ধোনির গ্লাভসে সেনার প্রতীক, কী সিদ্ধান্ত আইসিসির

0
dhoni's gloves
ধোনির গ্লাভস। ছবি সৌজন্যে দি নিউজ ইন্টারন্যাশনাল।

ওয়েবডেস্ক: মহেন্দ্র সিং ধোনিকে সেনার প্রতীক আঁকা উইকেট কিপিং গ্লাভস পরে খেলার অনুমতি দিল না আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। আইসিসি গভর্নিং বোর্ডিং-এর আপত্তি বিবেচনা করার জন্য ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) যে অনুরোধ করেছিল, তা ফিরিয়ে দিল আইসিসি।

বিসিসিআই-এর চিঠির জবাবে আইসিসি বলেছে, উইকেট কিপিং গ্লাভসে যে লোগো থাকার কথা তা মানেননি ধোনি এবং আইসিসি-র জি১ ধারা (ব্যক্তিগত বার্তা) লঙ্ঘিত হয়েছে।

জানা গিয়েছে, আইসিসি-র সিদ্ধান্ত নিয়ে আরও কোনো রকম বিবাদে যেতে চায় না বিসিসিআই। সূত্রের খবর, এই বিষয়টি নিয়ে আর জল ঘোলা করতে রাজি নয় বিসিসিআই। তারা এ ব্যাপারে আইসিসি নিয়মাবলি অনুসরণ করে যাবে এবং খেলায় যোগদানকারী দেশগুলির মধ্যে যে ঐকমত্য তাকে সম্মান জানাবে

উল্লেখ্য, বুধবার বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে সেনার প্রতীক আঁকা উইকেট কিপিং গ্লাভস পরে খেলতে দেখা যায় ধোনিকে। ধোনির সেই কিপিং গ্লাভস থেকে ভারতীয় সেনাবাহিনীর প্রতীক সরানোর জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডকে অনুরোধ করেছিল আইসিসি।

এমনিতে ভারতীয় সেনাবাহিনীর সাম্মানিক লেফটেন্যান্ট কর্নেল পদে রয়েছেন মহেন্দ্র সিং ধোনি। মাঠে নামলে বরাবরই সেনাদের প্রতি একটা বাড়তি আবেগ দেখান। বুধবার ধোনির কিপিং গ্লাভসের উপরে ডানাওয়ালা ছুরি প্রতীক চিহ্ন দেখা যায়, যাকে সেনাবাহিনীর পরিভাষায় বলা হয় ফ্লাইং ড্যাগার। ভারতীয় সেনাবাহিনীর প্যারা স্পেশ্যাল ফোর্সের প্রতীক এই ফ্লাইং ড্যাগার।

আরও পড়ুন গ্লাভসে থাকা সেনার প্রতীক নিয়ে সিদ্ধান্ত নিয়ে ফেললেন ধোনি

আইসিসির বক্তব্য খেলার মাঠে এমন কিছু প্রতীক থাকা উচিত নয় যা রাজনীতি, ধর্ম বা জাতিগত বার্তা বহন করে। এই প্রসঙ্গে বিসিসিআইয়ের প্রশাসক কমিটির প্রধান বিনোদ রাই জানিয়েছিলেন, ধোনির গ্লাভসে যে প্রতীক রয়েছে সেটা সামরিক কোনো চিহ্ন নয়। ফলে তিনি সেটা পরেই খেলবেন বলে ঠিক করেছেন।

ধোনিকে ওই বিশেষ উইকেটকিপিং গ্লাভস পরে খেলার অনুমতি দেওয়ার জন্য আইসিসি-কে অনুরোধ করেছিল বিসিসিআই। সেই অনুরোধে কান দিল না আইসিসি।

হস্তক্ষেপ করবে না সেনাবাহিনী

ধোনির উইকেটকিপিং গ্লাভস নিয়ে যে বিতর্কের সৃষ্টি হয়েছে সে ব্যাপারে মাথা গলাবে না ভারতীয় সেনাবাহিনী। এ ব্যাপারে তারা কোনো ব্যবস্থা নেবে না বা ধোনিকে ওই গ্লাভস খুলতেও বলবে না।

সেনাবাহিনীর ঘনিষ্ঠ সূত্রে জানা গিয়েছে, তারা বলেছে ধোনির উইকেটকিপিং গ্লাভসে যে প্রতীক আছে আসল প্রতীক নয়, আসলের সঙ্গে অনেক মিল আছে। সুতরাং তারা মনে করে, এই বিষয়টি থেকে তাদের দূরে থাকাই ভালো।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন