kuldeep yadav

ডারবান: তিনি অধিনায়কত্ব ছাড়তে পারেন, কিন্তু এখনও নেতৃত্ব ছাড়েননি। তিনি মহেন্দ্র সিংহ ধোনি। অধিনায়কত্ব ছাড়ার পর এক বছর কেটে গেলেও এখনও ভারতকে জেতানোর জন্য যা খুশি করতে পারেন ধোনি। উইকেটের পেছনে দাঁড়িয়ে বোলারদের টিপস দিতেও ধোনির জুড়ি মেলা ভার।

বৃহস্পতিবার ডারবানে ভারতীয় দলের জয়ের নায়ক এবং সহ-নায়ক ছিলেন বিরাট কোহলি এবং অজিঙ্ক রাহানে। কিন্তু আর একজনের অবদানও যে অনস্বীকার্য। প্রথম ইনিংসে কুলদীপ যাদবের হাতের জন্যই জয়ের জন্য এত ভালো প্ল্যাটফর্ম পেয়েছিল ভারত। দশ ওভার হাত ঘুরিয়ে মাত্র ৩৪ রান দিয়ে তিন উইকেট নেন কুলদীপ। কিন্তু তাঁর এই সাফল্যের জন্য নিজের থেকে বেশি ধোনিকেই কৃতিত্ব দিচ্ছেন কুলদীপ।

কুলদীপ বলেন, দক্ষিণ আফ্রিকার ইনিংসের সময়ে গুরুত্বপূর্ণ টিপস দিয়ে তাঁর চাপের প্রায় পঞ্চাশ শতাংশ কমিয়ে দিয়েছিলেন ধোনি। কী বলেছিলেন?

কুলদীপ বলেন, “দক্ষিণ আফ্রিকার মাঠে প্রথম বল করছি, তাই বেশ চাপে ছিলাম। মাঠে হাওয়া ছিল তাই বলে কী ভ্যারিয়েশন আনব সেই নিয়েই চিন্তিত ছিলাম। তখন মাহি ভাইয়ের কাছে যাই, উনি বলেন, আমি যেন আমার স্বাভাবিক বলটাই করি। কোনো ভ্যারিয়েশনের দরকার নেই। এ রকম টিপস খুব গুরুত্বপূর্ণ।”

কুলদীপ বলেন, “দলে একসঙ্গে যখন দু’জন লেজেন্ড বিরাট এবং মাহি খেলছেন তখন আমাদের বেশি চাপ রাখার দরকারই পড়ে না। বিরাট ভাই আমাকে সব সময়ে বলে দশটা রান আটকানোর থেকে একটা উইকেট বেশি গুরুত্বপূর্ণ। এটাও আমাকে খুব সাহায্য করে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here