শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলার ১২ বছর পর অবসর নিলেন ২০০৩ বিশ্বকাপে ভারতীয় দলের সদস্য

cricket

ওয়েবডেস্ক: ২০০৭-এর মে’তে বাংলাদেশের বিরুদ্ধে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন তিনি। সেই ম্যাচের বারো বছর পর সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন দীনেশ মোঙ্গিয়া।

২০০৩ বিশ্বকাপে ভারতীয় দলের সদস্য ছিলেন মোঙ্গিয়া। যদিও তাঁর অবদান বলতে বিশেষ কিছুই ছিল না। ভিভিএস লক্ষ্মণকে বিশ্বকাপের দলের বাইরে রেখে মোঙ্গিয়াকে খেলানো নিয়ে নানা রকম প্রশ্নও উঠতে শুরু করে।

তবে মোঙ্গিয়ার প্রতিভা ছিল। ২০০২-এর মার্চে জিম্বাবোয়ের বিরুদ্ধে একটি একদিনের ম্যাচে গোটা ৫০ ওভার ব্যাট করে ১৫৯ রানের একটি ইনিংস খেলেছিলেন তিনি। সেই ইনিংসের পরে পরবর্তী এক বছরের জন্য একদিনের দলে জায়গা পাকা করে ফেলেন তিনি। তবে ২০০৩-এ একদিনের দল থেকে বাদ পড়ার পর ফের তিনি কামব্যাক করেন গ্রেগ চ্যাপেলের ভারতীয় দলে। সৌরভকে দলের বাইরে রেখে মোঙ্গিয়াকে ‘বিকল্প বাঁ-হাতি’ ভাবতে শুরু করেছিলেন চ্যাপেল। তবে লাভের লাভ কিছুই হয়নি।

আরও পড়ুন তাঁর রেকর্ড স্পর্শ করলেন বিরাট, টুইটে শুভেচ্ছায় ভরিয়ে দিলেন পাকিস্তানি তারকা

আবার ২০০৭ বিশ্বকাপে ভারতীয় দলের খুব খারাপ পারফরম্যান্সের পর তাঁকে দলে ফেরানো হয় এবং বাংলাদেশের বিরুদ্ধে একটি সিরিজ খেলেই তিনি বরাবরের জন্য দলের বাইরে চলে যান। এর পর অবশ্য নানা রকম বিতর্কেও জড়িয়েছেন তিনি। তাঁর বিরুদ্ধে ম্যাচ গড়াপেটারও অভিযোগ উঠেছিল। সব মিলিয়ে এক অদ্ভুত ক্রিকেট কেরিয়ার ছিল মোঙ্গিয়ার। সেই মোঙ্গিয়াই এ বার সরকারি ভাবে বিদায় জানালেন ক্রিকেটকে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.