100 ball competition

ওয়েবডেস্ক: ক্রিকেটের জনক হওয়ার পাশাপাশি তার নিত্যনতুন সংস্করণের আবিষ্কর্তাও ইংল্যান্ডকেই বলা চলে। ২০০৩ সালে তাদেরই ঘরোয়া ক্রিকেটে প্রথম আমদানি হয়েছিল টি-২০ ফরম্যাটের। এ বার তারাই আরও একটি নতুন সংস্করণ আবিষ্কার করতে চলেছে। একশো বলের ক্রিকেট।

ইংল্যান্ডের শহরগুলিকে নিয়ে আইপিএলের ধাঁচেই এই নতুন টুর্নামেন্ট আয়োজন করতে চলেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি)। একশো বলের ফরম্যাটের প্রস্তাবটি ইতিমধ্যে বিভিন্ন কাউন্টি এবং ঐতিহ্যশালী এমসিসির কাছে পাঠিয়ে দিয়েছে তারা। এই প্রস্তাবকে পুরোপুরি সমর্থন করেছে নতুন এই টুর্নামেন্টের কমিটি।

মহিলা এবং পুরুষদের জন্য দুটো আলাদা টুর্নামেন্ট হবে বলে জানা হয়েছে। কী ভাবে একশো বল হবে সেটাও বলে দেওয়া হয়েছে এই প্রস্তাবে। বলা হয়েছে, প্রথম পনেরোটি ছ’বলের ওভারের পরে ষোড়শ ওভারটি দশ বলের ওভার হবে। পাঁচ সপ্তাহ ধরে আট দলের এই টুর্নামেন্ট চলবে বলা জানানো হয়েছে। টুর্নামেন্টে লন্ডনের দু’টি দল ছাড়াও থাকবে সাউদাম্পটন, বার্মিংহাম, লিডস, ম্যাঞ্চেস্টার, নটিংহ্যাম, এবং কার্ডিফ।

তিন ঘণ্টার মধ্যে যাতে একটি করে ম্যাচ শেষ করা যায় সে কারণেই এই নতুন ফরম্যাটের আমদানি করা হয়েছে বলে জানানো হয়েছে ইসিবির তরফ থেকে। তবে বিশেষজ্ঞ মহলের ধারণা এই প্রস্তাবটি সহজে পাশ করানো খুব কষ্টকর। কারণ এই প্রস্তাব পাশ করাতে গেলে এমসিসির ক্রিকেট সংক্রান্ত আইনেও বদল আনতে হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here