Homeখেলাধুলোক্রিকেটআইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: জর্ডানের হ্যাটট্রিক, বাটলারের ব্যাটিং-ঝড়, মার্কিন যুক্তরাষ্ট্রকে গুঁড়িয়ে সেমিফাইনালে...

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: জর্ডানের হ্যাটট্রিক, বাটলারের ব্যাটিং-ঝড়, মার্কিন যুক্তরাষ্ট্রকে গুঁড়িয়ে সেমিফাইনালে ইংল্যান্ড  

প্রকাশিত

মার্কিন যুক্তরাষ্ট্র: ১১৫ (নীতীশ কুমার ৩০, কোরে অ্যান্ডারসন ২৯, খ্রিস জর্ডান ৪-১০, আদিল রশিদ ২-১৩)

ইংল্যান্ড: ১১৭-০ (জোস বাটলার ৮৩ নট আউট, ফিল সল্ট ২৫ নট আউট)

খবর অনলাইন ডেস্ক: অঙ্কের হিসাবটা বোধহয় মাথায় রেখেছিল ইংল্যান্ড। এবারের টি২০ বিশ্বকাপে গ্রুপ ‘২’-এ প্রতিযোগী দলগুলির অবস্থান এমন যে সেমিফাইনালে যেতে হল নেট রানরেট একটা বড়ো ফ্যাক্টর হিসাবে কাজ করবে। সেটা মাথায় রেখেই মার্কিন যুক্তরাষ্ট্রকে ১১৫ রানে গুঁড়িয়ে দিয়ে ইংল্যান্ড জয়ে পৌঁছে গেল নিজেদের উইকেট অক্ষত রেখে। ১০ উইকেটে হারাল মার্কিন যুক্তরাষ্ট্রকে। এই জয়ের পথে দু’জনের অবদান ভোলার নয়। একজন, ইংল্যান্ডের খ্রিস জর্ডান যিনি হ্যাটট্রিক-সহ ৪ উইকেট নিলেন। আর দ্বিতীয় জন ইংল্যান্ডের অধিনায়ক জোস বাটলার, যিনি ২১৮.৪২ স্ট্রাইক রেটে নট আউট থেকে ৩৮ বলে ৮৩ রান করলেন। ইংল্যান্ডের জয়ের ভিত গড়ে দেওয়ার জন্য আদিল রশিদ (১৩ রানে ২ উইকেট) পেলেন ‘প্লেয়ার অফ দ্য ম্যাচ’।

নেট রানরেটের হিসাবে ইংল্যান্ড সেমিতে  

আপাতত ৩ ম্যাচ থেকে ৪ পয়েন্ট সংগ্রহ করেছে ইংল্যান্ড। কিন্তু তাদের রানরেট ১.৯৯২। আপাতত সাউথ আফ্রিকা ২টি ম্যাচ থেকে ৪ পয়েণ্ট সংগ্রহ করেছে। তাঁদের রানরেট ০.৬২৫। আর ওয়েস্ট ইন্ডিজ ২টি ম্যাচ থেকে ২ পয়েন্ট সংগ্রহ করেছে। তাদের রানরেট ১.৮১৪। খেলা বাকি সাউথ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিজ। ওই খেলায় যদি সাউথ আফ্রিকা জেতে, তা হলে তারা চলে যাবে সেমিফাইনালে। আর যদি ওয়েস্ট ইন্ডিজ জেতে, তা হলে পয়েন্টের হিসাবে ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং সাউথ আফ্রিকা এক জায়গায় থাকলেও নেট রানরেটে এগিয়ে থাকবে ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ড। সুতরাং সাউথ আফ্রিকা বা ওয়েস্ট ইন্ডিজ যে-ই সেমিফাইনালে যাক না কেন, রবিবারের জয়ের পর ইংল্যান্ড সেমিফাইনালে চলে গেল।           

icc t20 wc chris jordan 23.06

হ্যাটট্রিক করলেন খ্রিস জর্ডান (ডান দিকে)। ছবি ICC ‘X’ handle থেকে নেওয়া।

রবিবার বার্বাডোজের কেনসিংটন ওভালে আয়োজিত ম্যাচে ইংল্যান্ড টসে জিতে মার্কিন যুক্তরাষ্ট্রকে ব্যাট করতে পাঠায়। ইংল্যান্ডের বোলিং-এর মোকাবিলাই করতে পারেননি মার্কিন ব্যাটাররা। সর্বোচ্চ রান নীতীশ কুমারের। তিনি ২৪ বলে ৩০ রান করে আদিল রশিদের বলে বোল্ড হন। ৩ জন মার্কিন ব্যাটার শূন্য রানে ঘরে ফিরেছেন। এই ৩ জনকেই প্যাভিলিয়নে ফেরান খ্রিস জর্ডান। তাঁর তৃতীয় ওভারের তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম বলে।

