা হয়েছে। কিন্তু বাদ পড়েছেন মায়াঙ্ক আগরওয়াল। উল্লেখ্য, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ২টি টেস্টে দলে রাখা হয়েছিল মায়াঙ্ককে, কিন্তু তিনি খেলার সুযোগ পাননি। নিজের যোগ্যতা প্রমাণ করার সুযোগ পাওয়ার আগেই বাদ পড়লেন মায়াঙ্ক। ১৮ জনের স্কোয়াডে যথারীতিই করুন নায়ারের জায়গা হয়নি।

ওয়েস্ট ইন্ডিজের টি-২০ দল 

রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, কে এল রাহুল, দীনেশ কার্তিক, মনীশ পাণ্ডে, শ্রেয়স আয়ার, ঋষভ পন্থ (উইকেটকিপার), ক্রুনাল পাণ্ড্য, ওয়াশিংটন সুন্দর, যজুবেন্দ্র চাহল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরাহ, খলিল আহমেদ, উমেশ যাদব ও শাহবাজ নাদিম।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-২০ দল

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ অধিনায়ক), শিখর ধাওয়ান, কে এল রাহুল, দীনেশ কার্তিক, মনীশ পাণ্ডে, শ্রেয়স আয়ার, ঋষভ পন্থ (উইকেটকিপার), ক্রুনাল পাণ্ড্য, ওয়াশিংটন সুন্দর, যজুবেন্দ্র চাহল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরাহ, খলিল আহমেদ, উমেশ যাদব।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট দল

বিরাট কোহলি (অধিনায়ক), অজিঙ্ক রাহানে (সহ অধিনায়ক), মুরলী বিজয়, রোহিত শর্মা, চেতেশ্বর পুজারা, কে এল রাহুল, পৃথ্বী শ, ঋষভ পন্থ, পার্থিব পটেল, আর অশ্বিন, রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারি, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, জসপ্রীত বুমরাহ, মহম্মদ শামি, উমেশ যাদব ও ইশান্ত শর্মা।

 

 

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here