Homeখেলাধুলোক্রিকেটচেন্নাই টেস্ট: সাউথ আফ্রিকাকে ১০ উইকেটে হারাল ভারত, শেষ ৩টে টেস্টেই জয়...

চেন্নাই টেস্ট: সাউথ আফ্রিকাকে ১০ উইকেটে হারাল ভারত, শেষ ৩টে টেস্টেই জয়   

প্রকাশিত

ভারত: ৬০৩-৬ (ডিক্লেয়ার্ড) (শাফালি বর্মা ২০৫, স্মৃতি মন্ধানা ১৪৯, রিচা ঘোষ ৮৬, হরমনপ্রীত কৌর ৬৯, জেমিনা রডরিগুয়েজ ৫৫) এবং ৩৭-০ (শাফালি বর্মা ২৪ নট আউট)

সাউথ আফ্রিকা: ২৬৬ (মারিজানে কাপ ৭৪, সুনে লুস ৬৫, স্নেহ রানা ৮-৭৭) এবং ৩৭৩ (লরা ভোলভার্ডট ১২২, সুনে লুস ১০৯, ন্যান্ডাইন ডে ক্লার্ক ৬১, রাজেশ্বরী গায়কোয়াড় ২-৫৫, দীপ্তি শর্মা ২-৯৫, স্নেহ রানা ২-১১১)

খবর অনলাইন ডেস্ক: পারল না ভারত। সাউথ আফ্রিকাকে ইনিংসে হারাতে পারল না। ফলো অন করে লড়াকু ইনিংস খেলে ভারতকে ফের ব্যাট হাতে নামতে বাধ্য করল সাউথ আফ্রিকা। চেন্নাই টেস্টে প্রথম দিনেই যিনি ভারতের জয়ের সুর বেঁধে দিয়েছিলেন, দ্বিতীয় ইনিংসে সেই শাফালি বর্মাই শুভা সতীশকে সঙ্গী করে ভারতকে জয়ে পৌঁছে দিলেন। ভারত সফরে এসে সাউথ আফ্রিকা একদিনের ম্যাচের সিরিজে ৩-০ হারার পর চেন্নাই টেস্টেও হারের মুখ দেখল। ভারত জিতল ১০ উইকেটে। গত ৭ মাসে ৩টি টেস্ট খেলে ৩টিতেই জিতল ভারতের মহিলা ক্রিকেট টিম।        

ক্রিকেটের ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে এই চেন্নাই টেস্ট – টেস্ট ক্রিকেটে একদিনে সর্বোচ্চ রানের রেকর্ড, মহিলা টেস্টে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড, শাফালি বর্মার দ্বিশত রান, স্মৃতি মন্ধানার ১৪৯, স্নেহ রানার ১০ উইকেট এবং ফলো অন করে সাউথ আফ্রিকার লড়াকু ইনিংস।

সোমবার চেন্নাই টেস্টের চূড়ান্ত দিনে ২ উইকেটে ২৩২ রান নিয়ে ব্যাট করতে নামে সাউথ আফ্রিকা। আগের দিন দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছিলেন সুনে লুস। সোমবার সেঞ্চুরি করলেন লরা ভোলভার্ডট। তিনি করলেন ১২২।

ব্যাটিং শুরু করেন আগের দিনের নট আউট ব্যাটার ভোলভার্ডট এবং মারিজানে কাপ। তাঁদের মূল লক্ষ্য ছিল ইনিংসে হার এড়ানো। তার অর্থ তাঁদের দ্বিতীয় ইনিংসে অন্তত ৩৪০ করতে হবে। সেই লক্ষ্যে খেলছিলেন দুই ব্যাটার। নিজের শতরানও পূর্ণ করেন ভোলভার্ডট। কিন্তু দলের ২৬৪ রানের মাথায় কাপ (৩১ রান) বিদায় নেন। তাঁকে এলবিডব্লিউ আউট করেন দীপ্তি শর্মা। এর পরেই নিয়মিত ব্যবধানে উইকেট পড়তে থাকে। ইতিমধ্যে দলের ২৮১ রানে প্যাভিলিয়নে ফিরে যান ভোলভার্ডট। তিনি করেন ১২২। শেষ পর্যন্ত সাউথ আফ্রিকা ৩৪০ রানের গণ্ডি পেরিয়ে ইনিংস শেষ করে ৩৭৩ রানে। সাউথ আফ্রিকার উইকেটগুলো ভাগ করে নেন ভারতের ছ’ জন বোলার। এঁদের মধ্যে উল্লেখযোগ্য রাজেশ্বরী গায়কোয়াড় (৫৫ রানে ২ উইকেট), দীপ্তি শর্মা (৯৫ রানে ২ উইকেট) এবং স্নেহ রানা (১১১ রানে ২ উইকেট)।

জয়ের জন্য ভারতের করার দরকার ছিল ৩৬ রান। ভারতের দুই ওপেনার শাফালি বর্মা (২৪ নট আউট) এবং শুভা সতীশ (১৩ নট আউট) অবিচ্ছেদ্য থেকে সেই রান তুলে নেন। ভারত জিতে যায় ১০ উইকেটে।

আরও পড়ুন

চেন্নাই টেস্ট: স্নেহ রানার বিধ্বংসী বলে ফলো অন সাউথ আফ্রিকার, লড়ছে দ্বিতীয় ইনিংসে

৬ উইকেটে ৬০৩ রান, মহিলা টেস্টে এক ইনিংসে সর্বাধিক রানের রেকর্ড গড়ল ভারত  

একদিনে ৫২৫ রান, টেস্ট ক্রিকেটের ইতিহাসে রেকর্ড ভারতের মেয়েদের, পাশাপাশি আরও বহু রেকর্ড

সাম্প্রতিকতম

NEET-UG 2024: প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই ‘সল্ভার’ এমবিবিএস ছাত্রকে গ্রেফতার করল সিবিআই

খবর অনলাইন ডেস্ক: ডাক্তারি প্রবেশিকা পরীক্ষা নিট-ইউজি (NEET-UG 2024) প্রশ্নপত্র ফাঁসের অন্যতম পাণ্ডা এবং দুই...

তৃণমূলের শহিদ দিবসে কলকাতার একাধিক রাস্তায় যান নিয়ন্ত্রণ, পথে বেরোতে হলে জেনে নিন বিস্তারিত

তৃণমূলের শহিদ দিবস উপলক্ষে কলকাতার বিভিন্ন রাস্তায় যানজটের আশঙ্কা রয়েছে। কলকাতা পুলিশ আগেভাগেই বিশেষ ব্যবস্থা নিয়েছে। রবিবার ধর্মতলা ও আশপাশের এলাকায় যান নিয়ন্ত্রণ থাকবে।

কারফিউতেও জারি মৃত্যু, ঢাকায় অন্তত ৭ জন নিহত

ঢাকা, বাংলাদেশ: কারফিউ সত্ত্বেও ঢাকায় হিংসার ঘটনা ঘটেছে, যার ফলে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এই পরিস্থিতিতে শহরের বিভিন্ন স্থানে উত্তেজনা বিরাজ করছে এবং নিরাপত্তা বাহিনী কঠোর পদক্ষেপ গ্রহণ করছে।

দীর্ঘ সময় ধরে বসে বসে একটানা কাজ, পিঠের ব্যথায় কাতর? কী খাবেন, কী বলছে গবেষণা

আজকাল বেশির ভাগ মানুষ একটানা বসে বসে এসির ঠান্ডা ঘরে কাজ করে। কাজের ব্যস্ততা...

আরও পড়ুন

সমস্ত গুজবের অবসান, হার্দিক বললেন ‘আমি আর নাতাসা অনেক চেষ্টা করলাম…’

খবর অনলাইন ডেস্ক: শেষ পর্যন্ত ছাড়াছাড়ি হয়ে গেল তারকা ক্রিকেটার হার্দিক পাণ্ড্য এবং তাঁর...

হার্দিক নয়, ভারত-শ্রীলঙ্কা টি২০ সিরিজে নেতৃত্ব দেবেন সূর্যকুমার, একদিনের ম্যাচে রোহিত

খবর অনলাইন ডেস্ক: হার্দিক পাণ্ড্য নয়, ভারত-শ্রীলঙ্কা টি২০ সিরিজে নেতৃত্ব দেবেন সূর্যকুমার যাদব। আর...

শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন হার্দিক পাণ্ড্য

খবর অনলাইন ডেস্ক: শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন টি২০ সিরিজে ভারতের নেতৃত্ব দেবেন তারকা অলরাউন্ডার হার্দিক...
বাড়তি মেদ ঝরানোর নয়া ট্রেন্ড ‘ওয়াটার ফাস্টিং’ কী? মানসিক স্বাস্থ্য ভাল রাখার ৮ টি অভ্যাস