diana eduljee

মুম্বই: ইংল্যান্ডে ভারতের টেস্ট সিরিজ হার নিয়ে বিভিন্ন মহলে নানা রকম প্রশ্ন উঠতে শুরু করেছে। ভারতীয় কোচ হিসেবে রবি শাস্ত্রীর ভূমিকা নিয়েও অনেকে প্রশ্ন তুলতে শুরু করে দিয়েছেন। এই পরিস্থিতিতে বিতর্ক বাড়িয়ে দিয়েছেন বর্তমান প্রশাসক বোর্ডের সদস্যা ডায়ানা এদুলজি। ভারতীয় দলের বর্তমান ম্যানেজারের কাছে ‘সৎ’ রিপোর্ট জমা দেওয়ার আবেদন করেছেন তিনি।

প্রথা অনুযায়ী কোনো বিদেশ সফর শেষ হওয়ার পরে ক্রিকেট বোর্ডের কাছে সেই সফর সংক্রান্ত রিপোর্ট জমা দেন ম্যানেজার। সফরে কী রকম পারফর্ম করেছে ক্রিকেটাররা, কোন দিকে উন্নতি করা যেতে পারে, সফরে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেছিল কি না, যাবতীয় ব্যাপারে রিপোর্ট জমা দেওয়ার কথা তাঁর।

আরও পড়ুন সিরিজ হার নিয়ে ফের রবি শাস্ত্রীকে একহাত নিলেন সৌরভ

কিন্তু বর্তমানে ভারতীয় দলের ম্যানেজার সুনীল সুব্রাহ্মণ্যম সৎ রিপোর্ট দেবেন কি তা-ই নিয়ে কেন সন্দেহ করছেন ডায়ানা এদুলজি? এই ব্যাপারে তিনি সরাসরি কিছু না বললেও, একটা আন্দাজ করা গিয়েছে।

ভারতীয় দলের ম্যানেজারের চুক্তি নবীকরণের দায়িত্ব দেওয়া হয়েছে কোচকে। ইংল্যান্ড সিরিজের পরেই সুব্রাহ্মণ্যমের বর্তমান চুক্তি শেষ হয়ে যাবে। এর পর তাঁকে ভরসা রাখতে হবে রবি শাস্ত্রীর ওপরে। অর্থাৎ শাস্ত্রী যদি চান তা হলে ফের ভারতীয় দলের ম্যানেজারের দায়িত্ব পেতে পারেন সুব্রাহ্মণ্যম।

তা হলে কি এদুলজি সন্দেহ করছেন যে চাকরি রাখার তাগিদে নিজের রিপোর্টে শাস্ত্রীর অপচ্ছন্দ হতে পারে এমন কিছু কথা তিনি লিখবেন না?

এই প্রসঙ্গে এদুলজি বলেছেন, “আপনাদের কী সন্দেহ হচ্ছে আমি বুঝতে পারছি। কিন্তু একজন ম্যানেজার যখন রয়েছেন, তখন তাঁকে সব ব্যাপারে সৎ হতে হবে। ইংল্যান্ড সফরে যা কিছু ঘটনা হয়েছে, সব কিছু সত্যি করে লিখে রিপোর্ট দিতে হবে তাঁকে। কালো জিনিসকে সাদা বললেই তো আর সেটা সাদা হয়ে যাবে না।”

এই সিরিজ হারের জন্য মূলত বিরাট কোহলি ছাড়া বাকি ব্যাটসম্যানদের রান না পাওয়াকেই দায়ী করেছেন এদুলজি।

আরও পড়ুন টেস্ট হেরে পোস্ট, টুইটে রীতিমতো ট্রোলড এই ভারতীয় ক্রিকেটার

অন্য দিকে সিরিজ হারের জন্য এ বার সৌরভের পরে শাস্ত্রীকে একহাত নিলেন প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সহবাগও।

তৃতীয় টেস্ট জেতার পরে রবি শাস্ত্রী বলেছিলেন, ভারতের এই দলটা বিদেশ সফরে সর্বকালের সেরা দল হয়ে উঠবে। কিন্তু এর পরেই চতুর্থ টেস্ট হেরে সিরিজ খোয়ায় ভারত। সহবাগ রবির উদ্দেশে তোপ দেগে বলেন, “মাঠে পারফরম্যান্সের ভিত্তিতেই বিদেশের মাটিতে সেরা দল হওয়া যায়। ড্রেসিং রুমে বসে আলোচনা করলে নয়। মুখে অনেকে অনেক কিছু কথা বলতে পারে, কিন্তু যতক্ষণ না ব্যাট কথা বলবে, ততক্ষণ কোনো লাভ নেই।”

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন