সময়ে থামতে হয়, জানিয়ে টেস্ট ক্রিকেটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ালেন বিরাট কোহলি

0

কলকাতা: কোনো একটা পর্যায়ে এসে সবকিছুকেই থেমে যেতে হয়। শনিবার টেস্ট ক্রিকেটের অধিনায়ত্ব থেকে সরে দাঁড়িয়ে এমনটাই বললেন বিরাট কোহলি।

সাউথ আফ্রিকার কাছে তিন ম্যাচের টেস্ট সিরিজে ভারতের ১-২ ব্যবধানে হারের এক দিন পর সোশ্যাল মিডিয়ায় এই ঘোষণা করেন কোহলি। তাঁর কথায়, “টিমকে সঠিক পথে নিয়ে যাওয়ার জন্য ৭ বছর ধরে প্রতিদিন কঠোর পরিশ্রম করেছি, একটানা ধৈর্য দেখিয়েছি। আমি সম্পূর্ণ সততার সঙ্গে এই কাজটি করেছি এবং সেখানে কিছুই বাদ রাখিনি”।

২০১৪ সালে অস্ট্রেলিয়া সফরে প্রথম বার টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পালন করেছিলেন কোহলি। ২০১৫ সালের জানুয়ারি থেকে টেস্ট ক্রিকেটে ভারতকে পূর্ণ-সময়ের অধিনায়ক হিসাবে নেতৃত্ব দিচ্ছেন এই দুর্দান্ত ডানহাতি ব্যাটসম্যান।

এ দিন টুইটারে নিজের সরে দাঁড়ানোর কথা ঘোষণা করে তিনি লেখেন, “সবকিছুকেই কোনো না কোনো একটা পর্যায়ে থেমে যেতে হয়। ভারতের টেস্ট অধিনায়ক হিসেবে আমার জন্য এটাই সেই সময়। যাত্রাপথে অনেক উত্থান-পতন হয়েছে, কিন্তু কখনোই চেষ্টা বা বিশ্বাসের অভাব হয়নি”।

একই সঙ্গে তিনি লেখেন, “যেটাই করি না কেন, বরাবর নিজের ১২০ শতাংশ দেওয়ার চেষ্টা করেছি। যদি সেটা না পারি, তা হলে আমি জানি এটা সঠিক কাজ নয়। দলের প্রতি অসৎ হতে পারব না”। দীর্ঘতম ফরম্যাটে ভারতের সব চেয়ে সফল অধিনায়ক কোহলি। ৬৮টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়েছেন, যার মধ্যে জয় ৪০টিতে।

ভারতীয় অধিনায়ক হিসাবে তাঁর যাত্রাপথে পাশে থাকার জন্য কোহলি ধন্যবাদ জানিয়েছেন বিসিসিআই এবং নিজের সতীর্থদের। বিবৃতিতে লেখেন, “আমাকে এত দীর্ঘ সময়ের জন্য আমার দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ দেওয়ার জন্য আমি বিসিসিআইকে ধন্যবাদ জানাতে চাই। উল্লেখযোগ্য ভাবে সেই সব সতীর্থ, যাঁরা প্রথম দিন থেকেই দলের জন্য স্বপ্ন দেখেছিলেন এবং কোনো পরিস্থিতিতে কখনও হাল ছাড়েননি, তাঁদেরও ধন্যবাদ”। মহেন্দ্র সিংহ ধোনি এবং রবি শাস্ত্রীকেও বিশেষ ধন্যবাদ জানিয়েছেন কোহলি।

আর পড়তে পারেন:

রাজ্যে ২০ হাজারের নীচে নামল দৈনিক সংক্রমণ, ব্যাপক ধস কলকাতায়

৫ রাজ্যের ভোটপ্রচারে রোড শো, পদযাত্রায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াল নির্বাচন কমিশন

অযোধ্যা নয়, শক্ত ঘাঁটি গোরখপুর থেকে লড়বেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ

বিধিনিষেধের মেয়াদ বাড়লেও নতুন কিছু ছাড় দিল নবান্ন, বইমেলা হওয়ার সম্ভাবনাও উজ্জ্বল

চার পুরনিগমের ভোট পিছোল, নতুন দিন ঘোষণা কমিশনের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন