green top pitch

কলকাতা: শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে সবুজ পিচ এবং বৃষ্টিভেজা আবহাওয়ায় প্রথমে ব্যাট করে বিপাকে পড়েছিল ভারত। ঘরের মাঠে কেন এ রকম পিচ বানানো হয়েছে, সে ব্যাপারে কয়েক জন ক্রিকেটবোদ্ধা সিএবি’র সমালোচনা করেছিলেন। কিন্তু আসল কথাটি ফাঁস করে দিলেন ভারতীয় দলের ওপেনার কেএল রাহুল।

দক্ষিণ আফ্রিকা সফরের আগে উপযুক্ত প্রস্তুতির জন্য সবুজ পিচ তৈরির নির্দেশ টিম ম্যানেজমেন্টই দিয়েছিল বলে সাফ জানিয়ে দিলেন ভারতের ওপেনার।

একটা সময় ছিল যখন ডিজাইনার ঘূর্ণি পিচ তৈরির নির্দেশ যেত ভারতীয় দলের অন্দর থেকে। যুক্তি খুব পরিষ্কার। ঘরের মাঠে ঘূর্ণিতে বিপক্ষকে দুরমুশ করা হবে। এই ঘূর্ণি পিচ তৈরি না হওয়ায় বেশ কয়েক বার টিম ম্যানেজমেন্ট এবং পিচ কিউরেটরদের মধ্যে ঝামেলাও লেগেছে। কিন্তু সে দিন এখন অতীত।

বিরাট কোহলি এবং রবি শাস্ত্রী বিশিষ্ট টিম ম্যানেজমেন্ট চায় এখন থেকেই ভবিষ্যতের প্রস্তুতি শুরু করে দেওয়া ভালো। তাতে যদি বেশ রান না ওঠে তা হলেও ক্ষতি নেই। রাহুল বলেন, “আমরা ভবিষ্যতের প্রস্তুতি শুরু করে দিয়েছি। আগামী দু’ বছর আমাদের অনেক বিদেশ সফর করতে হবে। সেখানে এ রকম পিচ তৈরি করা হবে। আমরা চ্যালেঞ্জের মুখোমুখি হব, সে জন্যই এ রকম পিচ চেয়েছিলাম।”

উল্লেখ্য, জানুয়ারিতেই দক্ষিণ আফ্রিকা উড়ে যাচ্ছে ভারত। তার পর একের পর এক সফর রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে। এই চার দেশই ভারতের কাছে সব থেকে চ্যালেঞ্জিং।

সেই সফরগুলির কথা মাথায় রেখে, ইডেনের পাশাপাশি নাগপুর এবং দিল্লিতেও সবুজ পিচ তৈরি করার নির্দেশ দিয়েছে টিম ম্যানেজমেন্ট। নাগপুর এবং দিল্লিতে ভারতের পরবর্তী দু’টি টেস্ট হওয়ার কথা। এই পরিকল্পনাটি নতুন নয়, মাস দুয়েক আগে থেকেই করেছিল ভারতীয় দল। ভারত যে এখন থেকে শক্ত পিচে খেলাই বেশি পছন্দ করছে সেটা ইডেন টেস্টে প্রথম দিনই বলে দিয়েছিলেন ভারতের ব্যাটিং কোচ সঞ্জয় বঙ্গার।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here