Connect with us

ক্রিকেট

নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত

india newzealand match

ভারত: ৩২৪-৪ ( রোহিত ৮৭, ধাওয়ান ৬৬, রায়ডু ৪৯ / ট্রেন্ট বোল্ট ২, লকি ফার্গুসন ২)

নিউজিল্যান্ড: ২৩৪ (ব্রেসওয়েল ৫৭ অপরাজিত, লাথাম ৩৪, নিকোলাস ২৮, টেলর ২৪/ কুলদীপ ৪, ভুবনেশ্বর ২)

ওয়েবডেস্ক: বে ওভালে টসে জিতে ব্যাটিংয়ে নেমে নিউজিল্যান্ডের বিরুদ্ধে নির্ধারিত ওভারে চার উইকেট হারিয়ে ৩২৪ রান তুলেছিল ভারত। স্বাভাবিক ভাবেই সেই পাহাড়প্রমাণ টার্গেট তাড়া করতে গিয়ে ৪০ ওভারের মাথায় গুঁড়িয়ে গেল নিউজিল্যান্ড।

এ দিন দুই ওপেনার রোহিত শর্মা ও শিখর ধাওয়ান উভয়েই অর্ধশতরান করেন। রোহিত-ধাওয়ান জুটি এক টানা ২৫.২ ওভারে ১৫৪ রান যোগ করেন। তাঁদের মধ্যে আগে প্যাভিলনের পথ ধরেন ধাওয়ান। ধাওয়ানের ঝুলিতে ৬৭ বলে ৬৬। অন্য দিকে রোহিতের ব্যাট থেকে আসে ৯৬ বলে ৮৭ রান।

ফলে শুরুর দিকটা ঝকঝকে হওয়ায় পরের ব্যাটসম্যানরাও হাত খুলে মারতে থাকেন। বিরাট কোহলি করেন ৫৯ বলে ৪৩ রান। এ ছাড়া অম্বাতি রায়ডু বড়ো রান না পেলেও (৪৯ বলে ৪৭), শেষ দিকে নেমে মহেন্দ্র সিংহ ধোনি (৩৩ বলে অপরাজিত ৪৮) এবং কেদার যাদব (১০ বলে অপরাজিত ২২) ব্যাটিংয়ে ঝড় তোলেন।

অন্য দিকে ৩২৫ রানের টার্গেট নিয়ে ব্যাটিং করতে নেমে প্রথমেই ধসের স্বীকার হয় নিউজিল্যান্ড। বড়ো রানের জবাব দিতে মাঠে নেমে ২৫ ওভারেই ৫ উইকেট হারায় তারা, রান তখন ১৩৮। এর পর মাত্র ৪০.২ ওভারে ২৩৪ রানেই শেষ হয়ে যায় তাদের ইনিংস।

[ আরও পড়ুন: কিউয়িদের বিরুদ্ধে ম্যাচে ধোনির পরামর্শে উইকেট পেলেন কুলদীপ ]

এ দিন ৯০ রানে কিউইদের হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

ম্যান অব দ্য ম্যাচ: রোহিত শর্মা

ক্রিকেট

আগামী সপ্তাহ থেকেই ইডেন গার্ডেনসে কোয়ারান্টাইন কেন্দ্র

সিএবি সূত্রে জানানো হয়েছে, যাঁদের কোনো উপসর্গ নেই, অথচ ফল এসেছে পজিটিভ, তাঁদেরই রাখা হবে এখানে।

কলকাতা: কলকাতা পুলিশের (Kolkata Police) অনুরোধ ছিল, তাদের কর্মীরা বা আধিকারিকরা যাঁরা করোনায় আক্রান্ত হচ্ছেন, তাঁদের জন্য ইডেন গার্ডেনসে কোয়ারান্টাইন কেন্দ্রের ব্যবস্থা করা হোক।

সেই অনুরোধ মেনে নিয়েছে সিএবি (CAB)। ইডেনের হাইকোর্ট প্রান্তের চারটি গ্যালারির নীচে এই কেন্দ্রের ব্যবস্থা করা হল পুলিশকর্মীদের জন্য। শুক্রবার রাতে তড়িঘড়ি এই সিদ্ধান্ত নেওয়া হয়।

লালবাজারে পুলিশ প্রশাসনের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া (Avishek Dalmiya)। সেখানেই অভিষেককে অনুরোধ করা হয়, ইডেনের গ্যালারির কিছুটা অংশে যেন পুলিশকর্মীদের নিভৃতবাসের ব্যবস্থা করা হয়।

প্রথম ভারতীয় স্টেডিয়াম হিসেবে মুম্বইয়ের ওয়াংখেড়েকে পরিণত করার কথা ছিল কোয়ারান্টাইন কেন্দ্র হিসেবে। কিন্তু মহারাষ্ট্র সরকার সেই সিদ্ধান্ত প্রত্যাহার করে। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) আগেই বলে দিয়েছিলেন, প্রয়োজনে ইডেনও দেওয়া হবে কোয়ারান্টাইন কেন্দ্রের জন্য।

শুক্রবার সিএবি জানিয়ে দেয়, ‘ই, এফ, জি ও এইচ’ ব্লকের নীচে এই কেন্দ্রের ব্যবস্থা করা হচ্ছে। প্রয়োজনে ‘জে’ ব্লকেও এর ব্যবস্থা করা হবে। সিএবি সূত্রে জানানো হয়েছে, যাঁদের কোনো উপসর্গ নেই, অথচ ফল এসেছে পজিটিভ, তাঁদেরই রাখা হবে এখানে।

এ দিন বৈঠকের পরেই কলকাতা পুলিশের প্রতিনিধিরা ইডেন পরিদর্শন করতে আসেন। উপস্থিত ছিলেন সিএবি প্রেসিডেন্ট অভিষেক ডালমিয়া ও সচিব স্নেহাশিস গঙ্গোপাধ্যায়ও। 

আগামী সপ্তাহেই এই কোয়ারান্টাইন কেন্দ্র খুলে দেওয়া হবে। তবে আক্রান্তদের আলাদা গেট দিয়ে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে। বিশেষত গেট নম্বর ১০ ও ১২ নম্বর দিয়ে প্রবেশ করবেন আক্রান্ত পুলিশকর্মী ও তাঁর পরিবারের সদস্যেরা।

Continue Reading

ক্রিকেট

করোনাভাইরাস অতিমারির জের, ২০২১-এর জুন পর্যন্ত এশিয়া কাপ স্থগিত

খবরঅনলাইন ডেস্ক: করোনাভাইরাস (coronavirus) সংক্রমণের জেরে স্থগিত হয়ে গেল এশিয়া কাপ (Asia Cup)। ২০২১-এর জুন মাস পর্যন্ত এই টুর্নামেন্ট স্থগিত করে দিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি, Asian Cricket Council, ACC)।

এশিয়া কাপ স্থগিত হয়ে যাওয়ার ফলে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল, IPL) অনুষ্ঠিত হওয়ার পথ আরও প্রশস্ত হল বলে মনে করছে ক্রিকেট মহল। করোনার জেরে টি২০ বিশ্ব কাপও পিছিয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এখন ফ্র্যানচাইজি-ভিত্তিক আইপিএল-এর সংগঠকরা সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে এই টুর্নামেন্ট করার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে।

বুধবারই বিসিসিআই (BCCI) সভাপতি সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) এ বছরের এশীয় টুর্নামেন্ট বাতিল করে দেওয়ার কথা জানান। যদিও এই টুর্নামেন্ট আয়োজন করার অধিকার ছিল পাকিস্তান ক্রিকেট বোর্ডের (PCB)। সৌরভের ঘোষণার এক দিন পরেই এ বছরের জন্য আনুষ্ঠানিক ভাবে বাতিল হয়ে গেল এশিয়া কাপ।

টি২০ বিশ্ব কাপ এ বছর অক্টোবর-নভেম্বরে হওয়ার কথা। এশিয়া কাপ এক বছর পিছিয়ে যাওয়ার পরে আইসিসিও (ICC) সম্ভবত এই টুর্নামেন্ট পিছিয়ে দেবে।

কী বলেছে এসিসি

এসিসি বৃহস্পতিবার টুইট করে বলেছে, “কোভিড ১৯ (Covid 19) অতিমারির প্রভাব অনুধাবন করে এবং সব দিক ভালো করে বিবেচনা করার পরে এসিসি-র একজিকিউটিভ বোর্ড ২০২০-এর সেপ্টেম্বরে যে এশিয়া কাপ টুর্নামেন্ট হওয়ার কথা ছিল তা স্থগিত করে দেওয়ার সিদ্ধান্ত করেছে।”

এক বিবৃতিতে এসিসি বলেছে, “এশিয়া কাপ টুর্নামেন্টের উপর কোভিড ১৯ অতিমারির কী প্রভাব পড়তে পারে তা মূল্যায়ন করার জন্য এসিসি-র একজিকিউটিভ বোর্ড বহু বার বসেছে।”

এই টুর্নামেন্ট আয়োজন করলে স্বাস্থ্য সংক্রান্ত যে ঝুঁকি থাকবে, তা কখনোই উপেক্ষা করতে পারেনি এসিসি বোর্ড। উল্লেখ্য, বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি এবং সেক্রেটারি জয় শাহ এসিসি বোর্ডের সদস্য।

বিবৃতিতে আরও বলা হয়েছে, “নির্ধারিত সূচি অনুযায়ী টুর্নামেন্ট আয়োজন করার ব্যাপারে গোড়া থেকেই আগ্রহী ছিল বোর্ড। কিন্তু ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞা, কোয়ারান্টাইন সংক্রান্ত বিভিন্ন দেশের নিয়মবিধি, স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকি এবং শারীরিক দূরত্বের বিধি এই টুর্নামেন্ট আয়োজন করার ব্যাপারে যথেষ্ট চ্যালেঞ্জ সৃষ্টি করেছে।”

“আর সর্বোপরি যোগদানকারী খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, বাণিজ্যিক অংশীদার, ক্রিকেটভক্ত এবং সামগ্রিক ভাবে ক্রিকেট সম্প্রদায়ের নিরাপত্তা এবং স্বাস্থ্যের ঝুঁকির বিষয়টি সব চেয়ে গুরুত্বপূর্ণ”, বলা হয়েছে বিবৃতিতে।

এশিয়া কাপ ২০২০-এর আয়োজন করার অধিকার ছিল পাকিস্তানের। নিরাপত্তার কারণে পাকিস্তান সেই অধিকার শ্রী লঙ্কা ক্রিকেট-এর (এসএলসি, SLC) কাছে হস্তান্তর করেছে।

এসিসির আরও বক্তব্য

এসিসি বলেছে, “সমস্ত দিক সতর্কতার সঙ্গে বিবেচনা করে এসিসি বোর্ড টুর্নামেন্ট স্থগিত রাখার সিদ্ধান্ত করেছে। দায়িত্বশীল ভাবে টুর্নামেন্ট আয়োজন করার ব্যাপারটিই এসিসি-র অগ্রাধিকার এবং বোর্ড আশা করে ২০২১-এ এই টুর্নামেন্ট আয়োজন করা যাবে।”

“এশিয়া কাপের জন্য ২০২১-এর জুনে যাতে সুবিধামতো সময় পাওয়া যায়, সেটা নির্ধারণ করার কাজই করছে এসিসি”, বলা হয়েছে বিবৃতিতে।

নতুন ব্যবস্থায় পরবর্তী এশিয়া কাপ ২০২১-এর সম্ভবত জুন মাসে আয়োজন করবে এসএলসি। ২০২২-এর টুর্নামেন্ট হোস্ট করবে পিসিবি।

Continue Reading

ক্রিকেট

ক্যারিবিয়ান পেস-দাপটে উড়ে গেল ইংল্যান্ড ব্যাটিং

খবরঅনলাইন ডেস্ক: বিপক্ষে যদি ইংল্যান্ড থাকে, তা হলে সম্ভবত একটু বেশি মাত্রায় উজ্জীবিত হয়ে ওঠেন জেসন হোল্ডার। গত বছরই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দ্বিশতরান করেছিলেন তিনি। আর এ বার বল হাতে ভেলকি দেখালেন ক্যারিবিয়ান অধিনায়ক।

একাই ছয় উইকেট নিলেন হোল্ডার আর বাকি চারটে তুললেন গ্যাবরিয়েল। পরিণাম, মাত্র ২০৪ রানে শেষ হয়ে গেল ইংল্যান্ড।

করোনার দাপটে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার ক্রিকেট ফেরায় এমনিতেই ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে এই সিরিজকে ঘিরে ক্রিকেটপ্রেমীদের মধ্যে বাড়তি উৎসাহ রয়েছে। তার ওপর ওয়েস্ট ইন্ডিজের প্রতি অনেক মানুষেরই প্রচ্ছন্ন সমর্থন রয়েছে। ফলে ওয়েস্ট ইন্ডিজের এই বোলিং অনেকেই যে উপভোগ করেছেন তা আর বলার অপেক্ষা রাখে না।

ইংল্যান্ড ব্যাটিংয়ের প্রথম তিনটে উইকেট নিয়েছিলেন গ্যাবরিয়েল। তার পর এক্কেবারে শেষ উইকেটটা তুললেন তিনি। মাঝের ছ’টা উইকেট, একাই সাবড়ে নেন হোল্ডার।

অধিনায়ক বেন স্টোক্স (৪৩), উইকেটরক্ষক জস বাটলার (৩৫) আর স্পিনার ডম বেস (৩১) ছাড়া কেউই ক্যারিবিয়ান বোলিংয়ের সামনে দাঁড়াতে পারেননি।

Continue Reading
Advertisement
রাজ্য15 mins ago

অস্বস্তি থেকে স্বস্তি দিয়ে জোর বৃষ্টি কলকাতায়, চলবে আগামী কয়েক দিন

দেশ1 hour ago

‘১৫ কোটির টোপ’, বিতর্ক উসকে দিলেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত

দেশ2 hours ago

প্যাংগংয়ের ফিঙ্গার এলাকা থেকে সরছে চিন সেনা, উপগ্রহ চিত্রে মিলল প্রমাণ

দুর্গা পার্বণ4 hours ago

আজও ভিয়েন বসিয়ে হরেক রকম মিষ্টি তৈরি হয় চুঁচড়ার আঢ্যবাড়ির দুর্গাপুজোয়

Shaktikanta Das
দেশ6 hours ago

কোভিড-১৯ স্বাস্থ্য এবং অর্থনীতির সামনে শেষ একশো বছরের সব থেকে বড়ো সংকট: আরবিআই গভর্নর

দেশ7 hours ago

করোনার চিকিৎসায় আরও এক ওষুধ ব্যবহারের অনুমতি মিলল

কলকাতা8 hours ago

সক্রিয় রোগীর নিরিখে এই মুহূর্তে কলকাতার অবস্থান কত নম্বরে?

দেশ8 hours ago

দৈনিক আক্রান্তে রেকর্ডের দিনই সুস্থতা ছাড়াল ৫ লক্ষ

কেনাকাটা

কেনাকাটা2 days ago

ঘরের একঘেয়েমি আর ভালো লাগছে না? ঘরে বসেই ঘরের দেওয়ালকে বানান অন্য রকম

খবরঅনলাইন ডেস্ক : একে লকডাউন তার ওপর ঘরে থাকার একঘেয়েমি। মনটাকে বিষাদে ভরিয়ে দিচ্ছে। ঘরের রদবদল করুন। জিনিসপত্র এ-দিক থেকে...

কেনাকাটা4 days ago

বাচ্চার জন্য মাস্ক খুঁজছেন? এগুলোর মধ্যে একটা আপনার পছন্দ হবেই

খবরঅনলাইন ডেস্ক : নিউ নর্মালে মাস্ক পরাটাই দস্তুর। তা সে ছোটো হোক বা বড়ো। বিরক্ত লাগলেও বড়োরা নিজেরাই নিজেদেরকে বোঝায়।...

কেনাকাটা5 days ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা6 days ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

নজরে