ধোনি থেকে কোহলি, আইপিএল ইতিহাসে যে ক্রিকেটারদের উপার্জন সবচেয়ে বেশি

0

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এ সবচেয়ে বেশি সাফল্য পাওয়া খেলোয়াড়দের কথা বললেই তালিকার শীর্ষে চলে আসে রোহিত শর্মা, এমএস ধোনি, সুরেশ রায়না প্রমুখের নাম। তবে উপার্জনের দিক দিয়ে আইপিএল ইতিহাসে কোন ক্রিকেটারের অবস্থান কোথায়, সেটাই দেখে নেওয়া যাক।

1. সবচেয়ে বেশি আয় কার?

নতুন করে বলারও নয় অথবা এ বিষয়ে কোনো সন্দেহও নেই যে সারা বিশ্বের ক্রিকেটারদের জন্য সবচেয়ে লাভজনক লিগ এই আইপিএল। নিলামের বহর থেকেই তা বেশ স্পষ্ট। কিন্তু, আইপিএল-এর ইতিহাসে কে সবচেয়ে বেশি টাকা আয় করেছেন?

2. এবি ডি ভিলিয়ার্স

তালিকার পঞ্চম স্থানে রয়েছেন দক্ষিণ আফ্রিকান এবি ডি ভিলিয়ার্স। এখন পর্যন্ত টি-টোয়েন্টি লিগ থেকে মোট ১,০২,৫১,৬৫,০০০ (১০০ কোটির বেশি) টাকা আয় করেছেন। গত বছরই সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছেন তিনি।

3. সুরেশ রায়না

অভিজ্ঞ সুরেশ রায়না এ বারের আইপিএল মেগা নিলামের অংশ ছিলেন, কিন্তু অবিক্রিত রয়ে যান। তিনি এখন পর্যন্ত তার আইপিএল থেকে ১,১০,৭৪,০০,০০০ (১১ কোটির বেশি) টাকা উপার্জন করেছেন। রায়না নিজের আইপিএল কেরিয়ারের বেশিরভাগ সময় চেন্নাই সুপার কিংসের সঙ্গে কাটিয়েছেন।

4. বিরাট কোহলি

এখনও পর্যন্ত আইপিএল থেকে বিরাটের আয় ১,৫৮,২০,০০,০০০ (১৫০ কোটির বেশি) টাকা। চার বার আরসিবি-তে নিয়েছেন ১৭ কোটি করে। তবে ২০২২-এ তিনি আয় করবেন ১৫ কোটি।

5. রোহিত শর্মা

টি-টোয়েন্টি লিগের ইতিহাসে সবচেয়ে সফল খেলোয়াড় রোহিত। এখনও পর্যন্ত তাঁর আয় ১,৬২,৬০,০০,০০০ (১৬০ কোটির বেশি) টাকা। রোহিত নিজের কেরিয়ারের বেশিরভাগ সময় মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে কাটিয়েছেন এবং আইপিএল ২০২২ মরশুমে ১৬ কোটি টাকা উপার্জন করবেন। এটাই একটা মরশুরে রোহিতের সবচেয়ে বেশি আয়।

এমএস ধোনি

টাকার অংক যাই হোক, আশ্চর্য হবেন না অনেকেই। কারণ নামটা তাঁর এমএস ধোনি। এখনও পর্যন্ত আইপিএল থেকে তাঁর আয়ের পরিমাণ ১,৬৪,৮৪,০০,০০০ (১৬৪ কোটির বেশি) টাকা। এর আগের প্রতিটা মরশুমে ১৫ কোটি করে পেয়েছিলেন ধোনি, এ বার তাঁর বেতন কমে হয়েছে ১২ কোটি।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল