আবির্ভাবেই বাজিমাত! ঘরের মাঠে রাজস্থানকে হারিয়ে আইপিএল চ্যাম্পিয়ন হার্দিকের গুজরাত

0
Gujarat Titans
অভিষেকেই আইপিএল চ্যাম্পিয়ন গুজরাত টাইটানস্‌।

রাজস্থান ১৩০-৯ (বাটলার ৩৯, যশস্বী ২২, হার্দিক ৩-১৭)

গুজরাত ১৩৩-৩ (শুভমন ৪৫ অপরাজিত, হার্দিক ৩৪, বোল্ট ১-১৪)

অমদাবাদ: আবির্ভাবেই বাজিমাত করল হার্দিক পাণ্ড্যর গুজরাত টাইটান্স। রবিবার ঘরের মাঠে আয়োজিত ফাইনালে পড়শি রাজস্থানকে হারিয়ে দিয়ে টুর্নামেন্ট সেরার মুকুট ছিনিয়ে নিল গুজরাত। সেই সঙ্গে বিশাল বড়ো পরীক্ষায় উতরে গেলেন হার্দিক পাণ্ড্যও।

প্রথম বার অধিনায়কত্ব করতে নেমে ঘরের মাঠে এক লক্ষের বেশি দর্শকের সামনেও নিজের স্নায়ু ঠিকঠাক রেখেছিলেন হার্দিক। ফাইনালের নায়কও তিনি। প্রথমে বল হাতে রাজস্থানকে একের পর এক ধাক্কা দিলেন তিনি। পরে রান তাড়া করতে নেমে নিজের ব্যাটিং প্রতিভাও দেখালেন। গুজরাতের বোলারদের দাপটে মাত্র ১৩০ রান করতে পারে রাজস্থান। জবাবে ১১ বল বাকি থাকতে সাত উইকেটে ম্যাচ জিতে আইপিএল খেতাব জিতল গুজরাত।

এ বারের আইপিএলে খুব বেশি বল করেননি হার্দিক। তবে জানিয়েছিলেন, বল করার জন্য তিনি তৈরি। কয়েক মাস পরে অস্ট্রেলিয়ায় টি২০ বিশ্বকাপের কথা মাথায় রেখে এখন বেশি বল করছেন না। ঘণ্টায় ১৪০ কিলোমিটারের বেশি গতিতে বল করলেন। বাউন্সার দিলেন। রাজস্থানের সব থেকে বড়ো দুই ব্যাটার জস বাটলার ও সঞ্জু স্যামসনকে আউট করে বড়ো ধাক্কা দিলেন।

নরেন্দ্র মোদী স্টেডিয়ামে এ দিন শুরু থেকেই জ্বলে উঠেছিল গুজরাতের বোলাররা। খেলতে সমস্যা হল রাজস্থানের ব্যাটারদের। দেখে বোঝা যাচ্ছিল প্রতিপক্ষের প্রত্যেক ব্যাটারের জন্য পরিকল্পনা করে নেমেছেন হার্দিকরা। একমাত্র বাটলার করলেন ৩৯ রান। বাকি কেউ বড়ো রান পাননি। মাঝের ওভারে পর পর উইকেট পড়ায় বড়ো জুটিও হল না।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই শুভমন গিলের ক্যাচ ছাড়েন যুজবেন্দ্র চহাল। যদিও পরের ওভারেই ঋদ্ধিমান সাহাকে আউট করে রাজস্থানকে খেলায় ফেরান প্রসিদ্ধ কৃষ্ণ। ম্যাথু ওয়েডও রান পাননি। দুই উইকেট পড়ার পরে শুভমনের সঙ্গে জুটি বাঁধেন হার্দিক। সাবধানে খেলছিলেন তাঁরা। অহেতুক ঝুঁকি নেননি। তবে খারাপ বল পেলেই বড়ো শট মারছিলেন দুই ব্যাটার

যত সময় গড়াচ্ছিল তত রাজস্থানের হাত থেকে জয় দূরে সরে যাচ্ছিল। শেষ ভরসা হিসেবে যুজবেন্দ্র চহালকে বলে আনেন সঞ্জু। নিজের শেষ ওভারে হার্দিককে ৩৪ রানের মাথায় আউট করেন তিনি। তাতে অবশ্য বেশি সমস্য়ায় পড়েনি গুজরাত।

শুভমনের সঙ্গে জুটি বাঁধেন ডেভিড মিলার। আক্রমণাত্মক ভঙ্গিতে ব্যাট করতে থাকেন তিনি। আর ম্যাচে ফিরতে পারেনি রাজস্থান। শেষ পর্যন্ত সাত উইকেটে ম্যাচ জিতে প্রথম বারের জন্য আইপিএল চ্যাম্পিয়ন হল হার্দিকের গুজরাত।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন