ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ কবে? কী বললেন সৌরভ গঙ্গোপাধ্যায়

0
ফাইল ছবি

ওয়েবডেস্ক: আগামী ২৩ অক্টোবর থেকে বিসিসিআইয়ের সভাপতিপদে কাজ শুরু করবেন সৌরভ গঙ্গোপাধ্যায়। বৃহস্পতিবার তিনি ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক পুনঃস্থাপনের সম্ভাবনার বিষয়ে প্রশ্নের উত্তরে জানান, এই বিষয়টিতে উভয় দেশের প্রধানমন্ত্রীর অনুমোদনের প্রয়োজন।

তাঁর কাছে একটি সংবাদ মাধ্যম জানতে চায়, ফের কবে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ হবে?

Loading videos...

এমন প্রশ্নের উত্তরে সৌরভ বলেন, “আপনাকে এই প্রশ্নটি মোদীজি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রীকে জিজ্ঞাসা করতে হবে”। একই সঙ্গে তিনি বলেন, “অবশ্যই আমাদের অনুমতি নেওয়ার প্রয়োজন রয়েছে, কারণ আন্তর্জাতিক ট্যুর হয়ে থাকে সরকারের মাধ্যমে। সুতরাং আমাদের কাছে এই প্রশ্নের উত্তর নেই”।

উল্লেখ্য, গত ২০১২ সালে শেষবার ভারতে এসেছিল পাকিস্তান। সেটাই ছিল ভারত-পাকিস্তান শেষ দ্বিপাক্ষিক সিরিজ। সে বার দু’টি টি-২০ এবং তিনটি ওয়ান ডে ম্যাচ খেলেছিল দুই দেশ।

এর আগে ২০০৪ সালে শেষবার পাকিস্তানে দ্বিপাক্ষিক সিরিজ খেলতে গিয়েছিল ভারত। সে বার সৌরভের নেতৃত্বেই ভারতীয় দল পাকিস্তানে যায়। ১৯৯৯ সালের কার্গিল যুদ্ধের পর সেটাই ছিল দু’দেশের প্রথম দ্বিপাক্ষিক সিরিজ। এমনকী ১৯৮৯ সালের পর সে বারই প্রথম পাক সফরে যায় ভারত।

গত ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে বিসিসিআই আইসিসির কাছে অভিযোগ জানায়। পাকিস্তানকে সামনে রেখে আইসিসিকে বিসিসিআই বলে, ” যে সব দেশ থেকে সন্ত্রাসবাদের উৎপত্তি ঘটে তাদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা ভালো”।

ভারতের ক্রিকেট প্রশাসনিক কমিটির (সিওএ) তিন সদস্যের তরফে ওই চিঠিটি পাঠানো হয়েছিল। এমনকী বিশ্বকাপ থেকে পাকিস্তানকে বাতিল করার কথাও বলা হয়েছিল। সব মিলিয়ে ভারত-পাকিস্তান কূটনৈতিক সম্পর্কের পাশাপাশি ক্রিকেটীয় সম্পর্কেও যথেষ্ট উত্তাপ ছড়িয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.