indian in johannesburg

ওয়েবডেস্ক: সপ্তাহ দুয়েক আগেকারই ঘটনা। জোহানেসবার্গের ওয়ান্ডারার্সের আতঙ্কের পিচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট জিতেছিল ভারত। দু’সপ্তাহ পর আবার সেখানেই ফিরছে ভারত। এ বার তাদের সামনে ইতিহাসের হাতছানি।

ভারতের কাছে ওয়ান্ডারার্সের এই মাঠ বেশ পয়মন্ত। এখানে ৫টা টেস্ট খেলে দুটো টেস্ট জিতেছে ভারত, তিনটে হয়েছে অমীমাংসিত। অন্য দিকে ২০০৭-এ এখানেই টি-২০ বিশ্বকাপের ট্রফি তুলেছিলেন ধোনি। শনিবার যদি এখানে ভারত জিতে যায়, তা হলে দক্ষিণ আফ্রিকার মাঠে প্রথম বার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ জিতবে ভারত।

এর আগে ২০১০-১১ মরশুমে সিরিজ জেতার কাছাকাছি চলে এসেছিল ভারত। পাঁচ ম্যাচের সিরিজে প্রথম তিনটে ম্যাচের পরে ভারত ২-১ ব্যবধানে এগিয়েছিল। কিন্তু তার পরের দুটি একদিনের ম্যাচ হেরে যাওয়ায়, দক্ষিণ আফ্রিকা ৩-২-এর ব্যবধানে সিরিজ জিতে নেয়। এখানে অবশ্য ভারতের আর সিরিজ হারের কোনো জায়গা নেই। যেটা খুব বেশি হতে পারে, সেটা হল সিরিজ অমীমাংসিত থাকা।

ভারত যদি ওয়ান্ডারার্সের ম্যাচ জিতে যায় তা হলে অস্ট্রেলিয়ার পরে ভারতই দ্বিতীয় দল হবে যারা দক্ষিণ আফ্রিকার মাঠে পাঁচ বা তার বেশি ম্যাচের সিরিজ জিতবে। ১৯৯৭ এবং ২০০২-তে অস্ট্রেলিয়া দক্ষিণ আফ্রিকার মাঠে একদিনের সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিল। যদিও সাম্প্রতিক ইতিহাসে তিন ম্যাচের একদিনের সিরিজে পাকিস্তান এবং অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়ার নজির আছে দক্ষিণ আফ্রিকার।

এই ম্যাচ জিতলে আরও একটা রেকর্ড করে ফেলবে ভারত। ফের একদিনের র‍্যাঙ্কিং শীর্ষে চলে আসবে বিরাটবাহিনী। তবে ভারতের কাছে শনিবারের ম্যাচ অত্যন্ত কঠিন হবে। কারণ জোহানেসবার্গে, গত ছ’ম্যাচে সব প্রতিপক্ষকেই হেলায় হারিয়েছে দক্ষিণ আফ্রিকা।

এখন দেখার জোহানেসবার্গের পিঙ্ক ডে-তে সত্যিই ইতিহাস করতে পারে কি না বিরাটবাহিনী।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন