test cricket

ওয়েবডেস্ক: অনেকেই হয়তো জানেন যে ক্রিকেটের ইতিহাসে সব থেকে দীর্ঘস্থায়ী টেস্ট ম্যাচটি হয়েছিল দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের মধ্যে। টানা দশ দিন চলার পর সেই টেস্টটি বন্ধ করে দেওয়া হয়, কারণ বাড়ি ফেরার জন্য ইংল্যান্ডের জাহাজ বেরিয়ে যাচ্ছিল। ওই জাহাজ মিস করলে আবার অনেক দিন বাড়ি ফেরাই হত না ইংল্যান্ডের ক্রিকেটারদের।

কিন্তু সব থেকে ক্ষণস্থায়ী টেস্ট ম্যাচটির ব্যাপারে অনেকেই হয়তো জানেন না। এই টেস্টও দক্ষিণ আফ্রিকাকে কেন্দ্র করে ছিল। এই টেস্টের মেয়াদ ছিল মাত্র ৬ ঘণ্টা। কিন্তু আশ্চর্যজনক ব্যাপার হল ছ’ঘণ্টা মেয়াদ হলেও, তিন দিন ধরে এই টেস্ট চলেছিল, কারণ বৃষ্টি বারবার বাধা সৃষ্টি করেছিল।

১৯৩২-এর ১২ ফেব্রুয়ারি মেলবোর্নে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকা। প্রথমে ব্যাট করে ২৩.২ ওভারে মাত্র ৩৬ রানে শেষ হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। জবাবে ব্যাট করে অস্ট্রেলিয়ার সংগ্রহ আহামরি কিছু নয়। তারা অলআউট হয় ১৫৩ রানে। দ্বিতীয় ইনিংসেও মুখ থুবড়ে পড়ে দক্ষিণ আফ্রিকা। এ বার তারা শেষ হয় ৪৫ রানে।

শুধু ক্ষণস্থায়ী টেস্টই নয় আরও একটি রেকর্ড আছে এই টেস্টের। ওই টেস্টে মোট রান উঠেছিল মাত্র ২৩৪, কোনো সমাপ্ত হওয়া টেস্টের হিসেবে সব থেকে কম সর্বমোট রান।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here