১১৫ রানেই পড়ল ৪টি উইকেট

নিয়মিত ব্যবধানে উইকেটে পড়েছে। একমাত্র দ্বিতীয় উইকেটে স্টেভেন টেলর এবং নীতীশ কুমার পরিস্থিতি সামলানোর কিছুটা চেষ্টা করেছিলেন। তাঁরা যোগ করেন ৩৪ রান। দলের ১১৫ রানের মাথায় ৪টি উইকেট পড়ে। প্রথমে আউট হন হরমিত সিং। তিনি ১৭ বলে ২১ রান করে স্যাম কুরানের বলে খ্রিস জর্ডানকে ক্যাচ দিয়ে আউট হন। এর পরের ওভার করতে আসেন খ্রিস জর্ডান। ওই ১১৫ রানের মাথায় তিনি একে একে ফিরিয়ে দেন আলি খান, নসথুস কেনিগে এবং সৌরভ নেত্রবলকরকে।

দায়িত্ব নিলেন অধিনায়ক বাটলার

জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলতে গিয়ে ইংল্যান্ড একটা বিষয় মাথায় রেখে দিয়েছিল, উইকেট পড়া চলবে না। ইংল্যান্ডের যে ব্যাটার সাধারণত মারমুখী থাকেন সেই ফিল সল্ট আজ ওপেন করতে নেমে নিজেকে কিছুটা গুটিয়ে রাখলেন। আর ঝোড়ো ব্যাটিং করে রান তোলার দায়িত্ব নিলেন অধিনায়ক বাটলার। শেষ পর্যন্ত দু’জনে অবিচ্ছেদ্য থেকে দলের রান পৌঁছে দিলেন ১১৭-য়, দলকে পৌঁছে দিলেন সেমিফাইনালে। সল্ট ২১ বলে ২৫ রান এবং বাটলার ৩৪ বলে ৮৩ রান করে অবিচ্ছেদ্য থাকলেন। বাটলারের ৮৩ রানে ছিল ৭টা ছয় আর ৬টা চার।

আরও পড়ুন

আইসিসি টি২০ বিশ্বকাপ ২০২৪: বাংলাদেশকে হারিয়ে সুপার ৮-এ দ্বিতীয় জয়, সেমিফাইনালের পথে ভারত

সাম্প্রতিকতম

উইম্বলডন মহিলা টেনিস: ইতালির পাওলিনিকে হারিয়ে নতুন চ্যাম্পিয়ন ক্রেচিকোভা

খবর অনলাইন ডেস্ক: মহিলাদের টেনিসে নতুন চ্যাম্পিয়ন পেল উইম্বলডন। তিনি চেকিয়ার (পূর্বতন চেক রিপাবলিক)...

ভারত-জিম্বাবোয়ে টি২০: সেঞ্চুরি থেকে ৭ রান দূরে থাকলেন যশস্বী, সঙ্গী শুবমন, জয় ১০ উইকেটে

জিম্বাবোয়ে: ১৫২-৭ (সিকান্দার রাজা ৪৬, তাদিওয়ানাশে মারুবানি ৩২, খলিল আহমেদ ২-৩২, অভিষেক শর্মা ১-২০) ভারত:...

কলকাতা লিগের ডার্বি ম্যাচে মোহনবাগানকে ২-১ গোলে হারাল ইস্টবেঙ্গল

ইস্টবেঙ্গল এফসি: ২ (বিষ্ণু, জেসিন তোনিক্কারা) মোহনবাগান এসজি: ১...

উপনির্বাচনে ৭ রাজ্যে ১০টি আসনে জয়ী ইন্ডিয়া ব্লক, ২ টিতে বিজেপি

পাঞ্জাবের জলন্ধর ওয়েস্ট আসনে আপের মহিন্দর ভগত ২৩,০০০ ভোটের ব্যবধানে বড় জয় লাভ করেছেন। অন্যদিকে, পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস তার আধিপত্য বজায় রেখে রাজ্যের চারটি আসন দখল করেছে।

আরও পড়ুন

ভারত-জিম্বাবোয়ে টি২০: সেঞ্চুরি থেকে ৭ রান দূরে থাকলেন যশস্বী, সঙ্গী শুবমন, জয় ১০ উইকেটে

জিম্বাবোয়ে: ১৫২-৭ (সিকান্দার রাজা ৪৬, তাদিওয়ানাশে মারুবানি ৩২, খলিল আহমেদ ২-৩২, অভিষেক শর্মা ১-২০) ভারত:...

চ্যাম্পিয়ন্স ট্রফি পাকিস্তান থেকে শ্রীলঙ্কা বা দুবাইয়ে সরাতে আইসিসি-কে অনুরোধ করবে ভারত

খবর অনলাইন ডেস্ক: ২০২৫-এ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার জন্য পাকিস্তানে যাবে না ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফির...

ভারত-জিম্বাবোয়ে টি২০: মায়ার্স-ম্যাডান্ডের লড়াই ব্যর্থ হল, ২৩ রানে জয় পেল শুবমনের ভারত   

ভারত: ১৮২-৪ (শুবমন গিল ৬৬, ঋতুরাজ গায়কোয়াড় ৪৯, সিকান্দার রাজা ২-২৪, ব্লেসিং মুজারাবানি ২-২৫) জিম্বাবোয়:...
মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস হাড়ের ঘনত্ব বাড়াতে ৯টি যোগব্যায়াম